সারাদেশ

অবরোধের সমর্থনে ঢাবির চারুকলা অনুষদে তালা দিল ছাত্রদল

ডেস্ক রিপোর্ট: অবরোধের সমর্থনে ঢাবির চারুকলা অনুষদে তালা দিল ছাত্রদল

ছবি: বার্তা২৪.কম

বিএনপি-জামায়াতের ডাকা টানা ৪৮ ঘণ্টা অবরোধের সমর্থনে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) চারুকলা অনুষদের গেটে তালা দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল। এই গেটে ‘মেরামতের কাজ চলছে, সাময়িক অসুবিধার জন্য দুঃখিত লেখা সম্বলিত একটি ব্যানার ঝুলিয়ে দেন তারা।

শনিবার (৪ নভেম্বর) রাতে চারুকলা ইনস্টিটিউটের গেটে তালা ঝুলিয়ে দেওয়ার এ ঘটনা ঘটে।

ঢাবি ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেল চারুকলা অনুষদের গেটে তালা দেওয়ার বিষয়টি বার্তা ২৪.কমকে নিশ্চিত করে জানান, অবরোধের সমর্থনে চারুকলার গেটে তালা দেওয়া হয়েছে।

চট্টগ্রামে বিএনপি হরতালে সমর্থন জানিয়ে জামায়াতের বিবৃতি

ছবি: সংগৃহীত

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেফতার ও রিমান্ডে নেওয়ার প্রতিবাদে রোববার (৫ নভেম্বর) চট্টগ্রামে বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা সর্বাত্মক হরতালে পূর্ণ সমর্থন জানিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগর।

শনিবার (৪ নভেম্বর) রাতে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল ও চট্টগ্রাম মহানগর আমীর মুহাম্মদ শাহজাহান ও সেক্রেটারী অধ্যক্ষ নুরুল আমিন গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই সমর্থন জানান।

গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে জামায়াত নেতারা বলেন, বর্তমান সরকার অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকতে আবারো নতুন করে ষড়যন্ত্র শুরু করেছে। নিজেরা সহিংসতা ও নৈরাজ্য সৃষ্টি করে বিরোধী দলের অহিংস গণতান্ত্রিক আন্দোলনকে সহিংস প্রমাণ করার পুরনো খেলায় আ’লীগ মেতে উঠেছে যা দেশবাসীসহ গোটা বিশ্ববাসী প্রত্যক্ষ করছে। তারা বিরোধী নেতাকর্মীদের আটক করে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করার মাধ্যমে আরেকটি ভোটারবিহীন নির্বাচন করার পায়তারা করছে।

বিবৃতিতে আরও বলা হয়, আমরা স্পষ্ট করে বলতে চাই কেয়ারটেকার সরকারের অধীনে নির্বাচনের কোনো বিকল্প সমাধান নেই। অবিলম্বে কেয়ারটেকার সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করে দেশবাসীকে দুঃশাসন থেকে মুক্তি দিতে হবে। অবিলম্বে বাংলাদেশ জামায়াতে ইসলামী ও বিএনপির শীর্ষ নেতৃবৃন্দসহ সকল রাজবন্দীদের মুক্তি দিতে হবে। অন্যথায় চট্টগ্রামবাসীকে নিয়ে দূর্বার আন্দোলনের মাধ্যমে এই অবৈধ সরকারের পতন নিশ্চিত করা হবে।

বিবৃতিতে জামায়াত নেতারা রোববার (৫ নভেম্বর) চট্টগ্রাম ডাকা বিএনপির সকাল- সন্ধ্যা হরতালে পূর্ণ সমর্থন জানিয়ে তা সর্বাত্মকভাবে সফল করতে সকলকে আহবান জানান।

;

চট্টগ্রামে হরতাল-অবরোধ সমর্থনে বিএনপির মিছিল

ছবি: বার্তা২৪.কম

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেফতারের প্রতিবাদে রোববার (৫ নভেম্বর) মহানগর বিএনপির ডাকা হরতাল ও এক দফা দাবিতে অবরোধ সমর্থনে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি নেতাকর্মীরা।

শনিবার (৪ নভেম্বর) চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি, উত্তর জেলা বিএনপি ও আকবরশাহ থানা যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল ও শ্রমিকদল পৃথকভাবে এসব মিছিল করে।

নগর বিএনপির দফতরের দায়িত্বে থাকা মো. ইদ্রিস আলী বলেন, রোববার সকাল-সন্ধ্যা হরতাল ও একদফা দাবি আদায়ে বিএনপির ডাকা অবরোধের সমর্থনে নগরের কর্ণফুলী শাহ আমানত ব্রীজ সংলগ্ন এলাকায় চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে বিক্ষোভ মিছিল হয়েছে। সেখানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান ও সিনিয়র যুগ্ম আহবায়ক এনামুল হক এনাম প্রমূখ।

একই দাবিতে দুপুরে নগরের ওয়াসা মোড় থেকে শুরু করে আলমাস সিনেমা, চট্টেশ্বরী মোড় ও মেহেদীবাগ এলাকায় বিক্ষোভ মিছিল করে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপি। মিছিলে উপস্থিত ছিলেন উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক নুরুল আমিন চেয়ারম্যান, ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, সরোয়ার আলমগীর ও কাজী সালাউদ্দিন প্রমুখ।

একই দাবিতে নগরের একে খান মোড় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আকবরশাহ্ থানা যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল ও শ্রমিক দলের যৌথ উদ্যোগে বিক্ষোভ মিছিল হয়েছে।

;

ফেনীতে বিএনপির মিছিল থেকে পেট্রোলবোমা নিক্ষেপ

ছবি: সংগৃহীত

ফেনীতে বিএনপি-জামায়াতের অবরোধের সমর্থনে বিএনপির ঝটিকা মিছিল থেকে পেট্রোলবোমা নিক্ষেপের ঘটনা ঘটেছে।

শনিবার (৪ নভেম্বর) সন্ধ্যা ৭টার দিকে শহরের শহীদ শহীদুল্লাহ্ কায়সার সড়কের ইসলামপুর রোডের মাথায় এ ঘটনা ঘটে।

এ সময় সড়কে আগুন জ্বলে উঠলেও অল্পের জন্য রক্ষা পেয়েছেন সিএনজিচালিত অটোরিকশার যাত্রীরা।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, সন্ধ্যা ৭টার দিকে শহরের জগন্নাথ বাড়ি মন্দিরের গলি থেকে ১৫ থেরে ২০ জন অবরোধের সমর্থনে বিভিন্ন স্লোগান দিয়ে মিছিল বের করেন। মিছিলটি ইসলামপুর রোডের মাথায় পৌঁছালে সড়কে একটি পেট্রোলবোমা ছুড়ে মারেন তারা। এ সময় একটি সিএনজি অটোরিকশার সামনে আগুন ধরে যায়। একপর্যায়ে যাত্রী ও চালক দ্রুত নেমে নিজেদের রক্ষা করেন। পরে স্থানীয়রা অটোরিকশাটি সরিয়ে নেন।

ফেনী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের ওয়্যারহাউজ ইন্সপেক্টর ওয়াসি আজাদ বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানো হয়েছে।

ফেনী মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহিদুল ইসলাম চৌধুরী বলেন, পুলিশ ঘটনাস্থলে অবস্থান করছে। এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

;

দেশ-জাতির স্বার্থে নৌকায় ভোট দিন: মোরশেদ আলম

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে যে মনোনয়ন পাবে দেশের স্বার্থে, সেনবাগের স্বার্থে, জাতির স্বার্থে জনগণকে নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনাকে জয়যুক্ত করার আহ্বান জানিয়েছেন নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য আলহাজ মোরশেদ আলম এমপি।

শনিবার (৪ নভেম্বর) সন্ধ্যার দিকে নোয়াখালীর সেনবাগ উপজেলার সিলোনিয়া বাজারে এক পথ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। ৫নং অর্জুনতলা ইউনিয়ন আওয়ামী লীগ নৌকা মার্কার সমর্থনে এ পথ সভার আয়োজন করে।

দেশি-বিদেশি ষড়যন্ত্রের কথা উল্লেখ করে এমপি বলেন, আমাদের বিরুদ্ধে দেশি-বিদেশি অনেক ষড়যন্ত্র হচ্ছে। যারা আমাদের দেশের স্বাধীনতা চায়নি। সবচেয়ে সব ষড়যন্ত্র হচ্ছে নিজের ঘরের মধ্যে ষড়যন্ত্র করা। আওয়ামী লীগ যেন আওয়ামী লীগের বিরুদ্ধে ষড়যন্ত্র না করে। আপনি আপনাদেরকে ইঙ্গিত দিয়ে যাচ্ছি।

স্থানীয় রাজনীতির প্রসঙ্গ টেনে মোরশেদ আলম বলেন, ড.জামাল সাহেব যখন মনোনয়ন পেয়েছে, তখন এক পার্টি টাকা খরচ করেছে যেন তাকে ভোট না দেয়। তখন আমি সেনবাগে ছিলাম না। এটা আমি খবর পাইছি। এ জাতীয় মন-মানসিকা আপনারা পরিহার করেন। আওয়ামী লীগ ক্ষমতায় আসলে আরো বেশি উন্নয়ন হবে।

নেতাকর্মীদের উদ্দেশ্য করে তিনি বলেন, আমি আপনাদের এমপি হিসেবে গত কয়েক বছর আপনাদের জন্য কাজ করছি। আমি সবার সাথে মিলেমিশে কাজ করার চেষ্টা করেছি, উন্নয়ন করেছি। এখানে আমি কিলাকিলি, হানাহানি, মারামারি, জমি দখল কিছুই করিনি। আমার আমলে সেনবাগে রাজনৈতিক লাশ পড়েনি। আমি দল চিন্তা করে এলাকায় উন্নয়ন করিনি। দলমত নির্বিশেষে উন্নয়ন করেছি।

অর্জুনতলা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাহাব উল্যার সভাপতিত্বে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জসিম উদ্দিনের সঞ্চালনায় পথ সভায় আরও বক্তব্য রাখেন, সেনবাগ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লায়ন জাহাঙ্গীর আলম মানিক, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম কবির প্রমূখ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *