আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪০৭৩৮

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ইসরায়েলি সামরিক বাহিনীর হামলা গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় আরও ১১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ হাজার ৭৩৮ জনে।

সোমবার (২ সেপ্টেম্বর) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার লাইভ আপডেট প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, গতকাল রোববার থেকে আজ সোমবার সকাল পর্যন্ত গাজায় ইসরায়েলি বাহিনী হামলা চালিয়ে আরও ২৯ ফিলিস্তিনিকে হত্যা করেছে। এর মধ্যে গাজা শহরের একটি স্কুলে আশ্রয় নেওয়া ১১ জন এবং দেইর এল-বালার কাছে একটি গাড়িতে ভ্রমণকারী চারজনসহ বেশ কয়েক ফিলিস্তিনি নিহত হয়েছে।

জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের ফলে সর্বোচ্চ মূল্য দিতে হচ্ছে শিশুদের। চরম অবস্থা পার করছে তারা। একদিকে খাদ্য, পানি ও বিদ্যুৎ সংকট, অন্যদিকে ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা। ফলে অপুষ্টিতে ভুগছে হাজার হাজার শিশু।

এদিকে গাজা থেকে ছয় বন্দির মৃতদেহ উদ্ধারের পর যুদ্ধবিরতি চুক্তির দাবিতে তেল আবিব এবং ইসরায়েলের অন্যান্য শহরে কয়েক হাজার মানুষ রাস্তায় নেমেছে। সারাদেশে চলছে সাধারণ ধর্মঘট।

গাজায় ইসরায়েলি বাহিনীর ক্রমাগত নৃশংস হামলায় গাজার বিস্তীর্ণ অঞ্চলে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের সংকট দেখা দিয়েছে। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা উপত্যকা। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নারী ও শিশুরা।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নেতৃত্বাধীন হামলার পর থেকে এ পর্যন্ত ৪০ হাজার ৭৩৮ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৯৪ হাজার ১৫৪ জন। এছাড়া বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ মানুষ।

অন্যদিকে হামাসের হামলায় এ পর্যন্ত ইসরায়েলের ১ হাজার ১৩৯ জন নাগরিক নিহত হয়েছেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *