সারাদেশ

বেনাপোল বন্দরে বাংলাদেশ-ভারতের সমন্বয় সভা অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট: ভারতের কলকাতায় নজরুলতীর্থে ছায়ানট (কলকাতা) – এর উদ্যোগে অনুষ্ঠিত হয় ‘হৃদয়ে রবীন্দ্রনাথ, চেতনায় নজরুল’ শীর্ষক বর্ণাঢ্য অনুষ্ঠান।

রোববার (১০ মার্চ) কলকাতার নিউটাউন শহরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন ছায়ানট (কলকাতা) – এর সভাপতি সোমঋতা মল্লিক। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল শতাধিক কণ্ঠে কাজী নজরুল ইসলামের দেশাত্মবোধক গান এবং আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ‘নারী সম্মাননা ২০২৪’ প্রদান। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর পবিত্র সরকার।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘পুবের কলম’ পত্রিকার সম্পাদক এবং পশ্চিমবঙ্গ সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান আহমদ হাসান ইমরান এবং বিশিষ্ট কবি ও লেখক সৈয়দ হাসমত জালাল। নারী সম্মাননা ‘জাগো নারী জাগো বহ্নি-শিখা’ প্রাপক: বিশিষ্ট বাচিক শিল্পী ঊর্মিমালা বসু, সম্পাদক, ইতিহাসবিদ ও লেখক সেমন্তী ঘোষ এবং অধ্যাপক গজলা ইয়াসমিন। সমগ্র অনুষ্ঠানটির সহযোগিতায় পাকড়াশি হারমোনিয়াম, আল-আমীন মিশন এবং ফরেস্ট ইন (লাটাগুড়ি)।

একক পরিবেশনায় অংশগ্রহণ করেন স্বপ্নিকা দাস রায়, স্বর্ণিকা দাস রায়, দেবযানী বিশ্বাস, ড. মৌমিতা চক্রবর্তী, সুকন্যা রায়, নমিতা ধারা, শ্রীপর্ণা বিশ্বাস, চিত্রা সোম বাসু, স্বপ্না দেওয়ানজী, তিস্তা দে, তৃষিতা সাহা, সীমা ব্রহ্ম, কুহু সেনগুপ্ত, অরুণাংশু ব্রহ্ম, সুমিতা ভট্টাচার্য্য, চম্পা মিত্র, সংহিতা চ্যাটার্জী, রাকা দাস, ললিতা মণ্ডল।

দলীয় পরিবেশনায় অংশগ্রহণ করেন গীতিলোক সেন্টার ফর পারফর্মিং আর্টস, গীতলেখা, সাংস্কৃতিকী-কলকাতা, স্বরলিপি, নবমূর্ছনা, ঐকতান, কলাপী নিউটাউন, সুরশৃঙ্গ এবং আমরা – এর শিল্পীবৃন্দ। অনুষ্ঠানে সঞ্চালনার দায়িত্বে ছিলেন পারমিতা বিশ্বাস এবং ইন্দ্রানী লাহিড়ী।

অনুষ্ঠান শুরু হয় শতকণ্ঠে দুটি নজরুল সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে। ‘কারার ঐ লৌহকপাট’ এবং ‘দুর্গম গিরি, কান্তার-মরু’ গান দুটি পরিবেশিত হয় শতকণ্ঠে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *