সারাদেশ

সড়ক দুর্ঘটনায় বালিয়াকান্দি ইউএনও অফিসের সাবেক অফিস সুপার নিহত

ডেস্ক রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) সাবেক উপাচার্য মুনাজ আহমেদ নুর, ঢাকা-১৩ আসনের সাবেক সংসদ সদস্য সাদেক খান ও পাবনা ৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক খন্দকার প্রিন্সের অবৈধ সম্পদের অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (১৫ সেপ্টেম্বর) দুদকের প্রধান কার্যালয় থেকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দুদকের উপ-পরিচালক মো. আকতারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, দুদকের গোয়েন্দা ইউনিটের অনুসন্ধানে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় তাদের বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঢাকা-১৩ আসনের সাবেক সংসদ সদস্য সাদেক খান ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে নানাবিধ অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জন করেছেন। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৩ আসন হতে সংসদ সদস্য মনোনীত হওয়ার পর থেকে ঢাকার মোহাম্মাদপুর কৃষি মার্কেট, সাদেক মান মুরগি মার্কেট সাদেক খান গুটকি মার্কেট, সাদেক খান ইট মার্কেট, সাদেক খান বালি মার্কেট, সাদেক খান বস্তি ও পেট্রোল পাম্প নামীয় সকল স্থাপনা হিন্দু সম্পত্তি দখল করে তৈরি করেছেন। তার দাখিলকৃত নির্বাচনী হলফনামায় তার নামে ১ কোটি ৪১ লাখ টাকার অকৃষি জমি, যৌথ নামে ১,৩১,৫২,০০০ টাকার জমি যাতে তিনি ৫০% অংশীদার, ১১,৯০,০০০ টাকার এপার্টমেন্ট বাড়ি, ১০,৫০,০০০ টাকার পরিবহন ও অন্যান্য সম্পদ রয়েছে। তার স্ত্রীর নামে ৩৯,৫০,০০০ টাকার গাড়ি, ১,১২,০০,০০০ টাকা মূল্যের জমি ও অন্যান্য সম্পদ রয়েছে, তার দাখিলকৃত হলফনামায়া ৫২,৬০,০০,০০০ টাকা ও জমিসহ ২টি একক বাড়ি ও ১টি যৌথ বাড়ি যার মূল্যে ৫.৫০ কোটি টাকা প্রদান করা হয়েছে। এছাড়াও তার নামে-বেনামে বিপুল পরিমাণ সম্পদ রয়েছে মর্মে সোর্স মূলে জানা যায়।

নানাবিধ অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে নিজ নামে এবং তার পরিবারবর্গের নামে তার নিকট আত্মীয়দের নামে আরও অবৈধভাবে অর্জিত জ্ঞাত-আয় বর্হিভূত সম্পদ রয়েছে মর্মে গোয়েন্দা তথ্যানুসন্ধানে প্রাথমিকভাবে সঠিক পরিলক্ষিত হওয়ায় প্রকাশ্য অনুসন্ধানের জন্য কমিশন কর্তৃক সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

পাবনা ৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক খন্দকার প্রিন্সের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে বিভিন্ন দুর্নীতি ও অনৈতিক কার্যক্রমসহ নানাবিধ অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জন করেছেন। তথ্যানুসন্ধানকালে তার দাখিলকৃত হলফনামা পর্যালোচনান্তে জানা যায় তিনি পরপর ৩ বারের সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনকালীন তার সম্পদ ছিলো ৪৭ লাখ ৯৮ হাজার টাকা পরবর্তীতে ২০২৩ সালে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় সম্পন্ন ছিলো ৭,৫৬,১২,৫৬৮ টাকা। যার মধ্যে অন্যতম হলো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা ৩,৬২,৯৩,৮৮৩ টাকা, শেয়ার ক্রয় ৪,৯০,০০০ টাকা, বিভিন্ন সঞ্চয়পত্রে বিনিয়োগ ৩ কোটি টাকা বাস-ট্রাক ও মোটরগাড়ি ক্রয় ৭৭,৭৮৬৮৫ টাকা।

এছাড়া নিজ নামে ৮,০৬,৮৫,৫৮২ টাকা মূল্যের স্থাবর সম্পদের তথ্য পাওয়া যায়। যারমধ্যে ১৮.৭৬৪০ একর কৃষি জমি, যার মূল্যে ৩.০২,২৯,৩৪৯ টাকা, ধানমণ্ডিতে ১টি ফ্ল্যাট, মৎস্য খামারসহ মেসার্স গোলাম ফারুক খন্দকার প্রিন্স লি. নামীয় ঠিকাদারি প্রতিষ্ঠানও রয়েছে। এছাড়াও তার দেশে-বিদেশে বিপুল পরিমাণ সম্পদ রয়েছে মর্মে সোর্স মূলে জানা যায়। তার অবৈধভাবে অর্জিত জ্ঞাত-আয় বর্হিভূত সম্পদ রয়েছে মর্মে গোয়েন্দা তথ্যানুসন্ধানে প্রাথমিকভাবে সঠিক পরিলক্ষিত হওয়ায় প্রকাশ্য অনুসন্ধানের জন্য কমিশন কর্তৃক সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) সাবেক উপাচার্য মুনাজ আহমেদ নুরের বিরুদ্ধে নানাবিধ অনিয়ম ও দুর্নীতির অভিযোগ। ২০১৯ সালের মার্চ মাস থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির একাডেমিক কার্যক্রম শুরু করেছে। ২০২০-২১ অর্থবছরে ইউজিসি থেকে বিভাগ অনুমোদনের আগেই ব্যাচেলর অব সায়েন্স ইন ডাটা ম্যানেজমেন্ট অ্যান্ড অ্যানালাইটিকস প্রোগ্রাম নামক বিভাগ চালু হওয়ার পূর্বেই উক্ত প্রতিষ্ঠানটি ডাটা ল্যাব স্থাপন করা হয়। উক্ত ডাটা ল্যাব স্থাপনে ৫ কোটি ৯৪ লাখ ৬৪ হাজার ২০২ টাকা খরচ হয়। তথ্যানুসন্ধানকালে জানা যায় যে, ‘জেভি অব বিএমআইটি সলিউশনস লিমিটেড’-কে কার্যাদেশ দেওয়ার অভিপ্রায় নিয়ে ‘আই থিসিক্সটি বাংলাদেশ লিমিটেড’-কে এর সঙ্গে যুক্ত করা হয়। একটি নির্দিষ্ট প্রকল্পের জন্য বরাদ্দ করার আগে সিদ্ধান্ত গ্রহণকারী কর্তৃপক্ষকে অবশ্যই নিশ্চিত হতে হবে যে, প্রস্তাবিত প্রকল্পটি কাঙ্খিত লক্ষ্য অর্জনে সর্বোত্তম এবং সবচেয়ে অর্থনৈতিক উপায় কি-না। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি নামক প্রতিষ্ঠানে ডাটা সেন্টার নির্মাণ প্রকল্পে প্রকল্প সঠিকভাবে প্রাক মূল্যায়ন করা হয়নি মর্মে গোয়েন্দা তথ্যানুসন্ধানে প্রাথমিকভাবে সঠিক পরিলক্ষিত হওয়ায় প্রকাশ্য অনুসন্ধানের জন্য কমিশন কর্তৃক সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *