সারাদেশ

রমজানে জয়া ও তমার আর্জি

ডেস্ক রিপোর্ট: রমজানে জয়া ও তমার আর্জি

তমা মির্জা ও জয়া আহসান ছবি : ফেসবুক

পবিত্র মাহে রমজানে জনপ্রিয় দুই নায়িকার ভিন্ন রকম আর্জি সোশ্যাল মিডিয়ায়। তারা হলেন জয়া আহসান আর তমা মির্জা।

আমাদের দেশের অনেক শোবিজ তারকার বাড়িতেই পোষ্য আছে। তবে জয়া আহসানের পশুপ্রেমের কথা বেশ চর্চিত। তার বাড়িতে রয়েছে প্রিয় পোষ্য ক্লিওপেট্রা। আদর করে তাকে এই নামেই ডাকেন অভিনেত্রী জয়া আহসান। ঢাকায় থাকলে জয়ার প্রায় সর্বক্ষণের সঙ্গী সে। বলা হচ্ছে জয়া আহসানের প্রিয় পোষা কুকুর প্রসঙ্গে। পোষ্যকে ভীষণ ভালোবাসেন জয়া।

ক্লিওপেট্রার সঙ্গে জয়া পশুপ্রেমী হিসেবে হরহামেশায় নাম উঠে আসে এ অভিনেত্রীর। নিজের পোষ্যরও বাইরেও কথা বলেন রাস্তায় থাকা কুকুর কিংবা অন্যান্য প্রাণীদের নিয়ে। এবার প্রথম রোজাতেই এই তারকা নিজের ভাবনাটা সামনে আনলেন। কথা বললেন কুকুরদের নিয়ে।

অন্যদিকে, তমাকে এক সময় প্রায়ই নিজের প্রিয় পোষ্য হানির সঙ্গে ছবি দিতে দেখা যেত। সেই হানি যখন পৃথিবী ছেড়ে চলে যায় তমা প্রচণ্ড কষ্ট পেয়েছিলেন।

তাই এই দুই তারকা খুব ভালো বোঝেন পশু পাখির কষ্ট। এজন্যই তারা আজ সোশ্যাল মিডিয়ায় একটি আর্জি করেছেন ভক্ত দর্শকের উদ্দেশ্যে।

জয়া ও তমার আর্জি তাদের ভাষ্য, ‘আমাদের দেওয়া কেক, বিস্কুটেই রাস্তার বেশিরভাগ কুকুরদের পেট ভরে। কিন্তু রমজান মাসে সেটাও তাদের কপালে জোটে না। তারা তো আর আমাদের মতো রোজা রাখে না। তাই সামান্য খাবারের জন্য সারাদিন এদিক-সেদিক ঘুরে বেড়ায়। চলুন এই রমজানে আমরা রাস্তার এই অসহায় প্রাণীদের কথা একটু চিন্তা করি। আমাদের ঘরের বাইরে তাদের জন্য কিছু খাবার রেখে দেই।’

হানি’র সঙ্গে তমা

মনোকষ্টে আছেন শবনম ফারিয়া

শবনম ফারিয়া / ছবি : ফেসবুক

জনপ্রিয় অভিনেত্রী শবনম ফারিয়া ভার্চুয়াল জগতে বিভিন্ন ধরনের লেখালেখির কারণেও আলোচনায় থাকেন। বিভিন্ন সময় ফেসবুকে দেওয়া পোস্ট রীতিমতো ভাইরাল হয়েছে। তেমনই একটি পোস্ট তিনি আজ নিজের ফেসবুকে দিয়েছেন।

ব্যক্তিগত জীবন নিয়ে মনোকষ্টে আছেন এই অভিনেত্রী । তাই এই মনোকষ্টের বিষয়টি ফেসবুকে পোস্ট দিয়ে প্রকাশও করেছেন। সেখানে তিনি লিখেছেন, ‘যে মানুষটা সবচেয়ে বেশি কষ্ট দিয়েছে, সবচেয়ে বেশি ইনজাস্টিস করেছে আমার সাথে, আমি ভাবতাম তাকে ভুলে যাওয়া সবচেয়ে সহজ! কিন্তু কী জানি এক অদ্ভুত কারণে, সেই মানুষটাকেই চেষ্টা করেও ভোলা যাচ্ছে না!’

শবনম ফারিয়া /  ছবি : ফেসবুক ফারিয়ার কথায় মনে হয়েছে, তিনি নানাভাবে তার সঙ্গে অন্যায় করা মানুষটিকে বারবার ভুলে থাকার চেষ্টা করেছেন। আর তাতে বারবার ব্যর্থও হয়েছেন। এ ক্ষেত্রে কোনো যুক্তিও কাজে লাগেনি। এমনটা জানিয়ে ফারিয়া লিখেছেন, ‘দুনিয়ার সব যুক্তি, সব তর্ক- এই এক জায়গায় ভুল প্রমাণ হয়ে যাচ্ছে!’

শবনম ফারিয়ার দেওয়া এই পোস্টে মন্তব্য করেছেন উপস্থাপিক শান্তা জাহান। মন্ত্যবের ঘরে তিনি লিখেছেন, ‘ক্ষতটা এত বেশি গভীরে যে চাইলেও দাগ মুছবে না। তাই ভুলতেও পারবে না।’ এর উত্তরও দিয়েছেন শবনম ফারিয়া। তিনি লিখেছেন, ‘আপু, না, অত বেশি না! অল্প সময়ের ক্ষত, ঠিক না হইলেও এইটা নিয়ে জীবন পার করে দেওয়া যাবে! আরও বেশি সময় থাকলে পার করাটাও কঠিন হয়ে যেত!’

শবনম ফারিয়া /  ছবি : ফেসবুক এদিকে মারজুক চৌধুরী নামের এক ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর গাওয়া একটি গানের দুটি লাইন মন্ত্যব্যের ঘরে তুলে ধরেন। আইয়ুব বাচ্চুর গাওয়া ‘আমি কষ্ট পেতে ভালোবাসি, তাই তোমার কাছে ছুটে আসি’ গানের লাইন দুটির মন্তব্যে ফারিয়া লিখেছেন, ‘এইটা একটা অতান্ত দুঃখী স্ট্যাটাস! মজা নিয়ো না!’

;

তিক্ততা ভুলেছেন শাকিব-বুবলী?

শাকিব খান ও শবনম বুবলী

শাকিব খানের হাত ধরে চলচ্চিত্রজগতে এলেও নায়কের সঙ্গে বিয়ে এবং সন্তান বীরকে প্রকাশ্যে আনার পরই বুবলীর সম্পর্ক মোড় নিয়েছিল অচেনা পথে। সে সময় যেন অথৈ জলে পড়েছিলেন বুবলী। ধীর-স্থির, ভদ্র স্বভাবের বুবলী তখন অন্যরূপ নিয়েছিলেন।

বিভিন্ন ইন্টারভিউতে কান্নায় ভেসেছেন, অভিমানে শাকিবকে নিয়ে নানা কটুক্তিও করেছেন। তবে এখন চলচ্চিত্র আর ছেলে শেহজাদ খান বীরকে নিয়ে বেশ আছেন এই নায়িকা। কখনো এপার বাংলা, আবার কখনো ওপার বাংলা। ‘প্রহেলিকা’ সিনেমাটি দিয়ে দর্শকের মনে আলাদা জায়গা তৈরি করে নিয়েছেন তিনি। এই ছবিতে অভিনয়ের জন্য সম্প্রতি বাইফা অ্যাওয়ার্ডে সেরা অভিনেত্রী (জুরি) পুরস্কার পেয়েছেন শবনম বুবলী।

পবিত্র ঈদুল ফিতরেও মুক্তির অপেক্ষায় তার দুটি ছবি। একটি ‘ দেয়ালের দেশ’, অন্যটি ‘মায়া : দ্য লাভ’।

সম্প্রতি টলিউডে বুবলীর প্রথম সিনেমা ‘ফ্ল্যাশব্যাক’-এর শুটিংয়ের কাজে ভারতে গিয়েছিলেন জনপ্রিয় এই অভিনেত্রী। চলতি বছরই মুক্তির কথা সিনেমাটির। গত মাসে মুক্তি পেয়েছিল টিজার।

সম্প্রতি বাইফা অ্যাওয়ার্ডে চলচ্চিত্রের সেরা অভিনেত্রী (জুরি) পুরস্কার পেয়েছেন বুবলী সেই অনুষ্ঠানের ফাঁকে শাকিব খানকে নিয়ে বুবলীকে প্রশ্ন করেন সাংবাদিকেরা। উত্তরে নায়িকা বলেন, তার কাজে সব সময় শাকিব খানের শুভকামনা আর ভালোবাসা থাকে। এই উত্তর শুনে চোখ কপালে তুলেছিলেন অনেকেই।

শুধু ভারত নয়, বাংলাদেশে ফিরেও শাকিব খানকে নিয়ে আবেগপ্রবণ বুবলী। নারী দিবস উপলক্ষে শো-স্টপার হিসেবে একটি র‌্যাম্প শোতে হাঁটেন বুবলী। সেখানেই যমুনা টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে বুবলী বলেন, ‘ভালোবাসা দিবসে শেহজাদকে নিয়ে তাজমহলে গিয়েছিলাম, সেখানে যাওয়ার অনুভূতিটা অন্যরকম ছিল। কারণ, প্রথমে গিয়েছিলাম শেহজাদের বাবার সাথে, প্রথমবার আমার যাওয়া, সেই জায়গাটায় যখন ছেলেকে নিয়ে গিয়েছি, একটু অন্যরকম আবেগ কাজ করেছে।’

শবনম বুবলী /  ছবি : ফেসবুক দুই দেশের গণমাধ্যমেও বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে। কারণ, কয়েক মাস আগেই শাকিব খানের প্রসঙ্গে খুব একটা ভালো কথা বলতে পারেননি অভিনেত্রী। হঠাৎ কী এমন হলো, শাকিব খানকে নিয়ে ইতিবাচক কথা বলতে শুরু করেছেন নায়িকা? তাহলে কী তিক্ততা ভুলে আবারও সহজ সমীকরনের পথে শাকিব-বুবলী? সে কথা সময়ই বলে দেবে। এখন শুধু ভক্তদের অপেক্ষার পালা!

;

‘তুফান’-এর পর নাবিলার আরেকটি নতুন ছবির খবর

মাসুমা রহমান নাবিলা / ছবি : ফেসবুক

উপস্থাপনা দিয়ে তারকাখ্যাতি পাওয়া মাসুমা রহমান নাবিলার অভিনয়ে অভিষেক হয় অমিতাভ রেজা চৌধুরীর ব্যাবসাসফল চলচ্চিত্র ‘আয়নাবাজি’ দিয়ে। প্রথম অভিনয় দিয়েই নিজের জায়গা করে নেন এই তারকা। ২০১৬ সালে মুক্তি পাওয়া এই ছবিতে নাবিলা অভিনয় করেন চঞ্চল চৌধুরীর বিপরীতে। ‘আয়নাবাজি’ মুক্তির চার বছর পর তাকে আর চলচ্চিত্রে দেখা যায়নি।

গতকাল থেকেই নাবিলা নতুন করে আলোচনায় আসেন। কারণ তিনি অভিনয় করতে যাচ্ছেন রায়হান রাফির মতো জনপ্রিয় নির্মাতার সিনেমায়। তাও আবার সহশিল্পী হিসেবে থাকছেন সুপারস্টার শাকিব খান।

 শাকিব খান ও নাবিলা /  ছবি : ফেসবুক সেই খবরের রেশ থাকতে থাকতেই নাবিলার আরেকটি নতুন চলচ্চিত্রের খবর পাওয়া গেল। নীরবে সেই ছবির শুটিংও করে ফেলেছেন এই মডেল-অভিনয়শিল্পী। ‘বনলতা সেন’ নামের এ ছবির শুটিং শেষ হয়েছে। এখন চলছে শুটিং-পরবর্তী কাজ।

‘বনলতা সেন’ ছবির পরিচালক মাসুদ হাসান উজ্জ্বল। তিনি এর আগে ‘ঊনপঞ্চাশ বাতাস’ চলচ্চিত্র বানিয়ে আলোচনায় আসেন। এটি উজ্জ্বলের দ্বিতীয় চলচ্চিত্র। জানা গেছে, গত বছরের শুরুর দিকে নাবিলা অভিনীত ছবিটির শুটিং শুরু হয়। ছবির গল্পের প্রয়োজনে ঋতুবৈচিত্র্যের ব্যাপারটি তুলে ধরা প্রয়োজন ছিল। তাই আট মাসে ছবিটির শুটিংয়ের কাজ শেষ করেন পরিচালক।

মাসুমা রহমান নাবিলা /  ছবি : ফেসবুক ‘বনলতা সেন’ ছবিটি ২০২১-২২ সালের সরকারি অনুদান পেয়েছে। ছবির পরিচালক উজ্জ্বল বলেন, ‘শুটিংয়ে যেখানে যা প্রয়োজন, তা-ই করেছি। কোনো ধরনের আপস আমরা গল্পের সঙ্গে করিনি। তাই ছবিটির শুটিং শেষ করতে আট মাসের মতো সময় লেগেছে।’

‘বনলতা সেন’ ছবিতে নাবিলার চরিত্রটি কী এবং কেন তাকে চূড়ান্ত করা হয়েছে, সে বিষয়ে উজ্জ্বল বলেন, ‘নাবিলা যে চরিত্রে অভিনয় করেছেন, এই চরিত্রের জন্য কয়েকজন অভিনয়শিল্পীর অডিশন নিয়েছি। পরে ভাবলাম, চরিত্রটি যেভাবে আমি ভাবছি, অডিশন শেষে মনে হলো, তা নাবিলাকে দিয়ে করিয়ে নেওয়া সম্ভব।’

মাসুমা রহমান নাবিলা /  ছবি : ফেসবুক কথায় কথায় উজ্জ্বল বললেন, ‘এটুকু বলতে পারি, নাবিলাকে মানুষ যে ধরনের চরিত্রে প্রত্যাশা করে, সে রকমভাবে আমার ছবিতে উপস্থাপন করতে চাইনি। আমি এমন কিছু করতে চেয়েছি, যেমনটা সচরাচর মানুষের চিন্তায় আসে না। শুটিং শেষে আমারও মনে হয়েছে, যেমনটা ভেবেছি, মোটেও মিথ্যা ছিল না।’

;

বছরের সব পুরস্কার বগলদাবা’র পর অস্কারও ঝুলিতে পুরলেন এমা স্টোন

২০২৪ সালে অস্কার, গোল্ডেন গ্লোব, ক্রিটিকস চয়েস ও বাফটায় সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন এমা স্টোন

গত বছরের ১ সেপ্টেম্বর ভেনিস উৎসবে প্রিমিয়ার হয় ইয়োর্গস লান্থিমোসের ‘পুওর থিংস’ সিনেমাটি। প্রদর্শনীর পর আট মিনিট স্ট্যান্ডিং ওভেশন পায় ‘পুওর থিংস’।

ভেনিস উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণসিংহ (গোল্ডেন লায়ন) জেতার পর সিনেমার প্রধান অভিনেত্রী এমা স্টোনের প্রশংসায় পঞ্চমুখ হন পরিচালক ইয়োর্গস লান্থিমোস। তিনি বলেন, ‘সিনেমার কেন্দ্রীয় চরিত্র বেলা ব্যাক্সটার এক দুর্দান্ত সৃষ্টি। এমা স্টোন ছাড়া চরিত্রটি পর্দায় তুলে ধরা সম্ভব হতো না। এটি আসলে তারই সিনেমা- ক্যামেরার সামনে ও ক্যামেরার পেছনে।’

১৯৯২ সালে প্রকাশিত একই নামের উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমাটির প্রেক্ষাপট ভিক্টোরিয়ান যুগে নারী স্বাধীনতা। ছবির গল্প বেলা ব্যাক্সটার নামে এক তরুণীর।

ভেনিসে প্রিমিয়ার ও প্রেক্ষাগৃহে মুক্তির পর আলোচনায় আসে সিনেমাটিতে থাকা কিছু খোলামেলা দৃশ্য। এমা স্টোনের মতো হলিউডের প্রথম সারির তারকার পর্দায় এসব দৃশ্যে অভিনয় চমকে দিয়েছে খোদ সমালোচকদেরও।

২০২৪-এর সেরা অভিনেত্রীর অস্কার হাতে এমা স্টোন এক সাক্ষাৎকারে নির্মাতা বলেছিলেন, ‘নগ্নতা এ সিনেমার জন্য খুবই প্রয়োজনীয় ছিল। আমরা আত্মবিশ্বাসী ছিলাম, এমাকে নিয়ে কোনো সমস্যা হবে না। ওকে এ সম্পর্কে বলার পর উত্তর দেয়, পর্দায় বেলার জন্য সবকিছু করতে সে প্রস্তুত।’

এমাও জানান, পুরো সিনেমাটি ঠিকঠাক করতে তিনি ও পরিচালক সম্পূর্ণ সৎ ছিলেন। সততা থেকে তৈরি হয়েছে ‘পুওর থিংস’।’

ছবিটি দর্শকের পাশাপাশি বিশ্বের প্রায় সব বড় পুরস্কারের মঞ্চে প্রশংসা কুড়িয়েছে। বিশেষ করে এ বছর সেরা অভিনেত্রীর সব বড় পুরস্কার গেয়ে এমা স্টোনের ঝুলিতেই।

এমার হাতে সেরা অভিনেত্রীর অস্কার তুলে দেন বিগত দিনে সেরা অভিনেত্রীর অস্কার পাওয়া তিন অভিনেত্রী জেনিফার লরেন্স, নিকোল কিডম্যান এবং মিশেল ইয়ো শুধু অপেক্ষা ছিল অস্কারের। বাংলাদেশ সময় আজ ভোরবেলা লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসেছিল ৯৬তম একাডেমি অ্যাওয়ার্ডসের আসর। এবার অস্কারেও সেরা অভিনেত্রী হয়েছে এমা স্টোন। তবে পুরস্কার জয় ছাড়াও পুরো আসরে নানা কারণে আলোচিত হয়েছেন তিনি।

‘পুওর থিংস’ সিনেমায় বেলা চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী হিসেবে অস্কার পুরস্কার জিতেছেন এমা স্টোন। এর আগে ‘লা লা ল্যান্ড’ সিনেমায় অভিনয়ের জন্য প্রথমবার অস্কার জেতেন তিনি।
তবে অস্কার পুরস্কার গ্রহণ করতে মঞ্চে উঠেই বিপত্তি টের পান এমা। অস্কারে তিনি পরেছিলেন লুই ভুইতোঁর স্ট্যাপলেস গাউন। কিন্তু পুরস্কার গ্রহণের আগে এমা বুঝতে পারেন তাঁর পোশাকের পেছনের চেন ছিঁড়ে গেছে। এমা পুরস্কার পাওয়ার পর প্রতিক্রিয়ায় আগে কথা বলেন পোশাক নিয়ে।

তিনি বলেন, ‘আমার পোশাক ছিঁড়ে গেছে।’ এর আগে অস্কারের মঞ্চে ‘বার্বি’র গানে পারফর্ম করেন এমা ও রায়ান গসলিং। মনে করা হচ্ছে, ওই সময়ই পোশাক নিয়ে বিপত্তি হয়েছে। তাঁর পোশাকের দিকে না তাকাতেও দর্শকদের অনুরোধ করেন এমা।

অস্কার হাতে পেয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন এমা পুরস্কারের প্রতিক্রিয়া জানাতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন অভিনেত্রী। চোখের জল মুছতে মুছতে তিনি তাঁর মা-বাবা, ভাই, স্বামী, সন্তানসহ সবাইকে ধন্যবাদ জানান।

আবার সেরা অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন—ঘোষণা শোনার পরেই স্বামী ডেভ ম্যাককারিকে চুম্বন করেন এমা স্টোন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *