সারাদেশ

সিরাজগঞ্জে মাকে হত্যার দায়ে ছেলের মৃত্যুদণ্ড

ডেস্ক রিপোর্ট: সিরাজগঞ্জে মাকে হত্যার দায়ে ছেলের মৃত্যুদণ্ড

ছবি: সংগৃহীত

সিরাজগঞ্জে মাকে গলা কেটে হত্যার দায়ে ছেলে নাহিদ ইমরান নিয়নকে (৩৯) মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ৫০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছে আদালত।

রোববার (১০ মার্চ) দুপুরে সিরাজগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২ এর আদালতের বিচারক মো. আবুল বাশার মিঞা এ রায় ঘোষণা করেন।

আদেশে বলা হয়, আসামিকে দি পেনাল কোডের ৩০২ ধারায় দণ্ডযোগ্য অপরাধে দোষী সাব্যস্ত করে আসামিকে ফাঁসিতে ঝুলিয়ে রেখে মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ দেওয়া হলো।

দণ্ডপ্রাপ্ত নাহিদ ইমরান নিয়ন সিরাজগঞ্জ শহরের মুজিব সড়ক এলাকার মুক্তিযোদ্ধা মৃত তোজাম্মেল হকের ছেলে। নিয়ন স্থানীয় কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সহকারী ছিলেন।

সিরাজগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২ আদালতের অতিরিক্ত (পিপি) জেবুন্নেছা (জেবা রহমান) এসব তথ্য নিশ্চিত করেছেন। আদালতের পেশকার মোহাম্মদ আলী জানান, দীর্ঘ শুনানি শেষে আসামির উপস্থিতিতে আদালত আজ এই রায় ঘোষণা করেছেন।

মামলার অভিযোগপত্র সূত্রে জানা যায়, নিয়নের জুয়া খেলার নেশা ছিলো। জুয়া খেলে অনেক টাকা ঋণ হওয়ায় বিভিন্ন সময় মায়ের কাছে অর্থ দাবি করতেন তিনি। এ নিয়ে মায়ের সঙ্গে তার কথা-কাটাকাটি হয়। একপর্যায়ে নিয়ন তার মাকে ২০২০ সালের ১৮ ফেব্রুয়ারি সকালে নিজ বাড়িতে মা রশিদা খানমকে (৬৫) বিছানার ওপর ফেলে ধারালো ছুরি দিয়ে জবাই করে পালিয়ে যায়। পরে নিহতের ছোট ছেলে নাছিম ইমরান নিশাত বাদী হয়ে সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পরে ২০২১ সালের ২২ ডিসেম্বর রাতে ঢাকার গাজীপুর থেকে নাহিদ ইমরান নিয়নকে গ্রেফতার করে জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ। গ্রেফতার পর নিয়ন মাকে হত্যার দায় স্বীকার করে। দীর্ঘ স্বাক্ষী প্রমাণ শেষে আসামির উপস্থিতিতে আজ আদালত এই রায় ঘোষণা করেন।

সেনাবাহিনীর গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে একাধিক অটোরিকশায় ধাক্কা, আহত ১৯

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের হাটহাজারীতে সেনাবাহিনীর একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে একাধিক সিএনজিচালিত অটোরিকশা ও পথচারীকে ধাক্কা দিয়েছে। এ ঘটনায় ১৯ জন আহত হয়েছেন।

রোববার (১০ মার্চ) বেলা ১১টার দিকে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কের হাটহাজারীর কাটিরহাটে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সেনাবাহিনীর গাড়িটি খাগড়াছড়ির দিকে থেকে এসে হঠাৎ ব্রেক ফেইল হলে সামনে থাকা ৩-৪টি অটোরিকশায় ধাক্কা দেয়। এসময় পথচারীরা অনেকে আহত হয়েছেন।

বিষয়টি নিশ্চিত করে ঘটনাস্থলে থাকা এক সেনা কর্মকর্তা জানান, আহত ১৯ জনকে চট্টগ্রাম ক্যান্টনমেন্টের সম্মিলিত সামরিক হাসপাতালে পাঠানো হয়েছে। স্বজনদের হাসপাতালে যোগাযোগ করতে বলা হয়েছে।

;

রাজবাড়ীতে সভাপতির হস্তক্ষেপে প্রবেশপত্র পেলেন এসএসসি পরীক্ষার্থী

ছবি: বার্তা২৪

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার আড়কান্দি উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির হস্তক্ষেপে এসএসসি পরীক্ষার প্রবেশপত্র হাতে পেয়েছেন হুমায়ন আজাদ নামে এক পরীক্ষার্থী।

রোববার (১০ মার্চ) দুপুর ১২টার দিকে ওই শিক্ষার্থীর মা ঝর্ণা খাতুনের কাছে সোমবারে (১১ মার্চ) সকাল ১০টায় অনুষ্ঠিতব্য হিসাব বিজ্ঞান পরীক্ষার প্রবেশপত্র বুঝিয়ে দেন কমিটির সভাপতি অলোক কুমার ঘোষ।

ওই শিক্ষার্থীর মা ঝর্ণা খাতুন বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করে জানান, তার ছেলে ২০২২ সালের বাণিজ্য বিভাগ থেকে এসএসসি পরীক্ষা দিয়ে এক বিষয়ে (হিসাব বিজ্ঞান) অকৃতকার্য হয়। এরপর ২০২৩ সালে তার ছেলে অসুস্থ থাকায় সে আবারও অকৃতকার্য হয়। এবার ২০২৪ সালে তার ছেলের রেজিস্ট্রেশন অনুযায়ী পরীক্ষা দেওয়ার শেষ সুযোগ।

সে কারণে তিনি ছেলের জন্য স্কুলের ১২ মাসের বেতন পরিশোধ করে ফরম ফিল-আপ করেন। কিন্তু ২০২৪ সালের এ বিদ্যালয়ের সব পরীক্ষার্থীদের প্রবেশপত্র পেলে তার ছেলের প্রবেশপত্র আসেনি। অথচ ১১ মার্চ হিসাব বিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঝর্ণা খাতুন অভিযোগ করেন, এক সপ্তাহ আগে বিদ্যালয়ে গেলে প্রধান শিক্ষক নানান টালবাহানা করতে থাকেন এবং এক পর্যায়ে দুর্ব্যবহার ব্যবহার করতে শুরু করেন। বেতন ও ফরম ফিল-আপের টাকা নেওয়ার বিষয়টিও প্রধান শিক্ষক অস্বীকার করেন।

তিনি বলেন, ‘ছেলের প্রবেশপত্র না পেলে বিদ্যালয় প্রাঙ্গণে আত্মহত্যার হুমকি দিই আমি। ঘটনাটি বিদ্যালয়ের সভাপতি জানার পর দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য প্রধান শিক্ষককে নির্দেশ দেন। এরপরেই রোববার (১০ মার্চ) দুপুরে আমার হাতে প্রবেশপত্রের একটি ফটোকপি তুলে দেওয়া হয়। তবে এখনো মূল প্রবেশপত্র হাতে পাইনি’।

তিনি বলেন, অনলাইনের উপস্থিতির স্বাক্ষরলিপির কাগজ এখনো আপলোড হয়নি। তবে কোনো সমস্যা হবে না বলে জানিয়েছেন সভাপতি অলোক কুমার ঘোষ। অনলাইনে ছাত্রের উপস্থিতির বিষয়ে কাজ চলছে বলে তিনি জানান।

বিদ্যালয়ের সভাপতি অলোক কুমার ঘোষ বার্তা২৪.কমকে বলেন, আমি যখন বিষয়টি শুনেছি, তখনই ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান শিক্ষককে নির্দেশ দিয়েছি। এটা আমার দায়িত্ব। দায়িত্ববোধের জায়গা থেকেই এটা করেছি।

প্রবেশপত্র বুঝিয়ে দেওয়ার সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক তাপস কুমার দাস, শিক্ষক প্রতিনিধি বিলকিস খাতুন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাবেক সদস্য শুকুর আলী মিয়াসহ প্রমুখ।

;

আসছে বাজেটে বেসরকারি খাতের মতামতকে গুরুত্ব দেওয়া হবে: অর্থমন্ত্রী

ছবি: সংগৃহীত

আসছে বাজেটে বেসরকারি খাতের মতামত ও প্রত্যাশাকে গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অর্থমন্ত্রী বলেন, বেসরকারি খাতের উন্নয়নে সরকার নিরলস প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

রোববার (২০ মার্চ) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক প্রাক- বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেছেন।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, দেশের উন্নয়নে যার যার অবস্থান থেকে অবদান রাখা যায়। দায়িত্ব পালন করা যায়। ছোট- বড় প্রতিষ্ঠান পার্থক্য নয়, সবাইকে দায়িত্ব নিতে হবে।

আলোচনায় সাবেক মুখ্যসচিব সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেন, পৃথিবীতে একমাত্র বাংলাদেশের ডেল্টা প্ল্যান রয়েছে।

এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি সংসদ সদস্য এ কে আজাদ বলেন, কর্মসংস্থান না বাড়লে রাজস্ব বাড়বে কীভাবে?

;

বাবার আশীর্বাদেই মেয়র হলেন সূচনা

বাবার আশীর্বাদেই মেয়র হলেন সূচনা

প্রার্থীদের অভিযোগ,অনুযোগের মধ্য দিয়ে গতকাল শেষ হলো কুমিল্লা সিটি কর্পোরেশনে (কুসিক) মেয়র পদের উপ-নির্বাচন। এতে বড় ব্যবধানে জয় পেয়েছেন সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের মেয়ে তাহসীন বাহার সূচনা।

মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সূচনা তার নিকটতম প্রতিদ্বন্দ্বী দুইবারের সাবেক মেয়র মনিরুল হক সাক্কুর চেয়ে প্রায় ২২ হাজার ভোট বেশি পেয়েছেন। বলা যায়, সাক্কু ছাড়া বাকি ২ প্রার্থী পাত্তা পাননি সূচনার কাছে।

ভোটারদের মতে, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের আশীর্বাদপুষ্ট হয়েই মেয়র হয়েছেন সূচনা। দলীয় প্রতীক না থাকলেও বাহারের নির্দেশেই মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো সূচনার পক্ষে কাজ করেছে।

এদিকে ভোটের দিন সকাল থেকেই কেন্দ্রের আশেপাশের এলাকায় বাস প্রতীকের সমর্থকদের জটলা লক্ষ্য করা গেছে। সূচনা ছাড়া বাকী তিন জন প্রার্থীরই অভিযোগ ছিল, ‘বাহার’ কর্মীরা তাঁদের লোকজনকে কেন্দ্রের ধারে-পাশে ঘেঁষতে দেয় নি। ভোটারদের কেন্দ্রে আসতেও বাধা দিয়েছে বাস প্রতীকের ব্যাজধারী লোকেরা।

আওয়ামী লীগের একটি সূত্র জানায়, নির্বাচনের আগেরদিন ছক সাজান আ ক ম বাহাউদ্দিন বাহার। সেই অনুযায়ী কাজ করেছেন দলের নেতাকর্মীরা।

এদিকে ভোটে বিজয়ী হয়ে গণমাধ্যমের মুখোমুখি হননি তাহসিন বাহার সূচনা। তবে ভোটের দিন সন্ধ্যায় কুমিল্লা জিলা স্কুল অডিটোরিয়ামে ভোটের ফলাফল ঘোষণা ও পরিবেশন কেন্দ্রে এসে তিনি বলেছেন, ইনশাআল্লাহ শতভাগ নিষ্ঠার সঙ্গে আমার কাজের মাধ্যমে এই ভালোবাসার ঋণ শোধ করবো।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *