সারাদেশ

ছাত্রদল নেতা হত্যা: সাবেক ডিএমপি কমিশনারসহ ১৩ পুলিশের বিরুদ্ধে মামলা

ডেস্ক রিপোর্ট: অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠকে দেশের বিভিন্ন গণমাধ্যমের সম্পাদকরা সরকারের মেয়াদ দুই থেকে তিন বছরের মধ্যে রাখার প্রস্তাব করেছেন।

প্রধান উপদেষ্টার বৈঠক শেষে প্রেস সচিব শফিকুল আলম গণমাধ্যমকে বলেন, গত শনিবার রাজনৈতিক দলগুলো প্রধান উপদেষ্টার সঙ্গে মতবিনিময়ে বলেছিল অন্তর্বর্তী সরকার যেন যৌক্তিক সময় পর্যন্ত থাকে। এই যৌক্তিক সময় আসলে কতটুকু? এ বিষয়ে ড. ইউনূস দেশের শীর্ষ সম্পাদকদের কাছে জানতে চেয়েছেন। এই অন্তর্বর্তী সরকারকে কী কী কাজ করতে হবে, নূন্যতম কতটুকু কাজ করতে হবে- এসব প্রশ্ন রেখেছেন।

প্রেস সচিব শফিকুল আলম বলেন, প্রধান উপদেষ্টার এমন জবাবে সবাই মতামত দিয়েছে সর্বনিম্ন যে সময়টা এসেছে দুই বছর, যাতে এই অন্তর্বর্তী সরকারের মেয়াদ হয়। অনেকে আবার দুই থেকে তিন বছরের কথা বলেছেন। কিন্তু মাঠে রাজনীতিতে বিএনপি এই সরকারকে বেশি সময় দিতে চায় না। বিএনপি বলছে যৌক্তিক সময়ের মধ্যে সংস্কার শেষে নির্বাচনের আয়োজন করতে হবে। সেইসাথে রাষ্ট্র সংস্কার ও নির্বাচনের রোডম্যাপও দিতে হবে সরকারকে।

মাঠের আরেক প্রধান দল জামায়াতে ইসলামী বলছে, যোক্তিক সময় বা কোন নির্দিষ্ট সময় নয়। রাষ্ট্রের সাংবিধানিক ও সরকারের সংস্থাগুলো দ্রুত সংস্কার করে দ্রুত নির্বাচনের ব্যবস্থা করতে হবে।

এই বিষয়ে দলটির প্রচার সম্পাদক মতিউর রহমান আকন্দ বার্তা২৪.কমকে বলেন, ছাত্রজনতার আন্দোলনে বর্তমান অন্তর্বর্তী সরকার দায়িত্বের সময় মাত্র ২৫ দিন গেল। আমরা চাই এই সরকার নির্বাচন কমিশন ও প্রশাসনিক ব্যবস্থা সংস্কার করে দ্রুত সময়ের মধ্যে নির্বাচন আয়োজন করতে।

জামায়াত ভোটের মাঠে কারো সাথে জোটে যাবে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, এই মুহূর্তে কিছু বলা যাচ্ছে না। ভোটের হাওয়া শুরু হলে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে ছাত্রজনতার গণঅভ্যুত্থানে ড. ইউনুসের নেত্বর্তে অন্তর্বর্তীকালীন সরকার গঠন হয়। এর আগে ৫ আগস্ট শেখ হাসিনার সরকার পতনের পর বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে রাজনৈতিক দলের বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, এখন যে অন্তর্বর্তীকালীন সরকার গঠন হবে, এই সরকারকে তিন মাসের মধ্যে নির্বাচনের ব্যবস্থা করতে হবে।

পরবর্তীতে এই বক্তব্য থেকে সরে এসে দলটির সব কেন্দ্রীয় নেতারা যৌক্তিক সময়ের মধ্যে নির্বাচন দাবি করেন, সেই সাথে রাষ্ট্র সংস্কারের রোডম্যাপ চেয়েছে দলটি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *