সারাদেশ

লালমনিরহাটে দুই ছাত্রলীগ নেতার পদত্যাগ

ডেস্ক রিপোর্ট: লালমনিরহাটে দুই ছাত্রলীগ নেতার পদত্যাগ

লালমনিরহাটে দুই ছাত্রলীগ নেতার পদত্যাগ

নিজেকে রাজাকার দাবি করে লালমনিরহাট সদর উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আরিফুজ্জামান আরিফ ফেসবুকে স্ট্যাটাস দিয়ে পদত্যাগ করেছেন। এছাড়াও লালমনিরহাট সরকারি কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আজমাউল খন্দকার সহিংস ছাত্ররাজনীতির সমালোচনা করে ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক পদ থেকে পদত্যাগ করেছেন।

সদর উপজেলা ছাত্রলীগ নেতা আরিফুজ্জামান আরিফ নিজেকে রাজাকার দাবি করে সোমবার (১৫ জুলাই) রাত ৯টায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দিয়ে পদত্যাগ করেন।

এ বিষয়ে আরিফুজ্জামান আরিফ ফেসবুক পোস্টে উল্লেখ করেন, এ পদে দীর্ঘ ছয় বছর ধরে দায়িত্ব পালন করে আসছি। আমি স্ব-ইচ্ছায় স্ব-জ্ঞানে এ পদ থেকে অব্যাহতি নিলাম । আমি বা আমার পরিবারের কেউ মুক্তিযোদ্ধা না, আমরা রাজাকার।

লালমনিরহাট সরকারি কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আজমাউল খন্দকার তার ফেসবুক পোস্টে লেখেন, আমি সর্বদাই শিক্ষাভিত্তিক রাজনীতি চর্চা করেছি। শিক্ষা ও জ্ঞান লাভ ছিল আমার পরমব্রত। তবে আজকের আক্রমণাত্মক ছাত্ররাজনীতি আমায় ব্যথিত করেছে। আমার সংবেদনশীল অনুভূতিতে আঘাত হেনেছে। সহিংসতা ও রক্তক্ষয়ের রাজনীতি আমার ব্যক্তিগত নৈতিকতাবিরোধী তাই আমি বাংলাদেশ ছাত্রলীগ লালমনিরহাট সরকারি কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক পদ থেকে পদত্যাগ করলাম।

এদিকে কোটা আন্দোলন ও ছাত্রলীগের সহিংসতা নিয়ে দেশব্যাপী তুমুল আলোচনা সমালোচনার মধ্যে লালমনিরহাটে ছাত্রলীগের দুই নেতার পদত্যাগে সমালোচনা শুরু হয়েছে। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব নিয়ে পোস্ট করছেন।

এ বিষয়ে লালমনিরহাট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আরিফ ইসলাম বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পদত্যাগকারী ছাত্রলীগের ওই দুই নেতা ছাত্রলীগের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চেষ্টা করছে। তারা ছাত্রলীগ নেতা হয়ে ভিন্ন মতাদর্শ লালন করে। তারা ছাত্রলীগ থেকে স্বেচ্ছায় বেরিয়ে গেছে। এতে আমরা খুশিই হয়েছি। এরা ছাত্রলীগে কীভাবে ঢুকেছে এটি খতিয়ে দেখা হচ্ছে।

মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে দলেরই হোক মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে। মুক্তিযোদ্ধারা পরিবার, আত্মীয়স্বজন সবকিছু ত্যাগ করে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। তাদের এই আত্মত্যাগের মধ্য দিয়ে আমাদের বিজয় অর্জিত হয়েছে। 

মঙ্গলবার (১৬ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফেলোশিপ অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যুগ যুগ ধরে এদেশের মানুষ যেন মুক্তিযোদ্ধাদের সম্মান করে সেটাই আমি চাই। 

ফেলোদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, অর্জিত জ্ঞান দেশের কাজে লাগাবেন। পরিবর্তিত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। জনগণ যেন সেবা পায় সেটা নিশ্চিত করবেন। ফিরে এসে দেশ ও মানুষের কল্যাণে কাজ করবেন। 

তিনি বলেন, আমাদের এখানে ক্ষুদ্র নৃ গোষ্ঠী, প্রতিবন্ধী আছে তারা যেন সবদিক থেকে সুযোগ সুবিধা পায়। তারাও যেন এগিয়ে যায়। শিক্ষায় তারাও যেন পিছিয়ে না পড়ে। সেদিকে আমরা বিশেষ নজর দিচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব পরিবর্তনশীল। তাই আমাদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। আমরা কারও থেকে পিছিয়ে থাকব না, আমরা সবসময় এগিয়ে থাকব। আমরা মুক্তিযুদ্ধ করে বিজয়ী জাতি। তাই মাথা উঁচু করে বিশ্বের দরবারে আমরা চলব। সেভাবে আমাদের গড়ে উঠতে হবে।

;

ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ শিক্ষার্থীদের

ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ শিক্ষার্থীদের

কোটা সংস্কার ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। এতে সড়কের উভয় লেনে বন্ধ রয়েছে যান চলাচল, সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজট।

মঙ্গলবার ( ১৬ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে বরিশাল সিটি করপোরেশন এলাকার ভিতরের সদর রোডসহ আশেপাশের এলাকায় জড়ো হয় সরকারি পলিটেকনিক কলেজ, সরকারি বিএম কলেজ ও সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, অমৃত লাল কলেজ, সরকারি হাতেম আলী কলেজসহ বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিয়ে বরিশাল নগরীর নতুল্লাবাদ এলাকায় এসে মহাসড়ক অবরোধ করে যানচলাচল বন্ধ করে দেন। এতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

শিক্ষার্থীরা বলেন, সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার এবং ঢাকায় আন্দোলনকারীদের ওপর হামলার বিচার ও মামলা প্রত্যাহার করতে হবে। তা না হলে অনির্দিষ্টকালের জন্য বরিশাল-ঢাকা ও কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে দেওয়া হবে বলে হুমকি দেন আন্দোলনকারীরা।

বরিশালের সরকারি বিএম কলেজের বৈষম্যবিরোধী আন্দোলনের সমন্বয় কমিটির সদস্য হুজাইফা রহমান বলেন, আমাদের যৌক্তিক আন্দোলন দাবিয়ে রাখতে সরকার শাহবাগ থানায় অজ্ঞাতনামা উল্লেখ করে আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা করেছে। এহেন ঘৃণ্য এবং সাধারণ শিক্ষার্থীদের স্বার্থ বিরোধী কাজের তীব্র নিন্দা জানাই আমরা। এছাড়া আমাদের রাজপথের ভাইদের ওপর হামলার ঘটনা ও হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।

এ সময় বৈষম্যবিরোধী আন্দোলনের সমন্বয়ক কমিটির উপদেষ্টা আরিফুর রহমান জানান, বরিশালের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এক প্লাটফর্মে আসা শুরু করেছে। অনতিবিলম্বে সরকারের নির্বাহী আদেশে সব গ্রেডের নিয়োগ পরীক্ষায় মুক্তিযোদ্ধাসহ বৈষম্যমূলক সব কোটা বাতিল না করা হলে অনির্দিষ্টকালের জন্য সব মহাসড়ক অবরোধ করা হবে। এ ছাড়া ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন জায়গায় আমাদের ভাইদের ওপরে হামলা হচ্ছে তা অবিলম্বে বন্ধ করতে হবে।

বরিশাল মেট্রোপলিটন এয়ারপোর্ট থানার পরিদর্শক (তদন্ত) লোকমান হোসেন জানান, শিক্ষার্থীরা কোটা বাতিলের দাবিতে মহাসড়কে অবরোধ করেছে। এতে করে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের সাথে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমরা কাজ করছি।

;

গাজীপুরে নৌকাডুবি: নিখোঁজ মায়ের মরদেহ উদ্ধার

ছবি: বার্তা ২৪

গাজীপুরে বিলে বেড়াতে গিয়ে নৌকা ডুবে মা ছেলে নিখোঁজের ঘটনায় ১৮ ঘণ্টা পর মা সাদিয়া আক্তারের মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের ডুবুরি দল। এখনো নিখোঁজ রয়েছে ছেলে আব্দুল্লাহ (৩)। তবে উদ্ধার কাজ চলমান রয়েছে বলে জানান ফায়ার সার্ভিসের কর্মীরা।

কালিয়াকৈর ফায়ার সার্ভিসের কর্মকর্তার ইফতেখার হোসেন রায়হান চৌধুরী নিশ্চিত করে বলেন, কিছুক্ষণ আগে নিখোঁজ মা-ছেলের মধ্যে মায়ের মরদেহ উদ্ধার করা হয়েছে।

এর আগে, সোমবার (১৫ জুলাই) বিকেল সাড়ে ৫টার দিকে জেলার কালিয়াকৈর উপজেলার সূত্রাপুর ইউনিয়নের বগাবাড়ি বিলে পরিবারের সাথে বেড়াতে গিয়ে নৌকা ডুবে তিন বছর বয়সী ছেলে ও মা দুজনে পানিতে পড়ে নিখোঁজ হয়।

নিখোঁজ মা-ছেলে, উপজেলা ভাওমান টালাবহ এলাকার সাইফুল ইসলামের মেয়ে সাদিয়া (২১) ও তার পুত্র মোহাম্মদ আব্দুল্লাহ (৩)।

স্থানীয় সূত্র জানায়, বাবার বাড়িতে বেড়াতে এসে সোমবার বিকেলে পরিবারের সাথে উপজেলার সূত্রাপুর ইউনিয়নের বগাবাড়ি বিলে নৌকা নিয়ে ঘুরতে যান সাদিয়া ও তার ছেলে আব্দুল্লাহ। এক পর্যায়ে বিলে নির্মিত একটি কালভার্টের কাছে গেলে নৌকাটি বানের তোড়ে ডুবে যায়। এসময় তাদের চিৎকারে স্থানীয়রা ছুটে এসে তিনজনকে উদ্ধার করলেও সাদিয়া ও তার ছেলে আব্দুল্লাহকে খুঁজে পাওয়া যায়নি। পরে স্থানীয়রা ফায়ার সার্ভিসকে খবর দেন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি দল দ্রুত ঘটনাস্থলে গিয়ে উদ্ধার তৎপরতা চালায়।

;

টেন মিনিট স্কুলের ৫ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব বাতিল

টেন মিনিট স্কুল

দেশের অনলাইনভিত্তিক শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠান টেন মিনিট স্কুলের জন্য পাঁচ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব বাতিল করেছে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড।

মঙ্গলবার (১৬ জুলাই) স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে পোস্ট করা এক স্ট্যাটাসে এই তথ্য জানানো হয়।

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের পোস্টে বলা হয়, টেন মিনিট স্কুলের জন্য ৫ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব স্টার্টআপ বাংলাদেশের পক্ষ থেকে বাতিল করা হলো।

এছাড়া ভেরিফায়েড ফেসবুক আইডি থেকে পোস্টটি শেয়ার করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তবে, ঠিক কী কারণে পাঁচ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব বাতিল করা হলো, তা জানানো হয়নি।

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের স্ট্যাটাস শেষ খবর পাওয়া পর্যন্ত এ বিষয়ে টেন মিনিট স্কুলের সহপ্রতিষ্ঠাতা ও সিইও আয়মান সাদিক কোনো মন্তব্য করেননি।

এর আগে কোটা সংস্কার আন্দোলনের পক্ষে সোমবার একটি স্ট্যাটাস দেন আয়মান সাদিক। তিনি লেখেন, ‘রক্তাক্ত ঢাকা বিশ্ববিদ্যালয়! আমার ক্যাম্পাসে রক্ত কেন? প্রতিবাদ জানাই।’

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *