সারাদেশ

মিয়া আরেফিকে আমি চিনি না: আদালতে সারওয়ার্দী

ডেস্ক রিপোর্ট: মিয়া আরেফিকে আমি চিনি না: আদালতে সারওয়ার্দী

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কথিত উপদেষ্টা মিয়া আরেফিকে চেনেন না বলে দাবি করেছেন লেফটেন্যান্ট জেনারেল (অব.) চৌধুরী হাসান সারওয়ার্দী।

বুধবার (০১ নভেম্বর) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে রিমান্ড শুনানির সময় আসামির কাঠগড়ায় দাঁড়িয়ে তিনি এ দাবি করেন।

লোহার খাঁচার আদলে তৈরি আসামির কাঠগড়ায় দাঁড়িয়ে চৌধুরী হাসান সারওয়ার্দী বলেন, ‘মিয়া আরেফির সঙ্গে আমার কোনো পরিচয় নেই। আমি আরেফিকে চিনিও না।

তিনি আরও বলেন, ‘২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির সমাবেশে কয়েকজন পরিচিত আহত হওয়ার খবর শুনে আমি সেখানে যাই। সেখানে বিএনপির নেতা ইশরাকের সঙ্গে দেখা হয়। পরে বিএনপি অফিসে গিয়ে আমি দাঁড়িয়ে ছিলাম। বসার জন্য চেয়ার দিলে আমি সেখানে বসি।’

পরদিন বিমানবন্দর থেকে মিয়া আরেফিকে আটক করে পুলিশ। ‘মিথ্যা পরিচয়ে অপরাধমূলক বিশ্বাস ভঙ্গের’ অভিযোগে মিয়া আরেফি, চৌধুরী হাসান সারওয়ার্দী ও বিএনপি নেতা ইশরাক হোসেনের বিরুদ্ধে ওই দিনই মহিউদ্দিন শিকদার নামের এক ব্যক্তি পল্টন থানায় মামলা দায়ের করেন।

মিয়া আরেফি বর্তমানে কারাগারে আছেন। আর গতকাল চৌধুরী হাসান সারওয়ার্দীকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

বুধবার তাকে আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করে পুলিশ। শুনানি শেষে আদালত তার আট দিনের রিমান্ড মঞ্জুর করেন।

নরসিংদীতে মাকে মারধরে ছেলের কারাদণ্ড

ছবি: বার্তা২৪.কম

নরসিংদীর বৃহত্তর রায়পুরা উপজেলায় মাদক সেবনের টাকা না দেয়ায় মাকে মারধরের অভিযোগে ছেলে সাগর চন্দ্র বর্মণ (২২)কে গাঁজাসহ আটক করে পুলিশ। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে ৫ শত টাকা জরিমানা এবং ২মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

বুধবার (১ নভেম্বর) বিকেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আজগর হোসেন। পরে তাকে জেল হাজতে পাঠানো হয়। দণ্ডপ্রাপ্ত সাগর চন্দ্র বর্মণ রায়পুরা উপজেলার মরজাল এলাকার মৃত সুকুমার চন্দ্র বর্মণ ও অনিতা রাণী বর্মণের ছেলে।

স্বামী হারা অনিতা রাণী বর্মণ জানান, মঙ্গলবার বিকেলে তার মাদকাসক্ত ছেলে টাকার জন্য ঘরে থাকা আসবাবপত্র ভাঙচুর করে এবং তাকে মারধর করে হাত ভেঙে দেয়।

পরে তিনি ছেলের বিরুদ্ধে রায়পুরা থানায় অভিযোগ করেন। অভিযোগের পর পুলিশ গাঁজাসহ ছেলেকে আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে কারাগারে পাঠায়।

এর আগেও একই অবিযোগে ছেলে সাগর চন্দ্র বর্মণ ৭ মাস ও ২ বছর জেল খেটে। তাঁর ছেলে সংশোধন হয়ে ফিরে আসুক এমনটাই চান তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আজগর হোসেন জানান, মাকে মারধরের অভিযোগে মাদকাসক্ত ছেলেকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করে পুলিশ। পরে তাকে মাদক দ্রব্য আইনে ৫ শত টাকা জরিমানা এবং ২মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

;

দক্ষিণাঞ্চলের জেলে পল্লীগুলোতে উৎসবের আমেজ 

ছবি: বার্তা২৪.কম

২২ দিন পর আজ বৃহস্পতিবার (২ নভেম্বর) মধ্যরাতে শেষ হচ্ছে সমুদ্রে মাছ ধরার নিষেধাজ্ঞা। তাই নিষেধাজ্ঞা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই গভীর সমুদ্রে মাছ শিকারে যাওয়ার জন্য ব্যস্ত সময় পার করছেন জেলেরা।

সাগরে যাওয়ার জন্য দক্ষিণাঞ্চলের মধ্যে বরিশাল ,ভোলা,বরগুনা ও পটুয়াখালী জেলার জেলেরা জাল বুনন, ট্রলার মেরামত ও পুরাতন জাল রিপুসহ সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। উৎসবের আমেজ বিরাজ করছে জেলে পল্লীগুলোতে। সাগরে কাঙ্ক্ষিত মাছের দেখা পেলে নিষেধাজ্ঞাকালীন ক্ষতি পুষিয়ে যাবে বলে দাবি জেলেদের।

নিষেধাজ্ঞা শেষ হতে যাওয়ায় স্বস্তি ফিরেছে মৎস্য শ্রমিকদের মধ্যেও। উপকূলীয় জেলা বরগুনার প্রত্যন্ত জেলেপল্লিতে দম ফেলার ফুরসত নেই কারও। সমুদ্রযাত্রার জন্য রোদ-বৃষ্টি মাথায় নিয়ে শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত সবাই।

বরগুনা পাথরঘাটার জেলে আনোয়ার হোসেন বরগুনা পাথরঘাটার জেলে আনোয়ার হোসেন বার্তা২৪.কমকে বলেন, ‘পোলাপান লইয়া খুব কষ্টে দিন কাটাইছি। এবার সিজন ভালো যায় নায়। নিষেধ শ্যাষ অইছে এহন আবার সাগরে যামু। আল্লায় যদি মাছ পোনা দুগ্গা দেয় তয় খাইয়া পইড়্যা বাইচ্চা থাকতে পারমু আনে।’

বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্র আবার সরগরম জেলেদের পদচারণায়। ট্রলার, জাল, বরফ বাজার সওদা নিয়ে প্রস্তুত জেলেরা।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতি জেলে পল্লীগুলোর সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বার্তা২৪.কমকে জানান, অভাব-অনটনসহ রোগে-শোকে পড়ে হাজার হাজার জেলে এখন বিপর্যস্ত। এই ২২ দিনের নিষেধাজ্ঞার কারণে আরও কঠিন সময় পার করেছে উপকূলের জেলেরা। নিষেধাজ্ঞা শেষে আবারও তারা ঘুরে দাঁড়ানোর চেষ্টায় গভীর সমুদ্রে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

;

ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে জাপার নির্বাচন বিষয়ক সাক্ষাৎ

ছবি: বার্তা২৪.কম

আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা করতে বুধবার (১ নভেম্বর) সন্ধ্যায় জাতীয় পার্টির নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক।

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্ট দিয়েছে ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশন। 

সাক্ষাৎকারে বলা হয়, হাইকমিশনার আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে আলোচনার জন্য সন্ধ্যায় জাতীয় পার্টির নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। যুক্তরাজ্য সব অংশীজনকে অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ তৈরিতে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন।

ওই পোস্টের জাতীয় পার্টির জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের, দলটির সদস্য মুজিবুল হক চুন্নু ও জিএম কাদেরের বিশেষ দূত মাশরুর মওলার সঙ্গে সারাহ কুক এবং ব্রিটিশ হাইকমিশনের এক 

কূটনীতিকের ছবি দিয়েছে যুক্তরাজ্য হাইকমিশন।পোস্টে কোথায় বৈঠকটি অনুষ্ঠিত হয়, তা উল্লেখ করা হয়নি। তবে কূটনৈতিক সুত্রগুলো বলছে, ঢাকায় ব্রিটিশ হাইকমিশনে বৈঠকটি হয়।

;

প্রধানমন্ত্রীর সঙ্গে জাপার সাক্ষাৎ

ছবি: বার্তা২৪.কম

জাতীয় পার্টির (জাপা) প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ ও দলের চেয়ারম্যান জি এম কাদেরসহ দলটির ১৬ জন সংসদ সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন।

বুধবার (১ নভেম্বর) সন্ধ্যায় সংসদ সচিবালয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তারা সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে জাপার সংসদ সদস্যদের এই সাক্ষাৎকারকে ‘সৌজন্য সাক্ষাৎ’ বলেছেন দলটির নেতারা। সংক্ষিপ্ত সময়ের ওই সাক্ষাৎকালে নির্বাচনের মত গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়নি বলে জানান তারা। 

জাপার প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম বলেন, ‘একাদশ জাতীয় সংসদ শেষ হয়ে যাচ্ছে। এ উপলক্ষে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছি। এই সাক্ষাতের উদ্দেশ্য ছিল একটু হ্যালো বলে আসা।’ 

নির্বাচন নিয়ে সেখানে কোন কথা হয়েছে কী না—জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা তিন-চার মিনিটের মত অবস্থান করেছি। নির্বাচন নিয়ে কোনো কথা হয়নি। সেখানে আরও লোক ছিল। এ ধরনের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করার জন্য উপযুক্ত পরিবেশ সেখানে ছিল না।’

এর আগে আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা করতে বুধবার সন্ধ্যায় জাতীয় পার্টির নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক।বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্ট দিয়েছে ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশন। 

সাক্ষাৎকারে বলা হয়, হাইকমিশনার আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে আলোচনার জন্য সন্ধ্যায় জাতীয় পার্টির নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। যুক্তরাজ্য সব অংশীজনকে অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ তৈরিতে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *