আন্তর্জাতিক

ইউক্রেনের জন্য নতুন সামরিক সহায়তা পাঠাবে যুক্তরাষ্ট্রের

ডেস্ক রিপোর্ট: চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাতে ইউক্রেনের জন্য নতুন সামরিক সহায়তা প্যাকেজ পাঠাবে বলে ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। নতুন এই সহায়তা প্যাকেজের পরিমাণ ৩০০ মিলিয়ন মার্কিন ডলার।

মঙ্গলবার (১২ মার্চ) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন। এই সহায়তা প্যাকেজের মধ্যে আর্টিলারি গোলাবারুদ, বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, অ্যান্টি আর্মার সিস্টেম এবং আরও অনেক কিছু রয়েছে বলে জানান তিনি।

সাংবাদিকদের জ্যাক সুলিভান বলেন, রাশিয়ার সৈন্যদের গুলির জবাব দেয়ার মতো যথেষ্ট গোলাবারুদ ইউক্রেনের নেই, যার মূল্য চুকাতে হচ্ছে ভূখণ্ডকে। এটি জীবন হানিকর এবং এটি কৌশলগতভাবে যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর জন্য ক্ষতি।

এর আগে ২০২৩ সালের ডিসেম্বরে ইউক্রেনে সবশেষ সামরিক সহায়তা পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র। সেই সময় মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়, চলতি বছর সবশেষ ধাপে দেয়া এ সহায়তা প্যাকেজের মূল্য ২৫ কোটি ডলার। এ সহায়তার মধ্যে আছে-আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ও গোলাবারুদ, রকেটের জন্য ব্যবহৃত অতিরিক্ত গোলাবারুদ, ১৫৫এমএম ও ১০৫এমএম গোলাবারুদ, সাঁজোয়া যান বিধ্বংসী গোলাবারুদ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *