আন্তর্জাতিক

আইসিসিবি’তে শুরু হচ্ছে ১১তম এশিয়ান ট্যুরিজম ফেয়ার

ডেস্ক রিপোর্ট: পর্যটন শিল্পে গতি ফেরাতে আগামী ১৯ থেকে ২১ সেপ্টেম্বর ঢাকার আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরা (আইসিসিবি)’তে শুরু হতে যাচ্ছে ১১তম এশিয়ান ট্যুরিজম ফেয়ার ২০২৪।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর শাহাবাগে একটি অভিজাত হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব জানান এশিয়ান ট্যুরিজম ফেয়ারের চেয়ারম্যান এবং পর্যটন বিচিত্রা’র সম্পাদক মহিউদ্দিন হেলাল।

মহিউদ্দিন হেলাল বলেন, প্রাকৃতিক অপরুপ সৌন্দর্য্যমন্ডিত ও বৈচিত্র্যময় বাংলাদেশও হতে পারে দেশি ও বিদেশি পর্যটকদের জন্য একটি আকর্ষণীয় ভ্রমণ গন্তব্য। পর্যটন একটি বহুমাত্রিক শিল্প। বাংলাদেশের টেকসই উন্নয়নে অগ্রাধিকার বিবেচনায় পর্যটন শিল্প একটি গুরুত্বপূর্ণ ও অসীম সম্ভাবনাময় মাধ্যম। এজন্য দরকার যথাযথ পদক্ষেপ সমন্বিত সরকারি ও বেসরকারি উদ্যোগ ও আন্তরিক প্রচেষ্টা।

তিনি বলেন, পর্যটন শিল্পে গতি ফেরাতে বাংলাদেশের পর্যটন আকর্ষণকে দেশ-বিদেশের মানুষের কাছে আরো জনপ্রিয় করা এবং আঞ্চলিক পর্যটন শিল্পের সাথে সেতু বন্ধন করাই এই মেলা আয়োজনের অন্যতম উদ্দেশ্য। আয়োজনের মধ্যে দিয়ে দেশের প্রতিটি দর্শনীয় স্থানে ছড়িয়ে পড়বে পর্যটকদের আনন্দ মিছিল। পর্যটন শিল্প পুনরায় গতিশীল হয়ে উঠবে।

মহিউদ্দিন হেলাল বলেন, আগামী ১৯ থেকে ২১ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত ৩দিন ব্যাপী ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ১১তম এশিয়ান ট্যুরিজম ফেয়ার। বিগত বছরের ধারাবাহিকতায় পর্যটন বিচিত্রার আয়োজনে, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সার্বিক দিক নির্দেশনায়, বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, ট্যুরিস্ট পুলিশ বাংলাদেশের সহযোগিতায় ৩ দিন ব্যাপী ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা, ঢাকায় অনুষ্ঠিত হবে এই মেলা। মেলা চলবে প্রতি দিন সকাল ১০:০০ টা থেকে সন্ধ্যা ০৮:০০ টা পর্যন্ত।

তিনি বলেন, আসন্ন ১১তম এশিয়ান ট্যুরিজম ফেয়ারে বাংলাদেশ সহ মালদ্বীপ, চায়না, ফিলিপিন, শ্রীলংঙ্কা, ভিয়েতনাম, ভুটান, সিঙ্গাপুরের প্রায় শতাধিক পর্যটন সংস্থা অংশগ্রহণ করবে। মেলায় থাকবে আসন্ন পর্যটন মৌসুমে দেশ ও বিদেশে বেড়ানোর বিভিন্ন আকষর্ণীয় ভ্রমণ অফার, হোটেল, রিসোর্ট বা প্যাকেজ বুকিং সহ বিশেষ ছাড়ের ব্যবস্থা। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে হোটেল, মোটেল, রিসোর্ট, এয়ারলাইন্স, ট্যুর অপারেটর ও থিমপার্কসহ বিনোদনের আরো অনেক প্রতিষ্ঠান।

মহিউদ্দিন হেলাল আরো বলেন, এছাড়া মেলায় বৈচিত্র্যময় আয়োজনে থাকবে পর্যটন বিষয়ক সেমিনার, শিশুদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতা, বিজনেস টু বিজনেস মিটিং। মেলার প্রতিদিন সন্ধ্যায় থাকবে চায়না, ফিলিপাইন ও বাংলাদেশের সাংস্কৃতিক অনুষ্ঠান। এই মেলার মাধ্যমে পর্যটন শিল্পের একটি পূর্ণাঙ্গ চিত্র দর্শনার্থীদের মাঝে তুলে ধরার প্রচেষ্টা থাকবে।

তিনি বলেন, মেলার প্রবেশ মূল্য ৩০ টাকা, প্রবেশ কুপনের বিপরীতে র‍্যাফেল ড্র বিজয়ীদের জন্য থাকবে এয়ারলাইন্স টিকিটসহ বেড়ানোর আকর্ষনীয় গিফট ভাউচার।

পর্যটন বিচিত্রা’র এই সম্পাদক বলেন, পরিশেষে আসন্ন ১১তম এশিয়ান ট্যুরিজম ফেয়ার ২০২৪ এর সাফল্য কামনা করে আগামি ১৯ সেপ্টেম্বর বিকাল ০৩:০০ ঘটিকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা, ঢাকায় ১১তম এশিয়ান ট্যুরিজম ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে সকলকে আমন্ত্রণ জানাচ্ছি।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, মেলার টাইটেল স্পন্সর- বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, প্রাইম পার্টনার কান্ট্রি- মালদ্বীপ, হোস্ট কান্ট্রি-বাংলাদশে, হসপিটালিটি পার্টনার- ইন্টারকন্টিনেন্টাল ঢাকা। ব্যাংক পার্টনার- মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি, রিসোর্ট পার্টনার -ছুটি গ্রুপ, ট্রান্সপোর্ট পার্টনার-কনভয় সার্ভিস, কানেকটিভিটি পার্টনার-এডিএন টলিকম, ক্রুজ পার্টনার-ঢাকা ডনার ক্রুজ।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সার্ভিস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আতিকুর রহমান।

মেলার অংশীজন অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মালদ্বীপ হাই কমিশনের থার্ড সেক্রেটারি মিজ আশিখ শামলা, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থাসমূহ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এবং ট্যুরিস্ট পুলিশ বাংলাদেশের প্রতিনিধি, বাংলাদেশ ইন্টারন্যাশনাল হোটেল এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি, এসোসিয়েশন অব ট্র্যাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব) এর প্রেসিডেন্ট, ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব) এর প্রেসিডেন্ট, ট্যুরিজম রিসোর্ট ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (ট্রিয়াব) এর প্রতিষ্ঠাতা সভাপতি, বাংলাদশে ইনবাউন্ড ট্যুর। অপারেটরস এসোসিয়েশন (বিডিইনবাউন্ড) এর ফাউন্ডার প্রেসিডেন্ট, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ইন্ডাস্ট্রি স্কিলস কাউন্সিলের সেক্রেটারি জেনারেল উপস্থিত ছিলেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *