সারাদেশ

প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

ডেস্ক রিপোর্ট: ‘নদী দূষণ বন্ধ কর, প্লাস্টিক দূষণ বন্ধ কর’ এই প্রতিপাদ্যকে ধারণ করে বরগুনার তালতলীতে শিল্প ও প্লাস্টিক দূষণ বন্ধ করে পায়রা (বুড়িশ্বর) নদী রক্ষার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২২ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের নলবুনিয়া লঞ্চঘাট এলাকায় ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), ওয়াটারকিপার্স বাংলাদেশ, ব্লু প্ল্যানেট ইনিশিয়েটিভ (বিপিআই) ও পায়রা নদী ইলিশ রক্ষা কমিটির আয়োজনে এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। এ মানববন্ধনে নলবুনিয়া এলাকার নারী, পুরুষ, শিশুসহ শতাধিক মানুষ অংশগ্রহণ করেন।

এ সময় বক্তারা বলেন, আমাদের নদীগুলো নানানভাবে প্রভাবশালী মহল দখল করে ফেলছে। তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান কাঁচামাল কয়লা পরিবহনে নদীতে জাহাজ চলাচল করছে, বিদ্যুৎ কেন্দ্রের দূষিত পানি ও বর্জ্য নদীতে ফেলার কারণে পায়রা (বুড়িশ্বর) নদী দূষিত হচ্ছে। অবৈধ বালু উত্তোলনের ফলে নদীগুলো ভাঙনের কবলে পতিত হচ্ছে। এদিকে জাহাজ চলাচলের কারণে স্থানীয় জেলেদের জাল-দড়ি ছিড়ে যায় যার ফলে জেলেরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।

এছাড়া অব্যাহতভাবে কয়লা ও বর্জ্য পদার্থ নদীতে পড়ার ফলে এক সময় নদী মৎস শূন্য হয়ে যাবে। ইলিশের অভয়াশ্রম নষ্ট হবে। জেলে ও নদী তীরবর্তী মানুষেরা কর্মসংস্থান হারিয়ে বেকার হয়ে যাবে। এক সময় এই বেকার জনগোষ্ঠী জাতীয় উন্নয়নে বোঝা হয়ে দাঁড়াবে। এই সকল মানবসৃষ্ট সমস্যা থেকে পরিত্রান পেতে হলে আমাদের অবশ্যই সোচ্চার হতে হবে, আমাদের প্রতিবাদী হতে হবে। আমরা অন্তর্বর্তী সরকারের নীতিনির্ধারকদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাই।

এ সময় বক্তব্য রাখেন, পরিবেশকর্মী ও সাংবাদিক মোস্তাফিজ, খালেদ মাসুদ, শুভসন্ধ্যা সুরক্ষা কমিটির আহ্বায়ক মো. জাহাঙ্গীর হাওলাদার, ওয়াটারকিপার্স বাংলাদেশ এর (তালতলী-আমতলী) সমন্নয়ক আরিফুর রহমান, ইউপি সদস্য মো. মুনসুর আলী বাবুল, নলবুনিয়া জেলে সমিতির আহ্বায়ক মো. শাহজাহান শেখ, মো. বাবুল হাওলাদার প্রমুখ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *