আন্তর্জাতিক

ইসরায়েলের ব্যাপারে নীতি পরিবর্তনের হুমকি যুক্তরাষ্ট্রের

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের গাজার বেসামরিক নাগরিকদের এবং ত্রাণকর্মীদের নিরাপত্তা না দিতে পারলে ইসরায়েলের ব্যাপারে নীতিতে পরিবর্তন আনতে বাধ্য হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (৪ মার্চ) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই হুঁশিয়ারি দেন। এ সময় জো বাইডেন অবিলম্বে গাজায় যুদ্ধবিরতিরও আহ্বান জানান।

গাজায় ইসরায়েলের এক হামলায় সাতজন ত্রাণকর্মীর মৃত্যুর পর আজ এ বিষয়ে ফোনে কথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। খবর- এএফপি।

হোয়াইট হাউস বলেছে, বাইডেন গাজার বেসামরিক নাগরিকদের হত্যা, মানবিক দুর্ভোগ এবং ত্রাণকর্মীদের নিরাপত্তায় ইসরায়েলকে সুনির্দিষ্ট পদক্ষেপ ও বাস্তবায়নের প্রয়োজনীয়তা স্পষ্ট করেছেন।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, এসব বিষয়ে পদক্ষেপ না নিয়ে ইসরায়েলের বিষয়ে মার্কিন নীতিতে পরিবর্তন আনা হবে বলে দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে স্পষ্ট করে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট।

তবে, এ বিষয়ে ইসরায়েলের তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন জানায়, তাদের কর্মীরা সংঘাতহীন এলাকায় দুটি গাড়িতে করে ঘুরছিলেন। গাড়িতে ত্রাণকর্মী হিসেবে লোগোও ছিল। গাজার দায়ের আল-বালাহ এলাকায় ১০০ টনের বেশি খাদ্য সরবরাহ করে তারা ফিরছিলেন। সার্বিক বিষয় ইসরায়েল পর্যবেক্ষণও করেছে। তার পরও তাদের কর্মীদের ওপর বিমান হামলা হয় সোমবার।

এ ঘটনার পর নিন্দার ঝড় বয়ে যায় বিশ্বজুড়ে। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে। সংঘবদ্ধভাবে শাস্তি দেওয়া ও গণহত্যার ঝুঁকির প্রেক্ষাপটে তারা সিদ্ধান্ত নিতে যাচ্ছেন। আগামী শুক্রবার এ-সংক্রান্ত একটি খসড়া বিবেচনা করবে মানবাধিকার কাউন্সিল।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *