সারাদেশ

জয়সওয়াল সামনে বিশ্বরেকর্ডের হাতছানি

ডেস্ক রিপোর্ট: ১৪৪ রানে যখন ভারতের ৬ উইকেট তুলে ফেলল বাংলাদেশ, তখন একটা প্রশ্ন উঠে আসছিল, ‘২০০ পেরোতে পারবে তো ভারত?’

স্বাগতিকরা সে রানের মাইলফলকটা তো পার করেছেই, সঙ্গে এখন চালকের আসনেও চলে এসেছে। ভারতের এমন কামব্যাকের নায়ক দুই ‘রবি’ রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজা। দুজন মিলে ১৯৫ রান যোগ করেছেন সপ্তম উইকেটে, এখনও শেষ হয়নি তাদের জুটি। তাতেই ভারত ধাক্কা সামলে দিনটা শেষ করেছে ৩৩৯ রান তুলে, উইকেট ওই ৬টাই।

অথচ দিনের শুরুটা কি দারুণই না হয়েছিল বাংলাদেশের! হাসান মাহমুদের তোপে পড়ে ভারত দিনের শুরুতেই খুইয়ে বসেছিল ৩ উইকেট। আকাশে মেঘের দেখা মিলছিল, সঙ্গে উইকেটে আদ্রতা, বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত চাইছিলেন বিষয়টাকে কাজে লাগাতে। কাজটা হাসানই করে ফেলেছিলেন। বল দুই পাশেই মুভ করাচ্ছিলেন। সঙ্গে তার নিয়ম মানা বোলিং দলকে এনে দিয়েছিল রোহিত শর্মা, শুভমান গিল আর বিরাট কোহলির তিনটি দামী উইকেট।

যশস্বী জয়সওয়াল আর ঋষভ পান্ত মিলে সে সেশনে আর দলকে কোনো বিপাকে পড়তে দেননি। ওই ৩ উইকেটেই ৮৮ রান তুলে ফেলে ভারত। 

তবে পরিস্থিতিটা বদলে যায় পরের সেশনে। বিরতির পর তৃতীয় ওভারে আবারও হাসান মাহমুদ আসেন দৃশপটে। তিনি ফেরান পান্তকে। কিছু পরে ফিফটি করা জয়সওয়াল যখন নাহিদ রানার গতির কাছে হার মানলেন, তখন ভারতের অর্ধেক ইনিংস হাওয়া। 

এর তিন বল পর যখন লোকেশ রাহুলও সাজঘরমুখো হলেন লোকেশ রাহুলের শিকার বনে, তখন মনে হচ্ছিল এই বুঝি ভারতের লেজের নাগাল পেয়ে গেল বাংলাদেশ।

দিনের শুরুতে ভারতের লম্বা ব্যাটিং লাইন আপ নিয়ে ধারাভাষ্য কক্ষে আলাপ তুলেছিলেন হার্শা ভোগলে। ১৪৪ রানে ৬ উইকেট খুইয়ে দায়টা এসে পড়েছিল লম্বা লাইন আপের শেষ দুই ‘স্বীকৃত’ ব্যাটার অশ্বিন আর জাদেজার সামনে।

সেটা দুজন মিলে সামলালেন খুব ভালোভাবে। বিরতির আগে ৩৪ বলে ৩২ রান তুলে নিজেদের অভিপ্রায়টা জানিয়ে দিয়েছিলেন। এরপর শেষ সেশনে এসে সে শুরুটাকে রূপ দিলেন বড় ইনিংসে। 

শেষ সেশনে বাংলাদেশ আর উইকেটের দেখাই পায়নি। এই সেশনে ভারত রান তুলেছে রীতিমতো ওয়ানডের গতিতে। ওভারপ্রতি রান এসেছে পাঁচেরও ওপরে। অশ্বিন দিন শেষের আগেই ক্যারিয়ারের ৫ম সেঞ্চুরির দেখা পেয়ে গেছেন, জাদেজা আছেন অপেক্ষায়। তাতে চাপটা সহসাই চলে এসেছে বাংলাদেশের ওপর। দিনটা শেষ করেছে অস্বস্তি নিয়ে।

সঙ্গে আরও একটা অস্বস্তি পিছু নিয়েছে বাংলাদেশ শিবিরে। সারা দিনে তিন পেসার মিলে করেছেন ৫০ এরও বেশি ওভার। যার ফলে সময় চলে গেছে অনেক। মন্থর ওভাররেটের কারণে পাকিস্তান সিরিজেও প্রথম ম্যাচে পয়েন্ট খুইয়েছে বাংলাদেশ। আজ সারা দিন মিলে মোটে ৮০ ওভার বল করে আরও একবার পয়েন্ট খোয়ানো মোটামুটি নিশ্চিত হয়ে গেছে দলের। লাগাম হাতছাড়া হয়ে যাওয়ার সঙ্গে এই বিষয়টাও দলকে যে পীড়া দেবে, তা আর বলতে!

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *