সারাদেশ

নাইক্ষ্যংছড়িতে ইউপি সদস্য গুলিবিদ্ধ, আশ্রয় নিয়েছে ১৭৯ বিজিপি সদস্য

ডেস্ক রিপোর্ট: নাইক্ষ্যংছড়িতে ইউপি সদস্য গুলিবিদ্ধ, আশ্রয় নিয়েছে ১৭৯ বিজিপি সদস্য

ছবি: সংগৃহীত

মিয়ানমার সীমান্তে সংঘাতের জেরে বাংলাদেশের নাইক্ষ্যংছড়িতে আবারও উত্তেজনা বেড়েছে। জান্তা বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীর গোলাগুলিতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার সদর ইউনিয়ন পরিষদের (ইউপি) ৮ নম্বর ওয়ার্ডের সদস্য সাবের আহমদ (৪৩) আহত হয়েছেন। এছাড়াও মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ১৭৯ সদস্য বাংলাদেশে পালিয়ে এসেছে।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল আসলাম জানান, সোমবার (১১ মার্চ) সকাল থেকে ১১ বিজিবির দায়িত্ব এলাকা নাইক্ষ্যংছড়ি দিয়ে মোট ১৭৯ জন বিজিপি সদস্য বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছেন।

বান্দরবান জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন জানান, সারাদিনে নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে মিয়ানমার বিজিপির ১৭৯ সদস্য পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

প্রাণ বাঁচাতে বাংলাদেশে প্রবেশ করল বিজিপির ২৯ সদস্য এদিকে মিয়ানমার থেকে ছোড়া গুলিতে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার সদর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য সাবের আহমদ আহত হয়েছেন। সোমবার বিকেল ৪টার সময় নাইক্ষ্যংছড়ির সদর ইউনিয়নে সীমান্ত জামছড়ি মসজিদের কাছে এই ঘটনা ঘটে।

নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের চেয়ারম্যান নুরুল আবছার ইমন জানান, গুলিবিদ্ধ ইউপি সদস্যকে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার জেলা সদর হাসপাতালে পাঠানো হয়েছে। 

প্রসঙ্গত, গত ২ ফেব্রুয়ারি রাতে নাইক্ষ্যংছড়ি উপজেলার সীমান্তের ওপারে আরাকান আর্মি এবং বিজিপির সংঘর্ষ শুরু হয়। এর জেরে ৪ থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসেন বিজিপিসহ মিয়ানমারের অন্তত ৩৩০ নাগরিক।

গত ১৫ ফেব্রুয়ারি তাদেরকে আনুষ্ঠানিকভাবে মিয়ানমারে ফেরত পাঠানো মিয়ানমারের নাগরিকদের মধ্যে বিজিপির সদস্য ছিলেন ৩০২ জন। এছাড়াও তাদের পরিবারের চার সদস্য, দুজন সেনা সদস্য, ১৮ জন ইমিগ্রেশন সদস্য এবং চারজন বেসামরিক নাগরিক ছিলেন।

কুমিল্লার বাজারে লেবুর হালি ৮০ টাকা!

ছবি: বার্তা২৪.কম

রোজার প্রথম দিনেই ইফতার সামগ্রী লেবু ও শসার দাম বেড়েছে দাম বেড়েছে। 

মঙ্গলবার (১২ মার্চ) সকালে কুমিল্লা নগরীর রাজগঞ্জ, নিউমার্কেট কাঁচাবাজার ও চকবাজার এলাকা ঘুরে দেখা গেছে, দু’দিন আগের তুলনায় লেবুর দাম দ্বিগুণ বেড়ে হালি প্রতি বিক্রি হচ্ছে  ৭০ থেকে ৮০ টাকা। শসা বেড়েছে কেজি প্রতি ৩০ থেকে ৫০ টাকা করে। বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা। এছাড়া বেড়েছে খেজুরের দাম। ৫০ টাকা বেড়ে লিটার প্রতি দুধের দামও হয়েছে ১২০ টাকা।

নগরীর রাজগঞ্জ বাজারে লেবু কিনতে আসা মো. তানিম বলেন, রমজান আসলেই ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দেয়। তারপরও যা সাধ্যে কুলায় কিনে নিচ্ছি।

নিউমার্কেটে কাঁচা বাজারের দোকানদার মাহবুব আলম বলেন, আড়তদার দাম বাড়িয়ে দেওয়ায় গত সপ্তাহের তুলনায় আমরা বেশি দামে বিক্রি করছি। চাহিদা বাড়ছে এজন্য দামও বাড়ছে। প্রতি বছরই রমজানে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়ে। আমরা যদি কমে আনতে পারি তাহলে কমেই বিক্রি করা যায়।’ 

দ্রব্যমূল্যের বাজার নিয়ন্ত্রণের বিষয়ে জানতে চাইলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লার সহকারী পরিচালক মো. আছাদুল ইসলাম বলেন, ‘আমরা এরই মধ্যে কুমিল্লার নিমসার কাঁচা বাজারে অভিযান চালাচ্ছি। রমজান মাসে বাজার নিয়ন্ত্রণে সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হবে।’ 

;

সেপটিক ট্যাংক থেকে আ.লীগ নেতার ছেলের মরদেহ উদ্ধার 

ছবি: সংগৃহীত

গাইবান্ধায় নিখোঁজের ৩ দিন পর আ.লীগ নেতার ছেলে পাভেল আকন্দের (৩৯) মরদেহ উদ্ধার করা হয়েছে। হত্যা করে মরদেহ সেপটিক ট্যাংকে ফেলে রাখা হয়েছে বলে ধারণা পুলিশের।  

মঙ্গলবার (১২ মার্চ) সকাল ১০টার দিকে সদর উপজেলার বল্লমঝাড় ইউনিয়নের রঘুনাথপুর গ্রামের সিরাজুল ইসলামের পরিত্যক্ত বাড়ির সেপটিক ট্যাংক থেকে মরদেহটি উদ্ধার করে সদর থানা পুলিশ। এর আগে গত শনিবার নিখোঁজ হন তিনি।

নিহত পাভেল আকন্দ ওই গ্রামের বাসিন্দা। তিনি ওই ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি আব্দুস সামাদ আকন্দের ছোট ছেলে।

বিষয়টি মোবাইলে বার্তা২৪কে নিশ্চিত করেন গাইবান্ধা সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ রানা। এসময় স্থানীয়দের বরাতে তিনি বলেন, গত ৯ মার্চ বাড়ি থেকে নিখোঁজ হন পাভেল আকন্দ। পরে অনেক খোঁজাখুঁজি করেও না পেয়ে তার পরিবারের পক্ষ থেকে গাইবান্ধা সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন।

পরে জিডির আলোকে তার ব্যবহৃত মোবাইলের সূত্র ধরে ও তথ্য প্রযুক্তি ব্যবহার করে বল্লমঝাড় ইউনিয়নের একটি পরিত্যক্ত বাড়ির সেপটিক ট্যাংক থেকে পাভেলের মরদেহ উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে তাকে হত্যা করে মরদেহ সেপটিক ট্যাংকে ফেলে রাখা হয়েছে। ঘটনাটি তদন্ত করা হচ্ছে।

;

টঙ্গীতে ট্রান্সফরমার বিস্ফোরণে স্টিল মিলে আগুন

টঙ্গীতে ট্রান্সফরমার বিস্ফোরণে স্টিল মিলে আগুন

গাজীপুরের টঙ্গী মিল গেইট এলাকায় এস এস স্টিল মিলে ট্রান্সফরমারে যান্ত্রিক গোলযোগ থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসময় আগুন কারখানার চারপাশে ছড়িয়ে পরে। খবর পেয়ে দমকল বাহিনীর তিনটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ করে।

মঙ্গলবার (১২ মার্চ) সকাল ৬টার দিকে টঙ্গী মিল গেইট এলাকার এস এস স্টিল মিলে নিজস্ব দুটি বৈদ্যুতিক ট্রান্সফরমারে এ গোলযোগ সৃষ্টি হয়।

স্থানীয় সূত্র জানায়, মঙ্গলবার ভোর সাড়ে ৬ টার দিকে ওই কারখানায় বৈদ্যুতিক ট্রান্সফরমারে হঠাৎ বিকট শব্দ হয়ে আগুনের সূত্রপাত হয়। এসময় আগুন আশপাশে ছড়িয়ে পড়ে। পরে কারখানা কর্তৃপক্ষ দ্রুত ফায়ার সার্ভিসকে খবর দেন। খবর পেয়ে টঙ্গী ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে দেড় ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণ করেন।

গাজীপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন বিষয়টি নিশ্চিত করে বলেন, এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। আগুন লাগার কারণ ও ক্ষয়-ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

;

কুমিল্লার ইলিয়টগঞ্জে মাছবাহী ট্রাক উল্টে নিহত ৪ 

কুমিল্লার ইলিয়টগঞ্জে মাছবাহী ট্রাক উল্টে নিহত ৪ 

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার ইলিয়টগঞ্জে মাছবাহী ট্রাক উল্টে ৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে্ন আরও ৩ জন। 

আহতদের প্রথমে চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়া হয়। মঙ্গলবার ভোর ৬টার দিকে চান্দিনার বেলাশ্বর এলাকার আর এন আর পাম্পের সামনে এই দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- ভোলা জেলার মনির হোসেন, হাবিবুর রহমান, আক্তার হোসেন এবং সাতক্ষীরা জেলার সদর থানার রফিকুল ইসলাম।

ইলিয়টগঞ্জ হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মনজুরুল আলম মুন্না জানান, নোয়াখালী থেকে ঢাকামুখী মাছবাহী ট্রাক চান্দিনার বেলাশ্বর এলাকায় সড়কের পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে ধাক্কা দিয়ে উল্টে যায়। এতে ট্রাকের ওপরে থাকা চার শ্রমিক চাপা পড়ে ঘটনাস্থলে মারা যান।

তিনি আরও বলেন, আমরা মৃতদেহগুলো থানায় এনেছি। পরবর্তী কার্যক্রম শুরু করবো। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *