আন্তর্জাতিক

পায়রা বন্দরের আন্দারমানিক নদীর উপর ব্রিজের কাজের উদ্বোধন

ডেস্ক রিপোর্ট: পটুয়াখালীর কলাপাড়ায় পায়রা বন্দরের আন্দারমানিক নদীর উপর ব্রিজের পাইলিং কাজের উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১১ মার্চ) দুপুর ১২.৩০ মিনিটে পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল আবদুল্লাহ আল মামুন চৌধুরী, বিএন ১১৮০ মিটার দৈর্ঘ্য, ও ৪ লেন ব্রিজের পাইলিং কাজের উদ্বোধন করেন। প্রায় সাড়ে নয়শত কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে এ ব্রিজ।

পায়রা বন্দর চেয়ারম্যান আবদুল্লাহ আল মামুন চৌধুরী বলেন, বন্দরের ৬ লেন রাস্তার সাথে সংযুক্ত ব্রিজটি নির্মিত হলে ব্রিজটির মাধ্যমে ঢাকা কুয়াকাটা মহাসড়কের সাথে পায়রা বন্দরের সরাসরি সংযোগ স্থাপিত হবে এবং পায়রা বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম দ্রুত ও সহজতর হবে। এছাড়াও বন্দরের বাণিজ্যিক কার্যক্রমে ব্যাপক গতি সঞ্চার হবে।

তিনি আরো বলেন, চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান Chaina Railway Bridge Construction Group (CRBG) এবং Chaina Civil Engineering Constitution Corporation (CCECC) এর সাথে ব্রিজটি নির্মাণ কাজের লক্ষ্যে চুক্তি সম্পাদিত হয়েছে। আগামী ফেব্রুয়ারি ২০২৬ সালের মধ্যে ব্রিজটির নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে আশা করছে।

আন্দারমানিক নদীর নাব্যতা এবং উক্ত নদীতে সার্বক্ষণিক জাহাজ এবং লঞ্চ সমূহ চলাচলের বিবেচনা করে ব্রিজটি Extra Dosed পদ্ধতিতে মাত্র ২টি পিলার স্থাপনের মাধ্যমে এ ব্রিজটি নির্মাণ করা হবে। কোরিয়ান পরামর্শক প্রতিষ্ঠানের প্রত্যক্ষ তত্ত্বাবধানে একটি অত্যন্ত দৃষ্টি নন্দন ও আইকনিক ব্রিজ হবে এটি।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- পায়রা বন্দর কর্তৃপক্ষের ক্যাপ্টেন মনিরুজ্জামান, পিডি (ডিআইএসএফ), কমান্ডার মাহমুদুল হাসান খান, চিফ হাইড্রোগ্রাফার, মো. আতিকুল ইসলাম, পরিচালক ট্র্যাফিক, আব্বাস উদ্দীন, পরিচালক বোর্ড, মো: নাসির উদ্দীন, পিডি (পিপিএফটি), ক্যাপ্টেন শরিফুর রহমান, হারবার মাস্টারসহ পায়রা বন্দরের অন্যান্য কর্মকর্তাবৃন্দ, পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ ও ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *