আন্তর্জাতিক

প্রধানমন্ত্রীর কাছ থেকে সম্মাননা স্মারক পাচ্ছেন তিন কিশোর হাফেজ

ডেস্ক রিপোর্ট: পবিত্র কোরআনের সুর-ছন্দে বাংলাদেশি হাফেজদের বিশ্ব মাতানোর ইতিহাস বহু পুরোনো। সৌদি আরব, দুবাই, ইরাক, ইরান, লিবিয়া, কাতার, কুয়েত ও বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের দেশ তো বটেই ইউরোপ-আফ্রিকার দেশগুলোতে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় বরাবরই শীর্ষ স্থান অর্জন করে আসছেন বাংলাদেশি হাফেজরা। বিদেশের মাটিতে বাংলাদেশের নাম উজ্জ্বলকারী তিন হাফেজে কোরআনের হাতে সম্মাননা স্মারক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৩০ অক্টোবর) রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে আয়োজিত ইমাম সম্মেলনে প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি বিশ্বজয়ী বাংলাদেশি তিন হাফেজকে সম্মাননা স্মারক প্রদান করবেন। ধর্মবিষয়ক মন্ত্রণালয় এই সম্মেলনের আয়োজন করছে।

ইমামদের এই জাতীয় ইমাম সম্মেলন থেকে ষষ্ঠ পর্যায়ের ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন এবং কৃতি ইমামদেরও পুরস্কার প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মেলনে সম্মাননা স্মারক পাওয়া তিন হাফেজ হলেন- হাফেজ সালেহ আহমাদ তাকরিম, হাফেজ মো. আবু রাহাত ও হাফেজ ফয়সাল আহমদ।

হাফেজ সালেহ আহমাদ তাকরিম ৩৮তম ইরান আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় (২০২১) অংশ নিয়ে প্রথম স্থান লাভ করেন। সেই সঙ্গে ৪২তম কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় (সৌদি আরব-২০২২) তৃতীয় স্থান ও ২৬তম দুবাই আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় (২০২৩) প্রথম স্থান অর্জন করেন। মিরপুরের শিক্ষা প্রতিষ্ঠান মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামির ছাত্র তাকরিম। হাফেজ তাকরিমের বাড়ি টাঙ্গাইলের নাগরপুর উপজেলার ভাদ্রা ইউনিয়নের ভাদ্রা গ্রামে। তার বাবার নাম হাফেজ আব্দুর রহমান, মাতা ফাতেমা বেগম।

হাফেজ মো. আবু রাহাত। তিনি ১১তম কুয়েত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতা (২০২২) তৃতীয় ৩য় স্থান লাভ করেন এবং জাতীয় হিফজুল কোরআন প্রতিযোগিতা পিএইচপি কোরআনের আলোতে (২০২০) প্রথম স্থান অর্জন করেন। যাত্রাবাড়ীতে অবস্থিত মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল হিফজ মাদ্রাসার এই শিক্ষার্থী সিরাজগঞ্জ জেলার শাহাজাদপুর উপজেলার কৃতি সন্তান। পিতার নাম মো. রমজান আলী সরদার ও মাতা মাজিদা খাতুন।

হাফেজ ফয়সাল আহমদ। চলতি বছর সৌদি আরবে অনুষ্ঠিত ৪৩তম কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করায় তাকে সম্মাননা স্মারক দেওয়া হবে। তিনিও যাত্রাবাড়ীতে অবস্থিত মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল হিফজ মাদ্রাসার শিক্ষার্থী। পিতা সিরাজ মিয়া ও মাতা খোদেজা বেগম। জন্মস্থান কুতুবপুর, বিজয়নগর, ব্রাহ্মণবাড়িয়া।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *