আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে কায়রোতে ব্লিনকেন

ডেস্ক রিপোর্ট: গাজায় যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির বিষয়ে নতুন প্রস্তাবনা নিয়ে আলোচনা করতে মিশরের রাজধানী কায়রোতে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

সেখানে সে দেশের প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যুদ্ধবিরতির নতুন প্রস্তাবনা নিয়ে আলোচনা করেছেন বলে জানা গেছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলারের বরাত দিয়ে যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স এখবর জানায়।

খবরে বলা হয়, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বুধবার বলেছেন, গাজায় যুদ্ধবিরতি নিয়ে দ্বিপাক্ষিক আলোচনার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বর্তমানে মিশরের রাজধানী কায়রোতে রয়েছেন।

তিনি বুধবার সকালে মিশরের প্রেসিডেন্ট আবদেল আল-সিসি, পররাষ্ট্রমন্ত্রী বদর আবদেলট্টিসহ দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন। এ সময় তারা গাজার যুদ্ধবিরতি নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা করেন।
ওয়াশিংটনে সংবাদ সম্মেলনে সাংবাদিকেরা ম্যাথিউ মিলারের কাছে লেবাননে পেজার বিস্ফোরণের পেছনে ইসরায়েল জড়িত হেজবুল্লাহর এমন দাবির বিষয়ে তার মন্তব্য জানতে চান। তারা বলেন, এ ঘটনার কারণে মধ্যপ্রাচ্যে নতুন করে আরো উত্তেজনা বাড়বে।

এ সময় মুখপাত্র মিলার বলেন, এত তাড়াতাড়ি এ বিষয়ে কোনো মন্তব্য করা উচিত হবে না। কারণ, যুদ্ধবিরতির আলোচনায় ক্ষতি হয়, এমন কিছু বলা ঠিক নয়।

তিনি বলেন, যুদ্ধবিরতির প্রস্তাবনা নিয়ে মিশরের কাছ থেকে আরো কিছু ইস্যু যুক্ত হবে কিনা সে বিষয়ে আলোচনা হয়েছে। আমরা এমন প্রস্তাবনা পেশ করতে চাই যাতে উভয়পক্ষ (হামাস ও ইসরায়েল) যুদ্ধবিরতিতে সম্মত হয়।

ম্যাথিউ মিলার জানান, বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ফ্রান্সের রাজধানী প্যারিসে যাবেন। সেখানে তিনি ফ্রান্সসহ ইতালি এবং ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মধ্যপ্রাচ্য উত্তেজনা, ইউক্রেন যুদ্ধসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করবেন।

তবে এবারের সফরে ব্লিনকেন ইসরায়েল যাবেন না বলে ম্যাথিউ মিলার তার নিয়মিত ব্রিফিংয়ে জানান।

এর আগে ১৫ ও ১৬ আগস্ট কাতারের রাজধানী দোহায় দু’দিনব্যাপী গাজায় যুদ্ধবিরতি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র, মিশর ও কাতারের প্রতিনিধিদের আলোচনা শেষে বিস্তারিত জানাতে ইসরায়েল যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। সেখানে ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হেরজোগ ও প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে দেখা করেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *