সারাদেশ

প্রবাসীদের এনআইডি কার্যক্রম দেখতে যুক্তরাজ্য-সৌদি যাচ্ছেন দুই ইসি

ডেস্ক রিপোর্ট: প্রবাসীদের এনআইডি কার্যক্রম দেখতে যুক্তরাজ্য-সৌদি যাচ্ছেন দুই ইসি

ছবি: বার্তা২৪.কম

বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী ভোটারদের রেজিস্ট্রেশন ও জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) কার্যক্রম দেখতে যুক্তরাজ্য ও সৌদি আরব যাচ্ছেন দুই নির্বাচন কমিশনার।

নির্বাচন কমিশনের প্রধান অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স অফিসারকে পাঠানো ইসির উপ-সচিব মো. শাহ আলমের পৃথক দু’টো চিঠি থেকে এই তথ্য জানা গেছে।

এসময় নির্বাচন কমিশনার মো. আলমগীর আগামী ১৬ থেকে ২০ এপ্রিল যুক্তরাজ্য সফর করবেন। তার সঙ্গে যাবেন ইসির অতিরিক্ত সচিব মো. ফরহাদ আহাম্মদ খান ও নির্বাচন কমিশনারের একান্ত সচিব মো. কামরুজ্জামান।

এছাড়া মো. আলমগীরের স্ত্রী বিলকিস আক্তারও যাবেন ব্যক্তিগত খরচে। আগামী ১৫ এপ্রিল তাদের দেশ ত্যাগের কথা রয়েছে, ফিরবেন ২১ এপ্রিল। তাদের সরকারি সফরের ব্যয় বহন করা হবে স্মার্টকার্ড তথা আইডিইএ-২ প্রকল্প থেকে।

অন্যদিকে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান তার স্ত্রী সালমা সুলতানাকে নিয়ে সৌদিন আরব যাবেন। সঙ্গে থাকবেন সিস্টেম ম্যানেজার মো. রফিকুল হক ও একান্ত সচিব শাহ মো. কামরুল হুদা। আগামী ১৯ থেকে ২৫ এপ্রিল তারা দেশটিতে অবস্থান করবেন। এক্ষেত্রে নির্বাচন কমিশনার তার স্ত্রীর ব্যয় বহন করবেন। আর সকলের ব্যয় বহন করা হবে আইডিইএ-২ প্রকল্প থেকে। ১৯ এপ্রিল তারা দেশ ত্যাগ করে ফিরবেন ২৬ এপ্রিল।

নির্বাচন কমিশন প্রবাসীদের জন্য এনআইডি সেবা দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে সংশ্লিষ্ট দেশগুলোতে কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিয়েছে। ভবিষ্যতে ৪০টির মতো দেশে এনআইডি সেবা নিয়ে যেতে চায় সংস্থাটি।

রাশিয়ায় নির্বাচন পর্যবেক্ষণে যাবেন সিইসি

রাশিয়ায় নির্বাচন পর্যবেক্ষণে যাবে সিইসি

বিশ্বের অন্যতম ক্ষমতাধর দেশ ফেডারেল রাশিয়ার রাষ্ট্রপতি নির্বাচন পর্যবেক্ষণে দেশটিতে সাতদিনের সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সম্প্রতি ইসির উপসচিব মো. শাহ আলম স্বাক্ষরিত এক অফিস আদেশ থেকে বিষয়টি যায় যায়।

অফিস আদেশ থেকে জানা যায়, রাশিয়ার নির্বাচন পর্যবেক্ষণেরল সফর সঙ্গী হবেন তার একান্ত সচিব মো. রিয়াজ উদ্দিন। আগামী ১৩ মার্চ তাদের রাশিয়ায় যাওয়ার কথা রয়েছে। ফিরবেন ১৯ মার্চ।

এসময় সফরকালে ১৫ থেকে ১৬ মার্চ ‘নির্বাচনি সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক মান’ শীর্ষক এক সম্মেলনে তারা অংশ নেবেন। আর ১৭ মার্চ নির্বাচন পর্যবেক্ষণ করবেন।

সফরের সময় তাদের থাকা খাওয়ার ব্যয় বহন করবে রাশিয়ার নির্বাচন কমিশন। বাংলাদেশ নির্বাচন কমিশন বিমান ভাড়া এবং অন্যান্য আনুষঙ্গিক খরচ বহন করবে।

এমিরেটসের বুধবার সকাল ৯টা ৫৫ মিনিটের একটি ফ্লাইটে প্রথমে দুবাই, পরে সেখান থেকে এমিরেটসের আরেকটি ফ্লাইটে রাশিয়া যাবেন তারা। এরপর ১৮ মার্চ একই এয়ারলাইন্সের একই পথে রওনা হয়ে ঢাকায় পৌঁছাবেন ১৯ মার্চ।

;

দীর্ঘদিন বন্ধ থাকার পর ২২ ইউপি নির্বাচন ২৮ এপ্রিল

ছবি: সংগৃহীত

মামলা জটিলতায় দীর্ঘদিন পর আগামী ২৮ এপ্রিল দেশের ২২টি ইউনিয়ন পরিষদে (ইউপি) সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১০ মার্চ) ভোটের এই তফসিল ঘোষণা করা হয়।

সংস্থাটির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, লক্ষ্মীপুর সদরের দক্ষিণ হামছাদী, দালাল বাজার, বাঙ্গাখা, লাহারকান্দি ও তেওয়ারীগঞ্জ; দিনাজপুরের বিরল উপজেলার আজিমপুর, ফরক্কাবাদ ও বিরল; রাজশাহীর পুঠিয়ার পুঠিয়া; ভোলার লালমোহনের ধলীগৌরনগর ও লর্ডহার্ডিঞ্জ; পটুয়াখালী সদরের কমলাপুর ও ভুরিয়া; বরগুনার আমতলীর আমতলী; সাতক্ষীরা সদরের আলিপুর; সিলেটের গোয়াইনঘাটের বিছনাকান্দি; ব্রাহ্মণবাড়িয়ার কসবার কুটি; কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ইসলামপুর, ইসলামাবাদ, জালালাবাদ, ঈদগাঁও এবং পোকখালী ইউপিতে আগামী ২৮ এপ্রিল ভোটগ্রহণ হবে।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৮ মার্চ, মনোনয়নপত্র বাছাই ১ এপ্রিল, আপিল দায়েরের সময় ২ থেকে ৪ এপ্রিল, আপিল নিষ্পত্তি ৫ থেকে ৭ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৮ এপ্রিল। আর প্রতীক বরাদ্দ ৯ এপ্রিল এবং ভোটগ্রহণ ২৮ এপ্রিল।

;

উপজেলা নির্বাচন: প্রশিক্ষকদের প্রশিক্ষণ শুরু সোমবার

উপজেলা নির্বাচন: প্রশিক্ষকদের প্রশিক্ষণ শুরু সোমবার

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে মাঠ পর্যায়ে প্রিজাইডিং অফিসারদের যাদের প্রশিক্ষণ দিবেন, সেই প্রশিক্ষকদের প্রশিক্ষণ সোমবার (১১ মার্চ) থেকে শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। আগারগাঁওয়ের নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) দু’দিনব্যাপী এই কার্যক্রম চলবে।

ইটিআই উপ-পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানিয়েছেন, প্রথম ব্যাচের এই প্রশিক্ষণে ২৬ উপজেলা কর্মকর্তাকে নিয়ে অনুষ্ঠিত হবে। পরবর্তী ব্যাচের সময়সূচি এখনো ঠিক হয়নি।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, ইতিমধ্যে কমিশন চার ধাপে নির্বাচনের কথা বলেছেন উপজেলায়। তফসিল দিতে ৪০ থেকে ৪২ দিন সময় লাগে। এক্ষেত্রে রোজার মধ্যেই তফসিল হবে। তফশিলের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আগামী ১২ মার্চ কমিশন সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।

ইসি সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৪ মে প্রথম ধাপে ১৫৩টি, ১১ মে দ্বিতীয় ধাপে ১৬৫টি, ১৮ মে তৃতীয় ধাপে ১১১টি ও চতুর্থ ধাপে ২৫ মে ৫২টিসহ মোট ৪৮১টি উপজেলায় ভোটগ্রহণ করা হবে।

;

এত কম ভোট নগরবাসী আগে দেখেননি! 

ছবি: বার্তা২৪.কম

কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) প্রতিষ্ঠা হওয়ার পর থেকে এই প্রথম সবচেয়ে কম ভোটার উপস্থিতির সাক্ষী হয়েছে নগরবাসী। শনিবার (৯ মার্চ) সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত এই সিটিতে মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। সেখানে ভোট পড়েছে মাত্র ৩৮ দশমিক ৮২ শতাংশ। এত কম ভোটার উপস্থিতি আগে কখনোই দেখেননি কুমিল্লা নগরবাসী। 

নির্বাচন কমিশন সূত্র ও ফলাফল বিশ্লেষণে দেখা যায়, কুমিল্লা সিটিতে প্রথম ভোট হয় ২০১২ সালের জানুয়ারিতে। সে সময় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) পরিচিত হয় নগরীর ভোটাররা। তখন নগরীতে মোট ভোটার সংখ্যা ছিল ১ লাখ ৬৯ হাজার ২৭৯ জন। নির্বাচনে ২৭ টি ওয়ার্ডের ৪২১ টি ভোট কক্ষে মোট ভোট পড়েছে ১ লাখ ২৭ হাজার ৭২ টি। এর মধ্যে সঠিক হয়েছে ১ লাখ ২৫ হাজার ৫২২ ভোট। সে অনুযায়ী ৭৫ শতাংশ মানুষ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছিল। 

পরবর্তীতে নির্বাচন হয় ২০১৭ সালের ৩০ মার্চ।  নির্বাচনে মোট ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। তখন মোট ১ লাখ ৩২ হাজার ৬৯০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে। সে অনুযায়ী, নির্বাচনে ভোট পড়ে ৬৩ দশমিক ৯২ শতাংশ। 

এরপর নির্বাচন হয় ২০২২ সালে ১৫ জুন। তখন নগরীতে মোট ভোটার ছিল ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। সে সময় ভোট প্রয়োগ করে ১ লাখ ৩৪ হাজার ৭৭৬ জন ভোটার। সে অনুযায়ী ভোট পড়েছে ৫৮ দশমিক ৭৪ শতাংশ। 

গত বছর মেয়র আরফানুল হক রিফাত মারা যাওয়ায় তফসিল অনুযায়ী শনিবার (৯ মার্চ) কুমিল্লা সিটি কর্পোরেশনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। সেখানে ভোট পড়ে মাত্র ৩৭ দশমিক ৮২ শতাংশ। বিগত নির্বাচনগুলোর চেয়ে এটিই ছিল সবচেয়ে কম ভোটার উপস্থিতির নির্বাচন। এই নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ২ লাখ ৪২ হাজার ৪৫৯ জন। কিন্তু ভোট প্রয়োগ করে মাত্র ৯৪ হাজার ১১৫ জন ভোটার।

ভোটের দিন বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, ভোটারদের মনে ভোট উৎসব নেই। লম্বা কোনো লাইনও চোখে পড়ে নি। পুরুষের চেয়ে নারী ভোটারদের আধিক্য দেখা গেছে। এদিন সকাল থেকে বেশ কয়েকটি সহিংসতার ঘটনাও ঘটেছিল। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *