সাশ্রয়ী জ্বালানি উদ্ভাবনের পরামর্শ তৌফিক ই এলাহীর

দেশের শিল্প খাতের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখতে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদকে সাশ্রয়ী ও নবায়নযোগ্য জ্বালানি উদ্ভাবনের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী।
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার কার্যালয়ে আয়োজিত এক সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন।
বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) বাড়াতে বাংলাদেশ বিনিয়োগ বোর্ড ও কানাডা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ক্যানচ্যাম) এ সমঝোতা স্মারক সই করে।
সমঝোতা স্মারকে বিনিয়োগ বোর্ডের পক্ষে প্রতিষ্ঠানটির নির্বাহী সদস্য নাভাস চন্দ্র মন্ডল এবং ক্যানচ্যাম’র পক্ষে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক মাসুদ রানা সই করেন।
প্রধান অতিথির বক্তব্যে তৌফিক-ই-এলাহী বলেন, বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে অবকাঠামো উন্নয়নে সরকার অর্ধশতাধিক বড় প্রকল্প হাতে নিয়েছে। এগুলো বাস্তবায়ন হলে দেশে ব্যবসা বাণিজ্যের প্রসার হবে।
তিনি আরও বলেন, মানসম্পন্ন ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ করতে শিল্প কারখানাগুলোতে প্রাথমিক শক্তি হিসেবে গ্যাস সরবরাহ করা হবে।
এছাড়া বিদ্যুৎ, গ্যাস ও যোগাযোগ নেটওয়ার্কসহ সবক্ষেত্রে উন্নয়নে পার্শ্ববর্তী দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখলে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাবে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।
অনুষ্ঠানে বক্তারা আঞ্চলিক উন্নয়নের অগ্রযাত্রা ধরে রাখতে যৌথ চেম্বারগুলোর মধ্যে যোগাযোগ বাড়ানোর পাশাপাশি ব্যবসায়-বাণিজ্যের জটিলতা দূর করার পরামর্শ দেন।
অনুষ্ঠানে বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান ড. এস এ সামাদ, ক্যানচ্যাম বাংলাদেশের সভাপতি মাসুদুর রহমানসহ বিভিন্ন যৌথ চেম্বারের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *