আন্তর্জাতিক

রাতভর হামলায় পরস্পরকে দোষারোপ ইউক্রেন ও রাশিয়ার

ডেস্ক রিপোর্ট: রাতভর দুই দেশের সীমান্তবর্তী অঞ্চলে হামলার জন্য পরস্পরকে দায়ী করেছে ইউক্রেন ও রাশিয়া।

শনিবার (৭ সেপ্টেম্বর) দিনগত রাতভর সীমান্তবর্তী অঞ্চল ইউক্রেনের সামি অঞ্চলে হামলা চালায় রাশিয়া। অন্যদিকে, ইউক্রেন সীমান্তবর্তী অঞ্চল বেলগোরডে হামলার জন্য ইউক্রেনকে দায়ী করেছে রাশিয়া।

জানা গেছে, ইউক্রেনের সামি অঞ্চলে রাশিয়ার হামলায় দুইজন নিহত এবং আরো চারজন আহত হয়েছেন। অন্যদিকে, বেলগোরডে ইউক্রেনের হামলায় রাশিয়ার তিন নাগরিক আহত হয়েছেন।

রোববার (৮ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

খবরে বলা হয়, রোববার টেলিগ্রাম চ্যানেলে ইউক্রেনের সামি অঞ্চলের সামরিক কর্তৃপক্ষ জানায়, রাশিয়ার হামলায় দুইজন নিহত এবং আরো চারজন আহত হয়েছেন। এছাড়া হামলায় অনেক ভবন ও গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

অন্যদিকে, রাশিয়ার বেলগোরড অঞ্চলের গভর্নর ভিয়াচস্লাভ গ্লাডকোভ টেলিগ্রামে এক পোস্টে অভিযোগ করেন, আকাশপথে ইউক্রেনের হামলায় বেলগোরডে তিনজন আহত হয়েছেন। এর মধ্যে দুইজন শিশুও রয়েছে।

ভিয়াচস্লাভ গ্লাডকোভ বলেন, দুটি আবাসিক ভবন পুরোপুরি বিধ্বস্ত হয়েছে ও ১৫টি ভবন ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা এক বার্তায় জানায়, রাতভর হামলার সময় ইউক্রেনের দুটি ড্রোন ভূপাতিত করা হয়েছে।

তবে রয়টার্স দুই দেশের দাবির পক্ষে কোনো তথ্য যাচাই করতে পারেনি।

এদিকে, রাশিয়া ও ইউক্রেন দুই দেশই বার বার অস্বীকার করে আসছে যে, তারা সাধারণ নাগরিকদের লক্ষ করে হামলা করেছে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে দখলদারিত্ব চালানোর পর যুদ্ধে কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন। এদের মধ্যে বেশির ভাগই ইউক্রেনের নাগরিক। ইউক্রেনের লাখ লাখ মানুষ বসতভিটা হারিয়েছেন এবং অনেক গ্রাম ও শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *