সারাদেশ

রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ না খোলা থাকবে, যা জানাল শিক্ষা মন্ত্রণালয়

ডেস্ক রিপোর্ট: রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ না খোলা থাকবে, যা জানাল শিক্ষা মন্ত্রণালয়

ছবি: সংগৃহীত

পবিত্র রমজান মাসে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ থাকবে বলে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে রায়ের কপি না পাওয়ায় হাইকোর্টের এ আদেশ চ্যালেঞ্জ করে আপিল করবে কী না এমন সিদ্ধান্ত এখনো নেয়নি শিক্ষা মন্ত্রণালয়। 

মন্ত্রণালয়টি জানিয়েছে, রায়ের কপি পাওয়ার পর অ্যাটর্নি জেনারেলের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

রোববার (১০ মার্চ) সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়েরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রমজানে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বন্ধ থাকবে: হাইকোর্ট বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে হাইকোর্টের আদেশের প্রেক্ষিতে সরকারের অবস্থান। এখনো রায়ের কপি পাওয়া যায়নি। রায়ের কপি পেলে অ্যাটর্নি জেনারেলের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে রমজানে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করার সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রপক্ষ। আগামীকাল সোমবার আপিল বিভাগে আবেদন করা হবে।

এর আগে এদিন দুপুরে বিচারপতি কামরুল কাদেরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ রমজানে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বন্ধের নির্দেশ দেন। এক শিক্ষার্থীর অভিভাবকের করা রিট আবেদনের প্রেক্ষিতে আদালত এ আদেশ দেন।

ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ছবি: সংগৃহীত

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজের (বিডিএস) ২০২৩-২৪ সেশনের প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে প্রাথমিকভাবে ৫৪৫ জন উত্তীর্ণ হয়েছেন। পরীক্ষায় জাতীয় মেধাক্রমে প্রথম হয়েছেন মুহতাসিম সাদিক তামিম। তিনি নটরডেম কলেজের সাবেক শিক্ষার্থী।

রোববার (১০ মার্চ) স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মো. মহিউদ্দিন মাতুব্বর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ফলাফল প্রকাশের বিষয়টি জানানো হয়েছে।

ভর্তিচ্ছুরা সংশ্লিষ্ট ওয়েবসাইটে ও মোবাইল ফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে ফল দেখতে পারবেন বলেও এতে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বর ও এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ থেকে প্রাপ্ত নম্বর যোগ করে অর্জিত স্কোরের ভিত্তিতে মেধা ও পছন্দক্রম অনুযায়ী ৫৪৫ জনকে প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে। এদের মধ্যে মেধা কোটায় ৫১৩ জন, ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটায় ২৭ জন ও পশ্চাদপদ জনগোষ্ঠীর জন্য সংরক্ষিত আসনে ৫ জন রয়েছেন। ভর্তিচ্ছুরা একটি সরকারি ডেন্টাল কলেজ ছাড়াও ৮টি সরকারি মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটসমূহে ভর্তি হতে পারবেন।

ভর্তি পরীক্ষার ফল স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ওয়েবসাইট (www.mefwd.gov.bd) ছাড়াও স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dgme.gov.bd), স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট (www.dghs.gov.bd) ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইট (http://dgme.teletalk.com.bd) থেকে জানা যাবে।

এছাড়াও সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের টেলিটক নম্বর 01550155555 থেকে এসএমএসের মাধ্যমে এ সংক্রান্ত তথ্য জানানো হবে। সেই সঙ্গে ভর্তি সংক্রান্ত তথ্যাদি সংশ্লিষ্ট ডেন্টাল কলেজ/মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটসমূহের অধ্যক্ষের দপ্তর থেকে জানা যাবে। আর বেসরকারি ডেন্টাল কলেজ/মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটসমূহের ভর্তি বিজ্ঞপ্তি পরবর্তীতে প্রকাশ করা হবে।

;

মানারাত কলেজে গ্রাজুয়েশন অনুষ্ঠান সম্পন্ন

ছবি: সংগৃহীত

মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজে (এমডিআইসি) গ্রাজুয়েশন অনুষ্ঠান ২০২৪ সম্পন্ন হয়েছে। শনিবার সকাল ৯ টায় কলেজ প্রাঙ্গণে অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. মেহদী হাসান প্রামানিক, পিএসসি-এর সভাপতিত্বে গ্র্যাজুয়েশন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইল বলেন, তোমাদের সৃজনশীলতা, উদ্ভাবনীশক্তি এবং দেশপ্রেমের মাধ্যমে দেশের ইতিবাচক পরিবরর্তন সাধন করবে। দেশ ও বিশে^র উন্নয়নের তোমরা কাজ করবে এবং তোমাদের কাজ হবে মানবতার জন্য।

তিনি বলেন, এখন তোমরা যে পরিবেশে পড়াশুনা করছো তা আমাদের সময় ছিল না। আমার বাড়ি ছিল বাংলাদেশের দক্ষিণে এক অঁজপাড়া গাঁয়ে, এরপরও আমি ক্যাম্ব্রিজ বিশ^বিদ্যালয় থেকে পিএইচডি করেছি। তোমাদের কাছে আধুনিক সকল সুযোগ সুবিধা আছে। আগামী দিনের জন্য নিজেকে দক্ষ করে গড়ে তোল। চতুর্থ শিল্প বিপ্লবে তোমারাই দেশকে নেতৃত্ব দিবে। প্রধান অতিথি আরো বলেন, তোমাদের লেখাপড়ার পাশাপাশি ভালো মানুষ, আদর্শ নাগরিক এবং মানবিক ব্যক্তি হিসেবে গড়ে উঠতে হবে।

অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন মানারাত ট্রাস্টের সদস্য ও একাডেমিক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক, মানারাত ট্রাস্টের সেক্রেটারি শাহ আলম বক্সী, কলেজের উপাধ্যক্ষ তাহমীনা ইয়াসমীন এবং অধ্যাপক মো. হাবিবুর রহমান আকন্দ।

অনুষ্ঠানে কলেজের সর্বোচ্চ নম্বরধারী শিক্ষার্থীদেরকে পদক ও সম্মাননা প্রদান করা হয়। সেরা শিক্ষার্থী হিসেবে এ লেভেলে বায়োলজিতে দেশের সর্বোচ্চ নম্বরধারীর পদক অর্জন করে নাশিতা জামান, এএস-লেভেলে যথাক্রমে ইংরেজি, মনোবিজ্ঞান ও ইসলামিক স্টাডিজ বিষয়ে দেশের মধ্যে সর্বোচ্চ নম্বরধারীর পদক অর্জন করে আদিনা হাসান, আলিমা হক ভূইয়াঁ ও এম এস সিদরাতুল মুনতাহা অনন্যা। ও-লেভেলে গণিত বিষয়ে কায়েস মুহতাসিম, খালিদ মাহমুদ বিশ^ সেরা এবং বাংলা বিষয়ে দেশ সেরা হন সাদমান জামাল সিদ্দিকি। এদের সবার হাতে তুলে দেওয়া হয় সেরা শিক্ষার্থীর পদক। অনুষ্ঠানে ও-লেভেল এবং এ-লেভেল পাশ করা সকল শিক্ষার্থীকে তাদের কৃতিত্বের জন্য সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানে মানারাত শিক্ষার্থীদের মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা সবার মন জয় করে নেয়।

;

রোজায় প্রাথমিক স্কুলের নতুন সময়সূচি

ছবি: সংগৃহীত

রমজান মাসের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম চালু থাকবে। এই দশ দিনের জন্য নতুন সময়সূচি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

নতুন সময়সূচি অনুযায়ী, ক্লাস চলবে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

বুধবার (৬ মার্চ) প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াতের সই করা এক পরিপত্রে এ রুটিন প্রকাশ করা হয়েছে।

এর আগে, পবিত্র রমজান মাসে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিসের সময়সূচিও পরিবর্তন করা হয়েছে। এসব দপ্তর চলবে সকাল ৯টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত। আর জোহরের নামাজের জন্য দুপুর সোয়া একটা থেকে দেড়টা পর্যন্ত বিরতি থাকবে।

;

২০২৫ সালের এসএসসি ফেব্রুয়ারিতে, এইচএসসি এপ্রিলে

ছবি: সংগৃহীত

২০২৫ সালে এসএসসি ও সমমানের পরীক্ষা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা এপ্রিলের শুরুতেই হতে পারে।

মঙ্গলবার (৫ মার্চ) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেন।

অধ্যাপক তপন কুমার বলেন, করোনাভাইরাস পরিস্থিতির আগে আমরা সাধারণত এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির শুরুতে আয়োজন করতাম। আমরা আগের সেই সূচিতে ফিরে যেতে চাই। এসএসসি পরীক্ষা দ্রুত শেষ করতে পারলে এইচএসসি পরীক্ষাও আগের সূচিতে আয়োজন করা যাবে।

তিনি বলেন, এইচএসসি পরীক্ষা এপ্রিল মাসে আয়োজন করা হতো। করোনার কারণে পাবলিক পরীক্ষার সূচিতে পরিবর্তন আনতে হয়েছে। আশা করছি আগামী বছর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি এবং এপ্রিলের শুরুতেই এইচএসসি পরীক্ষা আয়োজন করতে পারবো।

আগামী বছরের এইচএসসি পরীক্ষার সিলেবাস সম্পর্কে অধ্যাপক তপন কুমার বলেন, আমাদের পরিকল্পনা ছিল পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে। তবে শিক্ষার্থীদের সিলেবাস শেষ করা কঠিন হওয়ায় সংক্ষিপ্ত অর্থাৎ ২০২৩ সালের সিলেবাস অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *