সারাদেশ

প্রথমবারের মতো বিধ্বস্ত হলো ভারতের তৈরি ‘তেজস’

ডেস্ক রিপোর্ট: প্রথমবারের মতো বিধ্বস্ত হলো ভারতের তৈরি ‘তেজস’

ছবি : সংগৃহীত

ভারতীয় বিমান বাহিনীর জন্য দেশীয়ভাবে তৈরি যুদ্ধবিমান ‘তেজস’ মঙ্গলবার (১২ মার্চ) দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানে বিধ্বস্ত হয়েছে।

রয়টার্স জানিয়েছে, প্রায় আট বছর আগে তেজস নামের এই যুদ্ধবিমানটি যুক্ত হওয়ার পর এই ধরনের ঘটনা এটাই প্রথম।

ভারতের বিমান বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ‘বিমানটি বিধ্বস্ত হলেও পাইলট নিরাপদে বের হতে পেরেছেন।’

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার সররাস্ত্র খাতে দেশীয় উৎপাদনের উপর জোর দিচ্ছে। কারণ, প্রতিরক্ষা সরঞ্জামের বিশ্বের অন্যতম বৃহত্তম আমদানিকারক হিসাবে তার এতদিনের রেকর্ড বদলে ফেলতে চাচ্ছে নয়াদিল্লি।

‘তেজস’ একটি সংস্কৃত শব্দ, যার অর্থ শিখা বা তেজ। ভারতের সোভিয়েত যুগের নৌবহরকে আধুনিকীকরণের জন্য দীর্ঘ অপেক্ষার পর ২০১৬ সালে এটি ভারতীয় বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়।

বিমান বাহিনীর একজন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, মঙ্গলবারের দুর্ঘটনাটি দুই দশকেরও বেশি আগে প্রথম পরীক্ষামূলক ফ্লাইটের পর বিমানটির নিরাপত্তা রেকর্ড ভেঙে দিয়েছে।

ভারত সরকার ২০২১ সালে ৮৩টি তেজস জেটের জন্য রাষ্ট্রীয় মালিকানাধীন হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের সঙ্গে ৬ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি করেছিল।

ইউক্রেনের জন্য নতুন সামরিক সহায়তা পাঠাবে যুক্তরাষ্ট্রের

ছবি: সংগৃহীত

চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাতে ইউক্রেনের জন্য নতুন সামরিক সহায়তা প্যাকেজ পাঠাবে বলে ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। নতুন এই সহায়তা প্যাকেজের পরিমাণ ৩০০ মিলিয়ন মার্কিন ডলার।

মঙ্গলবার (১২ মার্চ) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন। এই সহায়তা প্যাকেজের মধ্যে আর্টিলারি গোলাবারুদ, বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, অ্যান্টি আর্মার সিস্টেম এবং আরও অনেক কিছু রয়েছে বলে জানান তিনি।

সাংবাদিকদের জ্যাক সুলিভান বলেন, রাশিয়ার সৈন্যদের গুলির জবাব দেয়ার মতো যথেষ্ট গোলাবারুদ ইউক্রেনের নেই, যার মূল্য চুকাতে হচ্ছে ভূখণ্ডকে। এটি জীবন হানিকর এবং এটি কৌশলগতভাবে যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর জন্য ক্ষতি।

এর আগে ২০২৩ সালের ডিসেম্বরে ইউক্রেনে সবশেষ সামরিক সহায়তা পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র। সেই সময় মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়, চলতি বছর সবশেষ ধাপে দেয়া এ সহায়তা প্যাকেজের মূল্য ২৫ কোটি ডলার। এ সহায়তার মধ্যে আছে-আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ও গোলাবারুদ, রকেটের জন্য ব্যবহৃত অতিরিক্ত গোলাবারুদ, ১৫৫এমএম ও ১০৫এমএম গোলাবারুদ, সাঁজোয়া যান বিধ্বংসী গোলাবারুদ।

;

রাশিয়ায় সামরিক কার্গো উড়োজাহাজ বিধ্বস্ত, নিহত ১৫

ছবি: সংগৃহীত

ইঞ্জিনে আগুন লেগে রাশিয়ার ইভানোভো অঞ্চলে সামরিক বাহিনীর একটি কার্গো উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। বিধ্বস্ত উড়োজাহাজটিতে ৮ জন ক্রু ও ৭ জন যাত্রীসহ মোট ১৫ জন আরোহী ছিলেন।

মঙ্গলবার (১২ মার্চ) উড়োজাহাজটি উড্ডয়নের কিছুক্ষণ পরই বিধ্বস্ত হয় বলে জানিয়েছে মস্কো।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার একটি ইলিউশিন আইএল-৭৬ সামরিক কার্গো উড়োজাহাজ মঙ্গলবার উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইভানোভো অঞ্চলে সামরিক বাহিনীর একটি কার্গো উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। দেশটির একাধিক অনলাইন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, বিধ্বস্ত উড়োজাহাজের ১৫ আরোহীর কেউই বেঁচে নেই।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ইভানোভোর ‘‘সেভারনি’’ বিমান ঘাঁটি থেকে উড্ডয়নের পরপরই উড়োজাহাজটির ইঞ্জিনটি আগুন ধরে যায়।

;

পশ্চিমবঙ্গে সড়ক দুর্ঘটনায় নিহত ৬

ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গের হুগলি জেলার গুড়াপ এলাকায় ডাম্পার ট্রাকের সঙ্গে ইঞ্জিনচালিত রিকশার (টোটো) মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের তিন সদস্যসহ ছয়জন নিহত হয়েছে।

এ ঘটনায় নিহতরা হলো বিদ্যুৎ বেড়া(২৯) ও তার স্ত্রী প্রীতি বেড়া (২২), তাদের ছেলে শিশু বিহান বেড়া(২)। এই তিনজনের বাড়ি হুগলির দাদপুর বক্রেশ্বর এলাকায়। নিহত বাকি তিনজন হলেন হুগলির ভাসতারা এলাকার সৃজা ভট্টাচার্য (২০), পান্ডুয়া এলাকার নুপুর দাস(৫০) ও রামপ্রসাদ দাস(৬২)।

মঙ্গলবার (১২ মার্চ) এই প্রাণহানি ঘটে। এতে টোটোচালক বেঁচে গেলেও যাত্রীরা সবাই মারা যায়।

স্থানীয় সূত্রে জানা গেছে, গুড়াপের ২৩ নম্বর জাতীয় সড়কের কংসারিপুর মোড়ে ছয় যাত্রীকে নিয়ে দাঁড়িয়ে থাকা টোটোর উপরে বিপরীত দিক থেকে আসা একটি ডাম্পার ট্রাক উঠে গেলে টোটোর ভেতরে থাকা যাত্রীরা গুরুতর আহত হয়।

স্থানীয় বাসিন্দারা আহতদের উদ্ধার করে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরতে চিকিৎসকরা ছয়জনকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে হুগলির অতিরিক্ত পুলিশ সুপার কল্যাণ সরকার জানান, ওই ডাম্পার ট্রাকচালককে গ্রেফতার করা হয়েছে। পুরো ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

;

মালয়েশিয়ায় বন্দুকযুদ্ধে বাংলাদেশি নিহত

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যো ১ জন বাংলাদেশি ও ২ জন ভিয়েতনামের নাগরিক।

সোমবার (১১ মার্চ) রাতে এই সংঘর্ষ ঘটে। নিহতরা মালয়েশিয়ার বিভিন্ন স্থানে গত কয়েক মাস ধরে ডাকাতি করে আসছিল বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ জানিয়েছে গত ১০ মাসে মালয়েশিয়ার বিভিন্ন রাজ্যে স্বর্ণের দোকানে ডাকাতি করে প্রায় আড়াই কোটি টাকার সম্পদ কেড়ে নিয়েছে এই চক্রটি। গত সোমবার রাতেও তারা পেকান শহরে তাদের সপ্তম ডাকাতির পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছিল। তবে বন্দুকযুদ্ধে মারা যাওয়ায় সেটি আর হয়নি বলে দাবি করেছে স্থানীয় পুলিশ।

পাহাং পুলিশের প্রধান দাতুক সেরি ইয়াহায়া ওথমান জানান, নিহত তিনজন একটি গাড়িতে ছিল। টহলরত পুলিশ সদস্যরা গাড়িটি চেক করতে কাছে গেলে তারা জালান পেকান-কুয়ান্তান হাইওয়ের দিকে মোড় নিয়ে পালিয়ে যান। সঙ্গে সঙ্গে দ্রুত গতির টহল গাড়ি নিয়ে তাদের ধাওয়া করা হলে তারা গাড়িসহ আটকা পরে। এমন সময় গাড়িটিকে চেক করতে গেলে দুষ্কৃতকারীরা তাদের গাড়ি থেকে গুলি ছুড়তে থাকেন।

ইয়াহায়া জানান, পুলিশ আত্মরক্ষার জন্য গুলি ছুড়তে বাধ্য হন এবং সেখানে গাড়িতে থাকা তিনজন অপরাধীর মৃত্যু হয়। পরে পুলিশ ডাকাতদের গাড়ি থেকে গ্লক ১৭ পিস্তল, ৬টি বুলেট, ১টি ম্যাগাজিন ও তিনটি বুলেটের খোসা উদ্ধার করে।

প্রাথমিক যাচাইতে দেখা যায় এই দুবৃত্তরা পাহাং, সেরামবান, পেরাকসহ কয়েকটি জেলার স্বর্ণের দোকানে নিয়মিত ডাকাতি করে আসছিল৷

তিনি বলেন, নিহতদের বয়স ৩৫ থেকে ৪৪ বছর। ধারণা করা হচ্ছে এই দলের প্রধান ছিলেন নিহত বাংলাদেশি। এই দুর্বৃত্তরা দীর্ঘ ছুটি বা সাপ্তাহিক ছুটির দিনগুলোকে ডাকাতির জন্য ব্যবহার করতেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *