সারাদেশ

কোটা সংস্কারের দাবিতে বিএনপিপন্থী আইনজীবীদের মিছিল

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রাম নগরীর বহদ্দারহাটে অবস্থান নেওয়া আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া গেছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর ২টার দিকে বহদ্দারহাট মোড়ে ত্রিমুখী এ সংঘর্ষের শুরু হয়। যা দফায় দফায় এখনো চলছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, চান্দগাঁও আবাসিক এবং বহদ্দারহাট বাড়ি এলাকা থেকে বের হয়ে দফায় দফায় হামলা চালানো হচ্ছে। ছোড়া হচ্ছে গুলিও। সংঘর্ষে কয়েকজন শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়েছে। হামলাকারীদের মধ্যে ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীরা রয়েছেন। এদিকে সংঘর্ষ চলাকালে ঘটনাস্থল থেকে পুলিশ সদস্যদের সরে যেতে দেখা গেছে। প্রায় আধ ঘণ্টা পর পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে সাউন্ড গ্রেনেড, রাবার বুলেট, টিয়ার সেল নিক্ষেপ করে।

সর্বশেষ পাওয়া খবরে জানা গেছে, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছে। আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে গেছেন। তারা চকবাজারমুখী সড়কে অবস্থান নিয়ে রাস্তায় আগুন জ্বালিয়ে দেয়। পুলিশ তাদের উদ্দেশ্যে করে সাউন্ড গ্রেনেড, রাবার বুলেট, টিয়ারশেল ছুঁড়ছেন।

গুলিবিদ্ধ শিক্ষার্থীদের মধ্যে দুজনের নাম ইসমাইল ও ইলিয়াছ বলে জানা গেছে। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হচ্ছে।

চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) কমিশনার সাইফুল ইসলাম বলেন, বহদ্দারহাট মোড়ে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হলে নিয়ন্ত্রণ করতে পুলিশ অ্যাকশনে যায়।

দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ হওয়ার খবর প্রসঙ্গে পুলিশ কমিশনার বলেন, পুলিশ ফায়ারই করেনি। কেউ গুলিবিদ্ধ হবে কিভাবে?

খবর নিয়ে জানা যায়, দুপুর ১২টার পর থেকেই বহদ্দারহাট কাঁচাবাজার এবং ট্রাফিক পুলিশবক্স সংলগ্ন রাস্তায় একে একে জড়ো হতে থাকেন আন্দোলকারী শিক্ষার্থীরা। সেখানে আগে থেকে আইনশৃঙ্খলাবাহিনীর অবস্থান থাকলেও শিক্ষার্থী জড়ো হওয়ার খবরে সেখানে আরো অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়। শিক্ষার্থীদের আশপাশেই অবস্থান নিয়েছেন তারা। শিক্ষার্থীরা ‘কোটা না মেধা’, ‘ছাত্রলীগের গদিতে, আগুন জ্বালো একসাথে’ এবং পুলিশকে উদ্দেশ করে ‘ভুয়া, ভুয়া’ স্লোগান দিচ্ছেন।

দুপুর ২টার দিকে হঠাৎ করেই স্থানীয় ছাত্রলীগ এবং যুবলীগের নেতাকর্মীরা আন্দোলনরত শিক্ষার্থীর ওপর হামলা চালায়। প্রথমে একদল নেতাকর্মী আসে বহদ্দারহাটের মেয়র গলি থেকে এবং পরে আরেক দল আসে চান্দগাঁও আবাসিক এলাকার সড়ক হয়ে। এসময় তাদের হাতে কিরিচ, রামদাসহ দেশীয় অস্ত্র দেখা গেছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *