আন্তর্জাতিক

রাজধানী কিয়েভসহ ইউক্রেনে রাশিয়ার ব্যাপক হামলা

ডেস্ক রিপোর্ট: রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বেশ কয়েকটি অঞ্চলে ব্যাপক হামলা করেছে রাশিয়া। এর মধ্যে খারকভ, ডিনিপ্রো, পোলটাভা, মাইকোলেভ এবং জাপোরিঝঝিয়া অঞ্চল রয়েছে।

সোমবার (২ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

খবরে বলা হয়, সোমবার সকালের দিকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ খারকভ, ডিনিপ্রো, পোলটাভা, মাইকোলেভ এবং জাপোরিঝঝিয়া অঞ্চলে রাশিয়া মিসাইল এবং ড্রোন হামলা করে।

ইউক্রেনের এয়ারফোর্স দাবি করেছে, রাশিয়ার ছোড়া ২৫টি মিসাইলের মধ্যে ২২টি এবং ২৩টি ডোন হামলা প্রতিহত করতে সক্ষম হয়। তবে এ হামলায় দুইজন আহত হওয়ার পাশাপাশি পানির প্ল্যান্ট এবং মেট্রো স্টেশনের ক্ষতি হয়েছে।

বার্তাসংস্থার খবরে বলা হয়, রাশিয়ার হামলায় বেশকিছু বাড়িঘর এবং স্থাপনা বিধ্বস্ত হয়েছে।

রাশিয়ার হামলার আগে পুরো ইউক্রেন জুড়ে সাইরেন বাজানো হয়। রাশিয়ার হামলার দুই ঘণ্টা পর আকাশপথ নিরাপদ বলে ঘোষণা করে ইউক্রেন।

এ বিষয়ে এক নাগরিক অ্যালিনা বলেন, সোমবার স্কুল খোলা। সে কারণে তখন আমি স্কুলের আঙিনায় দাঁড়ানো ছিলাম। অ্যালিনার বান্ধবী আমিনা বলেন, আমরা সে সময় ঘুমিয়েছিলাম। প্রচণ্ড শব্দে আমাদের ঘুম ভেঙে যায়।

কিয়েভের মেয়র ভিটাল ক্লিটসচকো টেলিগ্রাম চ্যানেলে বলেন, কিয়েভের পানির প্ল্যান্টের আংশিক ক্ষতি হয়েছে। এছাড়া স্ভিয়াটোশিনস্কির জেলার মেট্রো স্টেশনে দুটো বোমা ফেলা হয়েছে।
এ জেলাটিকে স্কুল এবং বিশ্ববিদ্যালয়ের ক্লাস্টার হোম বলা হয়।

মেয়র ভিটাল বলেন, রাশিয়ার হামলায় অন্তত ২ জন আহত হয়েছেন। বেশকিছু গাড়িতে আগুন ধরে যায়।

ক্রিমেন তাতার নেতা রিফাত চুরবারোভ টেলিগ্রাম চ্যানেলে বলেন, একটি ইসলামিক সেন্টারের ব্যাপক ক্ষতি হয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *