আন্তর্জাতিক

রাজউক প্লট বাণিজ্য করে কাজ করার সক্ষমতা হারিয়েছে: খন্দকার সাব্বির

ডেস্ক রিপোর্ট: দ্বায়িত্ব রাজউক প্লট বাণিজ্য করে রাষ্ট্রের জন্য কাজ করার ক্যাপাসিটি হারিয়েছে বলে মন্তব্য করেছেনবাংলাদেশ স্থপতি ইন্সটিটিউটের সভাপতি স্থপতি ড. খন্দকার সাব্বির আহমেদ।

তিনি বলেন, আমাদের ইনোভেশন নাই, নতুন আইনে কেউ আসছেন না। শুধু আছে ফেয়ার (মেলা), প্লট ইত্যাদি এসব। আমি মনে করি চিন্তাভাবনা করার দ্বায়িত্ব রাজউকের। তাই রাজউক প্লট বাণিজ্য বন্ধ করুক। তারা প্লট বাণিজ্য করে রাষ্ট্রের জন্য তাদের যে কাজগুলো করা দরকার ছিল সে ক্যাপাসিটি তারা হারিয়েছে। আমরা মনে করি রাজউকে ঢেলে সাজানো উচিত।

সোমবার (২ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউট আয়োজিত ‘অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউটের প্রত্যাশা এবং জনস্বার্থ’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, গতকাল আমরা রাজউকের চেয়ারম্যানসহ প্ল্যানিং ইন্সটিটিউট, আইএবি, ডেভেলপার প্রতিষ্ঠান অনেককে বলেছি ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ ) সংশোধন করার জন্য। উনি আমাদেরকে বলেছেন আমাদের সংশ্লিষ্ট যে উপদেষ্টা আছে তার কাছে তিনি এই মেসেজটা তুলে ধরবেন। আমরা আরও বলেছি রাজউকের যে প্ল্যান অনুমোদনের কমিটিগুলো আছে সেখানে স্থপতিদেরকে সম্পৃক্ত করতে হবে। আমরা চাই রাজউকের প্রতিটি কমিটিতে আমলাতান্ত্রিক কাঠামোর বাইরে স্থপতিদেরকে রাখতে হবে। রাজউকের নিচের স্তরগুলোতে অনিয়ম-দুর্নীতিতে আরও অবস্থা খারাপ। এগুলো সমাধান করতে গেলে কাঠামোগত চেঞ্জ দরকার।

তিনি আরও বলেন, আমরা দেখি রাস্তার মাঝখানে গাছ লাগানো হচ্ছে। কিন্তু গাছ লাগানো দরকার ফুটপাতে। গাড়িরতো ছায়া দরকার নাই, ছায়া দরকার মানুষের। রাস্তার মাঝখানে গাছ লাগানোর জন্য রাস্তা পারাপারে অসুবিধাও হয়। চালকরা অনেকসময় রাস্তা পারাপারের মানুষকে দেখতে পান না। এতে দুর্ঘটনার ঝুঁকি বাড়ে।

তিনি বলেন, পৃথিবীর উন্নত দেশগুলোতে প্রথমে গ্রামীণ পরিবেশ থেকে নগরে পরিণত করে পরে সেটাকে মডেল নগরিতে করা হয়। যেমনটা সিঙ্গাপুর, থাইল্যান্ড সহ বিভিন্ন শহরে দেখেছি। আমাদের এখানে এইগুলো বাস্তবায়ন করার দায়িত্ব কার? এই গাইডলাইন দিতে হবে রাষ্ট্রকে, যেখানে রাজউক থেকে শুরু করে সব প্রতিষ্ঠান কাজ করবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউটের সহ-সভাপতি (জাতীয় বিষয়াদি) স্থপতি মো. আলী নকী। এ সময় উপস্থিত ছিলেন সহ-সভাপতি (আন্তর্জাতিক সম্পর্ক) স্থপতি খান মো. মাহফুজুল হক জগলুল, সাধারণ সম্পাদক স্থপতি নবী নেওয়াজ খান, সম্পাদক (পেশা) স্থপতি মো. নাজমুল হক বুলবুল, সম্পাদক (সেমিনার ও কনভেনশন) স্থপতি সাবরিনা আফতাব, সম্পাদক (পরিবেশ ও নগরায়ন) স্থপতি সুজাউল ইসলাম খান এবং স্থপতি আমিনুল ইসলাম ইমন প্রমুখ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *