সারাদেশ

উত্তরার কাঁচাবাজারের আগুন নিয়ন্ত্রণে, পুড়েছে অনেকে দোকান

ডেস্ক রিপোর্ট: উত্তরার কাঁচাবাজারের আগুন নিয়ন্ত্রণে, পুড়েছে অনেকে দোকান

ছবিঃ সংগৃহীত

রাজধানীর উত্তরা ১১ নং সেক্টরে কাঁচাবাজারের পাশে বেডিং মার্কেটের আগুন ফায়ার সার্ভিস কর্মীদের এক ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে এসেছে। এখন আগুন সম্পূর্ণভাবে নির্বাপনের কাজ চলছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক। তবে তার আগেই বেশকিছু দোকান পুড়ে ছাই হয়ে যায়।

এর আগে সোমবার (১১ মার্চ) রাত ২টা ১০ মিনিটের এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট।

উত্তরায় কাঁচা বাজারে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ১০ ইউনিট শেষ খবর পাওয়া পর্যন্ত আগুনের সূত্রপাত সম্পর্কে জানা যায় নি। এছাড়া এখনও পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

উত্তরায় কাঁচাবাজারে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ১০ ইউনিট

ছবিঃ সংগৃহীত

রাজধানীর উত্তরা ১১ নং সেক্টরে কাঁচাবাজারের পাশে বেডিং মার্কেটে ভয়াবহ আগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট।

সোমবার (১১ মার্চ) রাত ২টা ১০ মিনিটের দিকে এ ঘটনা ঘটে।

শেষ খবর পাওয়া পর্যন্ত আগুনের সূত্রপাত সম্পর্কে জানা যায় নি। এছাড়া এখনও পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রাকিব হাসান আগুন লাগার তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, আগুন লাগার খবর পাওয়ার পর দমকল কর্মীরা দ্রুত ঘটনাস্থলে চলে যান এবং আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মধ্যরাতের পর (রাত ২টা ১০ মিনিট) আগুন লাগে। এই কাঁচাবাজারটির ভেতর মুদিসহ অন্যান্য দোকান ছিল। এছাড়া সেখানে ফার্নিচারের কয়েকটি দোকান ছিল। যেগুলো সম্পূর্ণভাবে পুড়ে গেছে। এছাড়া এটির ভেতর লেপ-তোশকের দোকান এবং মেশিনারি ছিল।

আগুন লাগার খবরে সেখানে ছুঁটে আসেন দোকানিরা। তারা জীবনের ঝুঁকি নিয়ে মালপত্র বের করার চেষ্টা করেন। কিন্তু খুব বেশি কিছু বের করতে পারেননি তারা।

একজন দোকানি জানিয়েছেন, রাতের বেলা তিনি বাড়িতে ঘুমিয়ে ছিলেন। তখন একজন তাকে আগুনের খবর দেন। এরপর তিনি দ্রুত ঘটনাস্থলে ছুটে আসেন।

অপর এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, প্রথমে তারা কাঁচাবাজারটিতে ছোট আগুন দেখতে পান। কিন্তু এটি ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে বড় আকার ধারণ করে।

;

বেনাপোল বন্দরে বাংলাদেশ-ভারতের সমন্বয় সভা অনুষ্ঠিত

বেনাপোল বন্দরে দুই দেশের সমন্বয় সভা অনুষ্ঠিত

ভারত-বাংলাদেশ বানিজ্য সম্প্রসারণসহ নানান বিষয় নিয়ে বেনাপোল বন্দরে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১১ মার্চ) সকাল ১১টা থেকে ২টা পর্যন্ত বেনাপোল বন্দর অডিটোরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় ভারতের পক্ষে ছিলেন, কমান্ডিং অফিসার (সিও), বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ), ম্যানেজার, পেট্রাপোল ইন্টিগ্রেড চেকপোস্ট (আইসিপি), পেট্রাপোল কাস্টমস এর সহকারী কমিশনার এবং পেট্রাপোল চেক পোস্টের চিফ ইমিগ্রেশন অফিসার সহ (চার) ভারতীয় প্রতিনিধি সমন্বয় সভায় অংশগ্রহণ করেন।

আপরদিকে বাংলাদেশের পক্ষে অংশ নেন, বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের সুপারইনটেন্ডিং প্রকৌশলী ও বেনাপোল স্থলবন্দরের কার্গো ভেহিকেল টার্মিনাল প্রকল্পের প্রকল্প পরিচালক হাসান আলী। সমন্বয় কমিটির আহবায়ক বেনাপোল স্থলবন্দর পরিচালক রেজাউল করিম, (Adl ভারপ্রাপ্ত), বেনাপোল স্থলবন্দর ও সমন্বয় কমিটির সদস্য ৪৯ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সেকেন্ড কমান্ড মেজর সেলিমুদ্দোজা, বেনাপোল প্ল্যান্ট কোয়ারেন্টাইন স্টেশনের উপপরিচালক সুব্রত কুমার চক্রবর্তী, বেনাপোল কাস্টমস ডেপুটি কমিশনার অথেলো চৌধুরীসহ সরকারী গোয়েন্দা সংস্থ্যা এনএসআই ও ডিজিএফআই কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে ভারতীয় প্রতিনিধি দল শূন্য রেখায় অতিক্রমকালে বেনাপোল বন্দরের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

সমন্বয় সভায় বেনাপোল ও পেট্রাপোল বন্দরের দ্বিপাক্ষিক বাণিজ্যিক, অপারেশনাল ও অবকাঠামো নির্মাণ অগ্রগতি সংক্রান্ত সমস্যার সমাধানসহ বেশকিছু সিদ্ধান্ত গুরুত্ব পায়।

;

ঘরে ঘরে উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর: টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী

ছবিঃ সংগৃহীত

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বর্তমান সরকার ঘরে ঘরে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দিতে বদ্ধ পরিকর।

সোমবার (১১ মার্চ) রাজধানীর বনানীতে ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি’র নিজস্ব কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা জানান।

তিনি বলেন, বর্তমানে দেশে অপটিক্যাল ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের আওতা বেড়েছে ৩ লাখ কিলোমিটার। ২০০৬ সালে দেশে অপটিক্যাল ফাইভার সংযোগের আওতা ছিল মাত্র ৫০ হাজার কিলোমিটার। প্রায় ১৮ বছর পর বর্তমানে (২০২৪) এর আওতা বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ৩ লাখ কিলোমিটারে।

এছাড়া, প্রতি এমবিপিএস ইন্টারনেটের দাম কমেছে। ২০০৬ সালে প্রতি এমবিপিএস ইন্টারনেটের দাম ছিল ৭৮ টাকা। ইন্টারনেট সর্বসাধারণের জন্য ব্যয় সাশ্রয়ী ও সহজলভ্য করতে বর্তমানে প্রতি এমবিপিএস ইন্টারনেটের দাম সর্বনিম্ন ৬০ টাকায় নির্ধারণ করা হয়েছে।

আইএসপিএবির সভাপতি ইমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মোঃ মহিউদ্দিন আহমেদ এবং আইএসপিএবি’র সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূঁইয়া বক্তৃতা করেন।

ইন্টারনেট সরবরাহের ঝুলন্ত তার মাটির নিচে স্থাপন করার জন্য আইএসপি উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়ে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, আমরা আমাদের শহরকে বিপদমুক্ত করতে সকল অভারহেড ক্যাবল মাটির নীচ দিয়ে নিতে চাই। এ ব্যাপারে আইএসপিএবি, এনটিটিএনসহ সংশ্লিষ্ট সবাইকে ভূমিকা গ্রহণ করতে হবে।

জুনাইদ আহমেদ পলক বলেন, আর্কিটেক্ট অব ডিজিটাল বাংলাদেশ সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় গত ১৫ বছরে বাংলাদেশের অভাবনীয় সফলতা বিশ্বে অনুকরনীয় দৃষ্টান্ত স্থাপন করেছে।

পরে, প্রতিমন্ত্রী আইএসপিএবি’র স্থায়ী কার্যালয় উদ্বোধন করেন।

;

রাজধানীর তুরাগে বাসা থেকে নারী-পুরুষের মরদেহ উদ্ধার

ছবিঃ সংগৃহীত

রাজধানীর তুরাগের কামারপাড়া হাইস্কুলের সামনে একটি বাসা থেকে এক নারীর গলা কাটা ও এক যুবকের গলায় ফাঁস দেওয়া মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

মৃতরা হলেন– মৌসুমি (৩০) ও মো. ইব্রাহিম (৩২)। নারীর বাড়ি চাঁদপুর ও পুরুষের বাড়ি ফরিদপুর।

সোমবার রাত সাড়ে ১১টার দিকে তুরাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মোস্তফা আনোয়ার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ওই নারী উত্তরা ১০ নম্বর সেক্টরে স্বামী ও দুই সন্তান নিয়ে থাকতেন। ধারণা করা হচ্ছে, মৌসুমিকে হত্যা করে সে নিজেই আত্মহত্যা করেছে।

তিনি আরও জানান, ইব্রাহিমের ভাড়া বাসার ছাদের ওপর ওই নারীর গলাকাটা মরদেহ পাওয়া যায়। এর পাশেই তাকে গলায় ফাঁস দেওয়া অবস্থায় পাওয়া গেছে। তারা ধর্ম ভাই–বোন পরিচয় দিয়ে দীর্ঘ ১২ বছর যাওয়া আসা করত।

ওসি জানান, তাদের মরদেহ উদ্ধার করে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে তাদের মরদেহ হস্তান্তর করা হবে। এছাড়া এখন পর্যন্ত কেউ এ বিষয়ে থানায় অভিযোগ করেনি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *