জয়পুরহাটের খবর

কালাইয়ের মাত্রাই মডেল কলেজ এমপিভুক্তি হওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মেজবানদারী

তৌহিদুল ইসলাম তালুকদার লায়নরঃ 

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে বহুদিন ধরে শিক্ষক-কর্মচারীরা আন্দোলন করে আসছিলেন জয়পুরহাটের কালাই উপজেলার নিভৃত পল্লী এলাকায় অবস্থিত মাত্রাই মডেল কলেজটি। কালাই উপজেলা সদর থেকে আঁকাবাঁকা পাকা রাস্তায় প্রায় ১১ কিলোমিটার দূরের মাত্রাই মডেল কলেজটি ১৯৯৯ সালে স্থাপিত হলেও পাঠদানের অনুমতি পায় ২০০৫ সালে। আর সেই থেকে সুনামের সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানটি জেলার গ্রামীণ এলাকায় শিক্ষা প্রসারে ভূমিকা পালন করলেও দীর্ঘ ২৩ বছরেও এমপিওভুক্ত করেনি সরকার। অবহেলিত উপজেলার মাত্রাই ইউনিয়নে শিক্ষা বিস্তারের সুযোগ সৃষ্টি করার লক্ষ্য নিয়ে ১৯৯৯ সালে কলেজটি প্রতিষ্ঠা করেন বর্তমান জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও মাত্রাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আ ন ম শওকত হাবিব তালুকদার লজিক। কিন্তু প্রতিষ্ঠার পর প্রশাসনিক জটিলতার পাশাপাশি বিভিন্ন রাজনৈতিকের কারণে রোষানলে পড়ে শিক্ষাপ্রতিষ্ঠানটি। ফলে নানা চড়াই উৎরাই পেড়িয়ে উচ্চ আদালতের মাধ্যমে ২০০৫ সালে পাঠদানের অনুমতি নিয়ে যাত্রা শুরু করে কলেজটি। যার একাডেমিক স্বীকৃতিও মেলে ২০১০ সালের ১৩ মে মাসে। আর সেই থেকে এলাকার শিক্ষানুরাগী ইউপি চেয়ারম্যান মি. লজিকসহ বিত্তবানদের সহযোগীতা নিয়ে কলেজটি পরিচালিত হয়ে এলেও কলেজটি এমপিওভুক্ত না হওয়ায় বেতন না পেয়ে হতাশ হয়ে পড়েছিলেন ২৯ জন শিক্ষক-কর্মচারীরা। অবশেষে কালাই উপজেলার মাত্রাই মডেল কলেজটি প্রতষ্ঠার দুই যুগ পরে নানা চড়াই-উৎরাই পেরিয়ে ২০২৩ সালের ১৭ অক্টোবর প্রধানমন্ত্রীর বিশেষ আদেশে দেশের ৯১টি শিক্ষা প্রতিষ্ঠানের সাথে একযোগে এমপিওভুক্ত হয়। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশে মাত্রাই মডেল কলেজ পরিবারের উদ্যোগে প্রায় ৫৫ মণ চাল, প্রায় ৮০ মণ আলু এবং প্রায় ১৫ মণ খাশির গোস্ত দিয়ে প্রায় ১৫ হাজার মানুষকে মেজবানদারী করা হয়। এ লক্ষ্যে শনিবার বিকেলে মাত্রাই মডেল কলেজ চত্বরে আয়োজিত দোয়া ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাহবুব হাসান। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন কলেজটির প্রতিষ্ঠাতা সভাপতি, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং স্থানীয় ইউনিয়ন পরিষদেও চেয়ারম্যান আ.ন.ম শওকত হাবিব তালুকদার লজিক। এ সময় আরও বক্তব্য দেন শিরট্টি কলেজের অধ্যক্ষ মো. শাহজান আলী, মাত্রাই উচ্চ বিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষক মো. রকিবুল ইসলাম,  মাত্রাই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. হান্নান মন্ডল, উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মিসেস. সাবিনা হাবিব তালুকদার, মাত্রাই মডেল কলেজেল প্রভাশক ও মাত্রাই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক মো, আব্দুল কাদের, মাত্রাই মডেল কলেজেল প্রভাশক মো. আমান রহমান তালুকদার আমান প্রমুখ। আলোচনা সভা শেষে আগামী ৪ মে অনুষ্ঠিতব্য কালাই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসেবে তার সহধর্মিণী মিসেস.সাবনিা হাবিব তালুকদারের নাম ঘোষণা দিয়ে উপস্থিত জনগণের কাছে দোয়া, সমর্থন ও সার্বিক সহযোগীতা চান তিনি।

মাত্রাই মডেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মাহবুব হাসান বলেন, মাত্রাই মডেল কলেজটি চালাতে গিয়ে আমরা প্রায় নিঃস্ব হয়ে পড়েছিলাম। শ্রমের পাশাপাশি প্রতি বছর শিক্ষকদের অনুদান দিয়ে চলেছি প্রতিষ্ঠানটি। অবশেষে কালাই উপজেলার মাত্রাই মডেল কলেজটি প্রতষ্ঠার দুই যুগ পরে নানা চড়াই-উৎরাই পেরিয়ে ২০২৩ সালের ১৭ অক্টোবর প্রধানমন্ত্রীর বিশেষ আদেশে দেশের ৯১টি শিক্ষা প্রতিষ্ঠানের সাথে একযোগে এমপিওভুক্ত হয়। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশে মাত্রাই মডেল কলেজ পরিবারের উদ্যোগে ৫০ মণ চাল, ৯০ মণ আলু এবং ২০ মণ খাশির গোস্ত দিয়ে প্রায় ১৫ হাজার মানুষকে মেজবানদারী করা হয়েছে।

কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি, মাত্রাই ইউনিয়নের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ. ন. ম শওকত হাবিব তালুকদার লজিক বলেন, উপজেলার মাত্রাই মডেল কলেজটি ১৯৯৯ সালে স্থাপিত হলেও প্রশাসনিক জটিলতার পাশাপাশি বিভিন্ন রাজনৈতিকের কারণে রোষানলে পড়ে এ শিক্ষাপ্রতিষ্ঠানটি। বর্তমান কলেজটি এমপিওভুক্ত হওয়ার ফলে উপকৃত হলো এলাকার শিক্ষার্থীরা। তাই আমরা প্রধানমন্ত্রীর শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানাচ্ছি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় দৈনিক জয়পুরহাট খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *