আন্তর্জাতিক

ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করায় লেবাননে ইসরায়েলের বিমান হামলা

ডেস্ক রিপোর্ট: কয়েক সপ্তাহের আন্তঃসীমান্ত সংঘর্ষের পর সবচেয়ে কঠোর ইসরায়েলি হামলার খবর জানিয়েছে দক্ষিণ লেবাননের বাসিন্দারা।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, লেবাননের ভূখণ্ড থেকে আগের হামলার প্রতিক্রিয়ায় তাদের যুদ্ধবিমানগুলো হিজবুল্লাহর অবস্থানগুলোতে আক্রমণ করেছে। এ সময় বিমান হামলার পাশাপাশি কামান ও ট্যাংক থেকে গোলাবর্ষণও করা হয়েছে।

এদিকে লেবাননের রাজনৈতিক সংগঠন হিজবুল্লাহ জানিয়েছে, তারা শনিবার (৪ নভেম্বর) লেবাননের সীমান্তে ইসরায়েলি অবস্থানে একযোগে হামলা শুরু করেছে।

হিজবুল্লাহর হামলার সঙ্গে পরিচিত লেবাননের একটি সূত্র জানিয়েছে, গোষ্ঠীটি একটি শক্তিশালী ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে, যা আইতা আল-শাব এবং রমিচ গ্রাম থেকে সীমান্তের ওপারে একটি ইসরায়েলি অবস্থানে আঘাত করে।

অন্যদিকে, হিজবুল্লাহ তার ফিলিস্তিনি মিত্র হামাস ৭ অক্টোবর ইসরায়েলের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ার পর থেকে লেবানন-ইসরায়েল সীমান্তজুড়ে ইসরায়েলি বাহিনীর সাথে গুলি বিনিময় করছে।

জেরুজালেম পোস্ট জানিয়েছে জর্ডানের রাজধানী আম্মানে সাংবাদিকদের সঙ্গে মার্কিন বিশেষ দূত ডেভিড স্যাটারফিল্ড শনিবার (৪ নভেম্বর) বলেছেন, ‘হামাসের সাহায্য আটকানোর বা আটক করার কোনও নজির নেই।’

তিনি বলেন, ‘দক্ষিণের হাসপাতালগুলোর জন্য ইউএনআরডব্লিউএ’র সহায়তা ট্রাক, ডি-স্যালাইনেশনের মাধ্যমে গাজার ডিপোগুলোতে জ্বালানী সরবরাহ করা হয়েছে।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *