সারাদেশ

বাংলাদেশের প্রয়োজনে ভারত সর্বদা পাশে থেকেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের প্রয়োজনে ভারত সর্বদা পাশে থেকেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

ভারত বাংলাদেশের শর্তহীন অকৃত্রিম বন্ধু বলে মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, বাংলাদেশের প্রয়োজনে ভারত সর্বদা পাশে থেকেছে।বিরাজমান এই সম্পর্ক ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আশা স্বরাষ্ট্রমন্ত্রীর।

বাংলাদেশ থেকে ভারতীয় সেনা প্রত্যাহারের ৫২ বছরপূর্তি উদযাপন উপলক্ষে মঙ্গলবার (১২ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক সেমিনারে তিনি একথা বলেন।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ইশারায় তৎকালীন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ১৯৭২ সালের ১২ মার্চ স্বাধীন সার্বভৌম বাংলাদেশ থেকে ভারতীয় সৈন্য প্রত্যাহার করেন উল্লেখ করে আসাদুজ্জামান খান বলেন, পৃথিবীর ইতিহাসে স্বল্পতম সময়ের মধ্যে সৈন্য প্রত্যাহারের এই ঘটনা বিরল। এটি বঙ্গবন্ধুর বিশাল ব্যক্তিত্ব ও দূরদর্শিতার বহিঃপ্রকাশ। বঙ্গবন্ধু ও মিসেস গান্ধীর মধ্যে পারস্পরিক শ্রদ্ধা, বিশ্বাস ও গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণেই দ্রুততম সময়ের মধ্যে সেনা প্রত্যাহার করা সম্ভব হয়েছিল।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে সেমিনারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বীর মুক্তিযোদ্ধা এ কে এম বজলুর রহমান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সেমিনারে আরও বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রী প্রণয় কুমার ভার্মা, সেনা সদর দফতরের কোয়ার্টার মাস্টার জেনারেল লে. জেনারেল মো. মজিবুর রহমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার অনুষ্ঠানে সম্মাননীয় অতিথি হিসেবে বক্তব্য রাখেন। প্রবন্ধ উপস্থাপন করেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা লে. কর্নেল (অব.) সাজ্জাদ আলী জহির (বীর প্রতীক, পদ্মশ্রী) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আশফাক হোসেন।

ছিনতাইকৃত মোবাইল-টাকা উদ্ধারসহ ২ ছিনতাইকারী গ্রেফতার

ছিনতাই হওয়া মোবাইল-টাকাসহ ২ ছিনতাইকারী গ্রেফতার

চট্টগ্রাম নগরীর বায়েজিদ থেকে ছিনতাই হওয়া মোবাইল, টাকা ও ছুরিসহ ২ ছিনতাইকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

সোমবার (১১ মার্চ) রাতে নগরীর কুলগাঁও দাইয়াপাড়া নয়া মাজার রোড থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলো, মো. আসিফুর রহমান প্রকাশ আসিফ (২৫) ও মো. রহিম (২৬)।

পুলিশ জানায়, গত ৮ মার্চ রাতে নগরের শীতলঝর্না আবাসিক এলাকার হাজি আব্দুল মিয়া সড়কের নাছির ভবনের সামনে থেকে ৪ জন অজ্ঞাতনামা ছিনতাইকারী ভিকটিমকে ছোরার ভয় দেখিয়ে দুইটি মোবাইল ও নগদ ৩৫ হাজার টাকা নিয়ে যায়।

ভিকটিমের অভিযোগের প্রেক্ষিতে তথ্যপ্রযুক্তির সহায়তায় সোমবার রাতে দাইয়াপাড়া নয়া মাজার সড়ক থেকে মো. আসিফুর রহমান ও মো. রহিমকে গ্রেফতার করা হয়।

বায়েজিদ বোস্তামী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় কুমার সিনহা বলেন, গ্রেফতারের পর ছিনতাই হওয়া দুইটি মোবাইল, ছিনতাইয়ের কাজে ব্যবহার করা একটি চাকু ও নগদ ২ হাজার টাকা উদ্ধার করা হয়েছে।

তিনি আরও বলেন, গ্রেফতার মো. আসিফুর রহমানের বিরুদ্ধে ৮টি মামলা রয়েছে। সে একজন পেশাদার ছিনতাইকারী।

;

চুয়াডাঙ্গায় পাঁচ ক্লিনিককে জরিমানাসহ বন্ধ ঘোষণা

ছবি: বার্তা২৪.কম

চুয়াডাঙ্গায় লাইসেন্স না থাকাসহ নানা অনিয়মের অভিযোগে পাঁচটি বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে জেলার দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে এ জরিমানা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সজল কুমার দাশ।

মোবাইল কোর্ট সূত্রে জানা যায়, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের হালনাগাদ লাইসেন্স না থাকা ও ল্যাব টেকনেশিয়ান না থাকায় কার্পাসডাঙ্গা ডায়াগনস্টিক সেন্টারকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫৩ ধারায় ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এরপর ল্যাব টেকনেশিয়ান না থাকা ও পরিবেশ ছাড়পত্র না থাকায় মা ডায়াগনস্টিক সেন্টারকে একই ধারায় ১০ হাজার টাকা জরিমানাসহ কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।

এছাড়া অ্যানেস্থেসিয়া চিকিৎসক ছাড়াই অপারেশন থিয়েটার চালু রাখা, সার্বক্ষণিক মেডিকেল অফিসার না থাকা ও অপারেশন থিয়েটার পরিচালনার শর্ত পূরণ না করায় সততা নার্সিং হোমকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫৩ ধারায় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। এবং অপারেশন থিয়েটার বন্ধ ঘোষণা করা হয়।

এদিকে, মেয়াদোত্তীর্ণ ওষুধ ল্যাবে রাখা ও ল্যাবের পরিবেশ অস্বাস্থ্যকর হওয়ায় নদী ডায়াগনস্টিক সেন্টারকে ১০ হাজার টাকা এবং অ্যানেস্থিয়া চিকিৎসক ছাড়া অপারেশন থিয়েটার পরিচালনা ও অনুমোদিত বেডের অতিরিক্ত সংখ্যক বেড রাখায় অ্যাপোলো ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সাথে অপারেশন থিয়েটার ও প্যাথলজিকাল ল্যাব বন্ধ ঘোষণা করা হয়।

অভিযান পরিচালনায় সহযোগিতা করেন দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হেলেনা আক্তার নিপাসহ দামুড়হুদা থানা পুলিশের একটি দল।

;

মানিকগঞ্জে নিখোঁজ জেলের মরদেহ উদ্ধার

ছবি: বার্তা ২৪.কম

মানিকগঞ্জের হরিরামপুরে নিখোঁজের দুইদিন পর ভাসমান অবস্থায় হারুন মোল্লা (৫০) নামের এক জেলের মরদেহ উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে হরিরামপুর উপজেলার আজিমনগর ইউনিয়নের পদ্মা নদীর শোয়াখাড়া এলাকা থেকে ভাসমান অবস্থায় তার মরদেহ উদ্ধার করেছে নৌ-পুলিশ।

এর আগে রোববার বিকেলে বাড়ির অদূরে পদ্মা নদীতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ হয় জেল হারুন মোল্লা।

নিহত হারুন মোল্লা উপজেলার আজিমনগর ইউনিয়নের হাতিঘাটা এলাকার জালাল মোল্লার ছেলে। তিনি পেশায় একজন জেলে ছিলেন।

নৌ-পুলিশ জানান, রোববার বিকেলে পদ্মা নদীতে মাছ ধরার সময় নদীতে পড়ে নিখোঁজ হন হারুন মোল্লা। এরপর নদীতে অনেক খোঁজাখুজির পরও তার সন্ধান পাওয়া যায়নি। পরে মঙ্গলবার সকালে নদীতে ভাসমান অবস্থায় জেলে হারুন মোল্লার মরদেহ দেখতে পেয়ে থানা পুলিশকে খবর দেয়। পরে স্থানীয়া হারুন মোল্লার মরদেহ উদ্ধার করে এবং নৌ-পুলিশ পৌঁছানোর আগেই মরদেহ দাফন করেন স্থানীয়রা।

ফরিদপুর নৌ-পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.ইদ্রিস আলী জানান, নিহতের পরিবারের কোনো অভিযোগ না থাকায় আইনগত ব্যবস্থা নেওয়া হয়নি।

;

‘মানবাধিকার ও আইনের শাসন বজায় রাখতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’

ছবি: সংগৃহীত

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, মানবাধিকার ও আইনের শাসন বজায় রাখতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, বাংলাদেশ সকলের জন্য অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক ন্যায়বিচার নিশ্চিত করতে কাজ করে চলেছে।

মঙ্গলবার (১২ মার্চ) ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সোমবার বিকেলে যুক্তরাজ্যের হাউজ অব কমন্সের স্পিকার লিন্ডসে হয়লের সাথে কমনওয়েলথভুক্ত দেশগুলোর স্পিকারদের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন।

‘আসুন আমরা জাতি, ঐক্য এবং বৈচিত্র্যের একটি পরিবার কমনওয়েলথের জন্য টেকসই, ন্যায়সঙ্গত এবং স্থিতিস্থাপক ভবিষ্যত গড়তে হাত মেলাই।’- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ১৯৭৩ সালে কানাডার অটোয়াতে অনুষ্ঠিত কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে প্রদত্ত ভাষণের উদ্ধৃতি দিয়ে স্পিকার একসাথে কাজ করার প্রতিশ্রুতি পুন:ব্যক্ত করেন।

স্পিকার বলেন, বাংলাদেশ কমনওয়েলথভুক্ত দেশসহ সারা বিশ্বে সকল প্রকার বৈষম্য এবং নিপীড়নের অবসান ঘটাতে একসাথে কাজ করতে দৃঢ় সংকল্পবদ্ধ।

এর আগে স্পিকার যুক্তরাজ্যের লন্ডনস্থ হাউজ অব কমন্সের পোর্টকুলিস হাউজে কমনওয়েলথের ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত ‘কমনওয়েলথ ৭৫ এর ফ্লাগ রেইজিং সেরিমনি’তে অংশগ্রহণ করেন এবং মায়া অ্যাঞ্জেলৌয়ের ‘দ্য রক ক্রাইস আউট টু আস টুডে’ কবিতাটি আবৃত্তি করেন।

এসময় স্পিকার লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে কমনওয়েলথ ডে সার্ভিস উপলক্ষে রাজপরিবার ও অতিথিবৃন্দের উপস্থিতিতে আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এতে কমনওয়েলথভুক্ত দেশগুলো থেকে আগত প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *