আন্তর্জাতিক

বিদেশি সহায়তা: সর্বোচ্চ ছাড় বিশ্বব্যাংকের, প্রতিশ্রুতি এডিবির

ডেস্ক রিপোর্ট: গত ২০২৩-২৪ অর্থবছরে বিশ্বব্যাংক থেকে বাংলাদেশ ২১৫.৪১ কোটি মার্কিন ডলার সহায়তা পেয়েছে। যা একই সময়ে অন্য দেশ ও সংস্থা থেকে পাওয়া সহায়তার মধ্যে সর্বোচ্চ।

একই সময়ে ২১৩.৫৭ কোটি ডলার সহায়তা ছাড় করে দ্বিতীয় অবস্থানে থাকলেও নতুন সহায়তার প্রতিশ্রুতিতে শীর্ষে রয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)

রোববার (২৮ জুলােই) প্রকাশিত হওয়া অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এক প্রতিবেদনে এ সব তথ্য উঠে এসেছে।

গত অর্থবছরে ভারত, চীন ও রাশিয়ার মত বড় দাতা দেশগুলো থেকে সহায়তার নতুন কোনো প্রতিশ্রুতি পাওয়া যায়নি বলেও জানিয়েছে প্রতিবেদনটি।

এতে আরও বলা হয়েছে, গত অর্থবছরে জাপান তৃতীয় সর্বোচ্চ ১৯১.৮০ কোটি ডলার ছাড় করেছে। তালিকায় চতুর্থ অবস্থানে থাকা রাশিয়া থেকে এসেছে ১২৯.৫৯ কোটি ডলার।

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) গত অর্থবছরে ৬৪.৪৩ কোটি ডলার ছাড় করে পঞ্চম অবস্থানে রয়েছে। চীন এবং ভারত যথাক্রমে ষষ্ঠ এবং সপ্তম অবস্থানে রয়েছে।

অন্যদিকে, এডিবি এক বছরে ২৯৪.১৩ কোটি ডলার মূল্যের চুক্তি করে নতুন সহায়তার প্রতিশ্রুতিতে শীর্ষে রয়েছে। ২৬১.৮ কোটি ডলারের চুক্তি নিশ্চিত করা বিশ্বব্যাংকের অবস্থান দুইয়ে। তৃতীয় অবস্থানে থাকা জাপান ২০৩.৯২ কোটি ডলারের চুক্তি করেছে এক বছরে। আর চতুর্থ অবস্থানে থাকা এ আই আই বি প্রতিশ্রুতি দিয়েছে ৪৯ কোটি ডলারের।

এ সময়ে সরকার ভারত, চীন ও রাশিয়ার সঙ্গে কোনো ঋণ বা অনুদান চুক্তি করতে পারেনি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *