সারাদেশ

ঢাকা ছাড়ল ‘কক্সবাজার এক্সপ্রেস’

ডেস্ক রিপোর্ট: ঢাকা ছাড়ল ‘কক্সবাজার এক্সপ্রেস’

ছবি: বার্তা২৪.কম

ট্রেনে করে কক্সবাজার যাওয়ার স্বপ্ন পূরণ হলো রাজধানীবাসীর। শুক্রবার রাত ১০ টা ৫৫‌ মি‌নি‌টে ১ হাজার ১০ জন যাত্রী নিয়ে প্রথমবারের মতো কক্সবাজারের উদ্দেশ্যে কমলাপুর রেলওয়ে স্টেশন ত্যাগ করল ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনটি।

এদিন কক্সবাজারগামী অধিকাংশই ছিল ভ্রমণের উদ্দেশ্যে আসা যাত্রী। নিজেদের এই ইতিহাসের অংশ করে নিতে পরিবার ও বন্ধুদের নিয়ে কক্সবাজার যেতে দেখা যায় অনেককে।

কাশিমপুর কারাগারে আরও এক আসামির মৃত্যু

ছবি: সংগৃহীত

গাজীপুরের কাশিমপুর কারাগার-২ এ আরও এক আসামির মৃত্যু হয়েছে।

শুক্রবার (১ ডিসেম্বর) সকাল সাড়ে ১১ টার দিকে তার মৃত্যু হয়। নিহত ব্যক্তি গাজীপুরের শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নের ধামলাই এলাকার মৃত- গিয়াস উদ্দিনের ছেলে হিরা খান (৪৫)।

কারা কর্তৃপক্ষ সূত্র জানায়, শুক্রবার সকালে আসামি হিরা খান হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। পরে বেলা ১০ টার দিকে তাকে গাজীপুর সদরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ ও হাসপাতালে নেয়া হয়। এসময় সেখানকার কর্মরত চিকিৎসক তাকে প্রাথমিক পরীক্ষা করে মৃত ঘোষণা করেন। সম্প্রতি বিএনপির নাশকতা ও ভাঙচুরের ঘটনায় শ্রীপুর থানায়  দায়ের করা মামলার আসামি ছিলেন তিনি। 

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর জেল সুপার আমিরুল ইসলাম তার মৃত্যুর বিষয় নিশ্চিত করে জানান, কারাগারের আইনী কার্যক্রম শেষে তাকে পরিবারের কাছে হস্তান্তর করার ব্যবস্থা করা হয়েছে। 

এর আগে শুক্রবার সকাল সাড়ে ৬ টার দিকে কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে জহিরুল ইসলাম নামে আরো এক আসামির মৃত্যু হয়েছে।

;

৯ ঘণ্টায় ঢাকা পৌঁছালো ‘কক্সবাজার এক্সপ্রেস’

ছবি: বার্তা২৪

২০ টি বগিতে এক হাজার ২০ জন যাত্রী নিয়ে কক্সবাজার আইকনিক রেলস্টেশন থেকে ‘কক্সবাজার এক্সপ্রেস’ ছেড়ে আসে দুপুর ১২ টা ৩০ মিনিটে। ঠিক রাত ৯ টা ৩৮ মিনিটে ৯ ঘণ্টায় ঢাকা কমলাপুর রেলস্টেশনে পৌঁছায় স্বপ্নের ট্রেনটি।

শুক্রবার (১ ডিসেম্বর) কক্সবাজার-ঢাকা রুটের প্রথম বাণিজ্যিক রেল কক্সবাজার এক্সপ্রেস’র আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। কক্সবাজার আইকনিক রেলস্টেশনে বাণিজ্যিক ট্রেন চলাচলের উদ্বোধন করেন রেল সচিব ড. হুমায়ুন কবীর। 

যাত্রী‌দের ম‌ধ্যে ফুল ও চক‌লেট বিতরণ  কক্সবাজার এক্সপ্রেসে করেই যাত্রা করেন রেল সচিবসহ রেল মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। বিকেল ৩ টা ৪০ মিনিটে চট্টগ্রামে পৌঁছে কক্সবাজার এক্সপ্রেস।

চট্টগ্রামের যাত্রা বিরতিকালে রেলসচিব ড. হুমায়ুন কবীর বলেন, রেল গণপরিবহন আর গণমানুষের জন্য এই রেল চালু করা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রয়াসে। যার সুবিধা ভোগ করবে পর্যটক ও এ রুটে চলাচলকারী যাত্রীরা। যাত্রীদের নিরাপত্তায় বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে বলে তিনি জানান।

;

সারাদেশে ইউএনও বদলির নির্দেশ ইসির

ছবি: সংগৃহীত

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বদলি সিদ্ধান্ত গ্রহণ করেছে নির্বাচন কমিশন ইসি।

শুক্রবার (১ ডিসেম্বর) নির্বাচন কমিশনের উপসচিব মিজানুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে এই তথ্য জানানো হয়।

চিঠিতে ইসি জানায়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের নিমিত্ত সকল উপজেলা নির্বাহী অফিসারকে পর্যায়ক্রমে বদলি করার জন্য মাননীয় নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন। এলক্ষ্যে প্রথম পর্যায়ে যে সকল উপজেলা নির্বাহী অফিসারদের বর্তমান কর্মস্থলে ১ (এক) বছরের অধিক চাকরিকাল সম্পন্ন হয়েছে তাদেরকে অন্য জেলায় বদলির প্রস্তাব আগামী ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে প্রেরণ করা প্রয়োজন।

বর্ণিতাবস্থায়, উল্লিখিত সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশিত হয়ে বিনীত অনুরোধ করা হলো

দ্বাদশ নির্বাচনে ঘোষিত তফসিল অনুযায়ী, গতকাল বৃহস্পতিবার (৩০ নভেম্বর) মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হয়েছে। রিটার্নিং কর্মকর্তা প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই কার্যক্রম ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

আরো পড়ুন: সব থানার ওসি বদলির নির্দেশ ইসির 

এবারের জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটারসংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটারের সংখ্যা ৮৫২।

;

মিধিলিতে হারিয়ে যাওয়া ৩২ জেলের উদ্ধার ৭, নিখোঁজ ২৫

ছবি: বার্তা২৪.কম

ঘূর্নিঝড় মিধিলির তাণ্ডবে গভীর সাগরে ডুবে যাওয়া নিখোঁজ এফবি রহমাতুল্লাহ ট্রলারের ৭ জন জেলেকে উদ্ধার করা হয়েছে। তারা সাগরে চারদিন ভেসে ছিল।

নিখোঁজের ১৩ দিন পর শুক্রবার (১ নভেম্বর) দুপুরে ভোলার এফবি আরাফাত নামের একটি ট্রলার তাদের কুয়াকাটায় নিয়ে আসেন।

তবে এখনও নিখোঁজ রয়েছে রাঙ্গাবালী উপজেলার ৩ ট্রলারসহ ২৫ জেলে। এসব জেলে পরিবারে নেমে এসেছে শোকের ছায়া, দিনরাত প্রিয়জনের পথ চেয়ে আছে পরিবার।

কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, ‘গত ১৭ নভেম্বর ঘূর্নিঝড় মিধিলিতে কলাপাড়া ও রাঙ্গাবালীর ৪ টি ট্রলারসহ ৩২ জেলে নিখোঁজ হয়। আমরা তাদের খোঁজে কাজ করছিলাম। কোস্ট গার্ড ও নৌবাহিনীর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখেছি। আজ সাতজন ফিরে এসেছে।’

জেলা মৎস্য কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় মিধিলির তাণ্ডবে ট্রলার ডুবে যাওয়ার পর, এই সাত জেলে ৪ দিন বিভিন্ন উপকরণের উপর ভর করে ভেসে ছিল। পরে ভোলার এফবি আরাফাত নামের একটি ট্রলার সাগরে যাওয়ার সময় নিখোঁজ জেলেদের ভেসে থাকতে দেখে ১৯ তারিখের দিকে ৩০ নম্বর বয়া এলাকা থেকে ট্রলারে তুলে সাগরে নিয়ে যায়। তাদের মাছ ধরা শেষ, আজ ঐ ট্রলারটি জেলেদেরসহ কুয়াকাটায় নোঙ্গর করে। বর্তমানে এ সকল জেলেরা কুয়াকাটা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

তিনি আরও বলেন, উদ্ধারকারী ট্রলারটি মাছ শিকার শেষে তীরে ফিরে আসায় জেলেদের ঘাটে পৌঁছাতে দেরি হয়েছে। এছাড়াও নিখোঁজ অন্য ৩ ট্রলারসহ ২৫ জেলেকে খুঁজে পেতে মৎস্য বিভাগ অনুসন্ধান চালাচ্ছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *