সারাদেশ

ডি কক-মার্করামের ঝোড়ো জুটিতে ছন্দে দ. আফ্রিকা

ডেস্ক রিপোর্ট: ভারতের বিপক্ষে ম্যাচে দলকে নেতৃত্ব না দেওয়ায় নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে নিয়ে শঙ্কা ছিলই। তবে সেই শঙ্কা দূর করে এদিন টস করতে নেমেছেন তিনি। তার নেতৃত্বে টসে হেরে ফিল্ডিং করবে বাংলাদেশ। বাংলাদেশ দলের নেতৃত্বে সাকিব ফিরলেও দক্ষিণ আফ্রিকার নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমা নেই এ ম্যাচে। তার জায়গায় প্রোটিয়াদের নেতৃত্ব দেবেন এইডেন মার্করাম।

প্রোটিয়াদের বিপক্ষে ম্যাচের একাদশ থেকে বাদ পড়েছেন তাওহিদ হৃদয়। তার জায়গায় দলে ফিরেছেন অধিনায়ক সাকিব। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা একাদশে লুঙ্গি এনগিদির জায়গায় দলে ফেরানো হয়েছে লিজাদ উইলিয়ামসকে।

নিজেদের পঞ্চম ম্যাচে মুম্বাইতে মুখোমুখি আজ এই দুই দল। বিশ্বকাপের এবারের আসরের বিবেচনায় বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে দক্ষিণ আফ্রিকা। চার ম্যাচে তিনটিতেই জয় পেয়ে আত্মবিশ্বাসে টইটুম্বুর প্রোটিয়ারা, অপরপক্ষে পরপর তিন ম্যাচ হেরে আজ সেমির আশা বাঁচিয়ে রাখতে মাঠে নামছে সাকিবরা।

কাগজে-কলমে ও ফর্ম বিবেচনায় পিছিয়ে রয়েছে টাইগাররা, তবে নিজেদের সর্বোচ্চটুকু দিয়ে লড়াই করলে ম্যাচের চিত্র নিজেদের পক্ষে নিয়ে আসাও অসম্ভব কিছু নয়। ওয়াংখেড়ের এই পিচ ব্যাটিং সহায়ক। মাঠের দৈর্ঘ্যও তুলনামূলক ছোট। তাই রান উঠবে প্রচুর এই বিষয়ে কারও দ্বিমত নেই। সেখানেই বাংলাদেশের চেয়ে এগিয়ে প্রোটিয়ারা। তবে মনোবল হারাচ্ছে না বাংলাদেশ।

কেননা, এর আগে সবশেষ পাঁচ দেখায় প্রোটিয়াদের বিপক্ষে তিনটিতেই জয় পেয়েছে টাইগাররা। তার মাঝে দুটি আবার দক্ষিণ আফ্রিকার মাঠ থেকেই আদায় করেছে বাংলাদেশ। এছাড়াও সবশেষ বিশ্বকাপেই প্রোটিয়াদের বিপক্ষে জয়ের সুখস্মৃতি রয়েছে বাংলাদেশ দলের। সেই অতীত অভিজ্ঞতা কাজে লাগিয়েই আরও একবার প্রোটিয়া বধ করতে চায় বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ: তানজিদ তামিম, লিটন দাস, নাজমুল শান্ত, মেহেদী মিরাজ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসুম আহমেদ, হাসান মাহমুদ, শরীফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।
দক্ষিণ আফ্রিকা একাদশ: কুইন্টন ডি কক, রিজা হেন্ডরিক্স, ফন ডার ডুসেন, এইডেন মার্করাম (অধিনায়ক), হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো ইয়ানসেন, জেরাল্ড কুটসিয়া, কেশভ মহারাজ, কাগিসো রাবাদা, লিজাদ উইলিয়ামস।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *