সারাদেশ

শেখ হাসিনা- কাদের-কামাল-নিজাম হাজারীসহ ৬৬২ জনের বিরুদ্ধে হত্যা মামলা

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রাম নগরীতে বৈধ অস্ত্রের ৭০টি জমা পড়েনি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো

১২:১৭ এএম | ০৫ সেপ্টেম্বর, ২০২৪ | ২১ ভাদ্র ১৪৩১ | ২৯ সফর ১৪৪৬

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম নগরীতে ২০০৯ থেকে ২০২৪ সাল পর্যন্ত ১৫ বছরে বেসমারিক নাগরিকদের ৪৫৪টি আগ্নেয়াস্ত্রের লাইসেন্স দেওয়া হয়েছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী সেসব অস্ত্রের মধ্যে ৩৮৪টি আগ্নেয়াস্ত্র জমা দিয়েছেন মালিকেরা। বাকি ৭০টি অস্ত্র জমা পড়েনি।

অন্তবর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ২০০৯ সালের ৬ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৫ আগস্ট পর্যন্ত বেসামরিক নাগরিকদের দেওয়া আগ্নেয়াস্ত্রের লাইসেন্স স্থগিত করার কথা জানানো হয়। ৩ সেপ্টেম্বরের মধ্যে সেসব অস্ত্র জমা দিতে সময়ও বেধে দেওয়া হয়। তবে ২০০৯ সালের ৬ জানুয়ারির আগে দেওয়া অস্ত্রের লাইসেন্স বহাল থাকবে, তাদের আগ্নেয়াস্ত্র জমা দিতে হবে না। এই বেধে দেওয়া সময়ের মধ্যে নগরীর ১৬ থানায় ৩৮৪টি বৈধ অস্ত্র জমা পড়ে। আর গুলি জমা পড়েছে ১৯ হাজার ৬২৬টি।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত উপ কমিশনার (জনসংযোগ) কাজী মো. তারেক আজিজ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, কোতোয়ালী থানায় ৫৩টি অস্ত্র ও ৩ হাজার ৫২৭টি গুলি, বাকলিয়া থানায় ৫টি অস্ত্র ও ১৫৮টি গুলি, সদরঘাট থানায় ২১টি অস্ত্র ও ৭৫৭টি গুলি, চকবাজার থানায় ৩১টি অস্ত্র ও ৯৩১টি গুলি, চান্দগাঁও থানায় ২৫টি অস্ত্র ও ১ হাজার ১৭০টি গুলি, পাঁচলাইশ থানায় ৯৫টি অস্ত্র ও ৫ হাজার ৩৬৮টি গুলি, খুলশী থানায় ৭০টি অস্ত্র ও ৩ হাাজর ১৬২টি গুলি, বায়েজিদ থানায় ৮টি অস্ত্র ও ৪০৫টি গুলি, ডবলমুরিং থানায় ১৯টি অস্ত্র ও ১ হাাজর গুলি, হালিশহর থানায় ১৭টি অস্ত্র ও ৮৭০টি গুলি, পাহাড়তলী থানায় ৯টি অস্ত্র ও ৮২৮টি গুলি, আকবরশাহ থানায় ২টি অস্ত্র ও ১১৬টি গুলি, বন্দর থানায় ১২টি অস্ত্র ও ৩২৬টি গুলি, ইপিজেড থানায় ৭টি অস্ত্র ও ৪৫৩টি গুলি, পতেঙ্গা থানায় ৩টি অস্ত্র ও ১৫৩টি গুলি, কর্ণফুলী থানায় ৭টি অস্ত্র ও ৪০২টি গুলি জমা পড়েছে।

পুলিশ সূত্র জানায়, খুলশী থানায় জমা হওয়া ৭০টি অস্ত্রের মধ্যে ৪৬টি খুলশী থানার লাইসেন্সপ্রাপ্ত, বাকিগুলোর মধ্যে নগরীর বিভিন্ন থানার ৪টি ও অন্যান্য জেলার ২০টি লাইসেন্সপ্রাপ্ত অস্ত্র রয়েছে। এছাড়া নোয়াখালী জেলার লাইসেন্সপ্রাপ্ত ২টি অস্ত্র ডবলমুরিং থানায় জমা হয়েছে। আবার পাহাড়তলী থানার অনুকূলে লাইসেন্সপ্রাপ্ত ১টি অস্ত্র ঢাকা মেট্রোপলিটনের উত্তরা পশ্চিম থানায় জমা আছে, আরেকটি অস্ত্র সিএমপির পাঁচলাইশ থানায় জমা আছে। আকবরশাহ থানার অনুকূলে লাইসেন্সপ্রাপ্ত ১টি অস্ত্র সীতাকুণ্ড থানায় জমা হয়েছে, অপরদিকে সীতাকুণ্ড থানার অনুকূলে লাইসেন্সপ্রাপ্ত ১টি অস্ত্র আকবরশাহ থানায় জমা হয়েছে। কর্ণফুলী থানার ২টি অস্ত্র ডবলমুরিং থানায় ও ১টি অস্ত্র খুলশী থানায় জমা হয়েছে।

অবৈধ অস্ত্র উদ্ধারে বুধবার (৪ সেপ্টেম্বর) থেকে যৌথ অভিযান শুরু হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আওয়ামী লীগ সরকারের আমলে দেওয়া আগ্নেয়াস্ত্রের লাইসেন্স স্থগিত করার ঘোষণা আসার পর মঙ্গলবার রাত ১২টার মধ্যে এসব অস্ত্র জমা দিতে বলা হয়। নির্ধারিত সময়ের মধ্যে জমা না দিলে এসব অস্ত্রকেও অবৈধ ঘোষণা করা হবে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয় ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *