সারাদেশ

হাসপাতালের পথে খালেদা জিয়া

ডেস্ক রিপোর্ট: হাসপাতালের পথে খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

স্বাস্থ্য পরীক্ষার জন্য রাজধানীর বেসরকারি এভারকেয়ার হাসপাতালের উদ্দেশে রওয়ানা হয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

বুধবার (১৩ মার্চ) সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

প্রেস উইং জানায়, খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী শারীরিক জরুরি কিছু পরীক্ষার জন্য তাকে হাসপাতালে যেতে হচ্ছে। তিনি সাড়ে ৭টার দিকে হাসপাতালের উদ্দেশে রওনা হন।

এরআগে, দীর্ঘ পাঁচ মাস হাসপাতালে চিকিৎসা নিয়ে চলতি বছরের ১১ জানুয়ারি বাসায় ফেরেন বেগম খালেদা জিয়া। এক মাস পর চিকিৎসকদের পরামর্শে গত ৮ ফেব্রুয়ারি বিকেলে আবারও এভারকেয়ার হাসপাতালে যান তিনি।

হাসপাতালে তার স্বাস্থ্যের বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসকরা তাকে বাসায় ফেরার পরামর্শ দেন। পরে রাত ১২টার দিকে গুলশানের বাসভবন ফিরোজায় পৌঁছান তিনি।

৩০ ঘণ্টা পেরিয়ে গেলেও জলদস্যুরা যোগাযোগ করেনি

এমভি আবদুল্লাহ

ভারত মহাসাগরে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ জলদস্যুদের কবলে পড়ার ৩০ ঘণ্টা পেরিয়ে গেলেও মুক্তিপণ বা দাবির বিষয়ে মালিকপক্ষের সঙ্গে কেউ যোগাযোগ করেনি। ফলে নাবিক ও জাহাজের গন্তব্য সম্পর্কে এখনো স্পষ্ট ধারণা পাওয়া যায়নি।

বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের জেনারেল সেক্রেটারি ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাখাওয়াত হোসেন বুধবার (১৩ মার্চ) সন্ধ্যা ৬টা ৩৮মিনিটে জানান, গতকাল মঙ্গলবার সন্ধ্যার পর থেকে জাহাজের নাবিকদের সঙ্গে মালিকপক্ষের কোনো যোগাযোগ হয়নি। আমরা আশা করছি, জাহাজটি সোমালিয়ার উপকূলে পৌঁছালে জলদস্যুদের পক্ষ থেকে যোগাযোগ শুরু হবে।

বেশ কয়েকটি গণমাধ্যম মুক্তিপণ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। তবে মুক্তিপণের বিষয়টি সত্যি নয় বলে জানান মোহাম্মদ শাখাওয়াত হোসেন। তিনি বলেন, ‘জলদস্যুরা এখনো যোগাযোগ করেনি। তাই তাদের দাবি বা মুক্তিপণের খবর সঠিক নয়।’

‘গোল্ডেন হক’ নামের জাহাজটি বাংলাদেশের কবির গ্রুপের সহযোগী সংস্থা এস আর শিপিং লিমিটেডের বহরে যুক্ত হওয়ার পর এর নাম হয় ‘এমভি আবদুল্লাহ’। মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে মঙ্গলবার বাংলাদেশ সময় বেলা দেড়টায় জাহাজটিতে উঠে নিয়ন্ত্রণ নেয় সোমালিয়ার জলদস্যুরা। জাহাজটিতে ৫৫ হাজার টন কয়লা রয়েছে। জাহাজে থাকা ২৩ নাবিকের সবাই বাংলাদেশি। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত জাহাজের নাবিকদের সঙ্গে পরিবারের সদস্যদের যোগাযোগ ছিল। অনেকেই ভয়েস মেসেজ পাঠিয়ে তাদের পরিস্থিতির কথা জানান। কিন্তু প্রায় একদিন ধরে পরিবারের সদস্যরা তাদের বিষয়ে জানতে না পেরে উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছে। যদিওবা সরকার ও মালিকপক্ষ থেকে বারবার তাদের আশ্বাস্ত করা হচ্ছে।

বিভিন্ন মাধ্যমে কথা বলে জানা গেছে, এমন পরিস্থিতিতে স্বাভাবিকভাবে জলদস্যুরা জিম্মি করেই যোগাযোগ শুরু করে না। আগে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করে তারা। সেজন্য শুরুতেই নিজেদের উপকূলে নিয়ে যাওয়া হয় নাবিকসহ জাহাজকে। সেখানে পৌঁছার পর মুক্তিপণ বা দাবির বিষয়ে আলাপ শুরু করে। যে জায়গা থেকে জাহাজটি দখলে নেওয়া হয়েছে সেখান থেকে সোমালিয়া উপকূলে পৌঁছাতে আড়াইদিন সময় লাগার কথা। সে হিসেবে বৃহস্পতিবার (১৪ মার্চ) জাহাজটির অবস্থান ও নাবিকদের বিষয়ে নতুন তথ্য পাওয়ার সম্ভাবনা আছে।

;

সাইবার অপরাধ বাড়ার প্রবণতা ঝুঁকি তৈরি করছে: ডিবি হারুন

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) হারুন অর রশিদ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, ইন্টারনেটের উপর ক্রমবর্ধমান নির্ভরতার সঙ্গে তরুণরা প্রযুক্তির ইতিবাচক এবং নেতিবাচক উভয় দিকেই উন্মোচিত হচ্ছে। বর্তমানে সাইবার অপরাধের হার বৃদ্ধি একটি উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করছে। এজন্য সক্রিয় পদক্ষেপ নিতে হবে।

বুধবার (১৩ মার্চ) এ বিষয়ে বারিধারার সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজে একটি সেমিনারের আয়োজন করে ‘নাগরিক ঢাকা’। মূলত সাইবার অপরাধের ঝুঁকি মোকাবিলায় তরুণদের জন্য একটি বছরব্যাপী সাইবার অপরাধ সচেতনতামূলক প্রচারণা শুরু করেছে এই সংগঠনটি। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) হারুন অর রশিদ।

এতে সভাপতিত্ব করেন নাগরিক ঢাকার সভাপতি এম নাঈম হোসেন। 

ডিবি প্রধান বলেন, যখনই সাইবার ক্রাইম হবে তখনই অভিভাবক, পিতামাতা এবং তরুণ ব্যক্তিদের আইন প্রয়োগকারী সংস্থাগুলিকে তাৎক্ষণিক রিপোর্ট করতে হবে। তাহলে এ ধরনের ঘটনা মোকাবিলা করা সম্ভব হবে।

কিশোর-তরুণদের উদ্দেশে হারুন অর রশীদ বলেন, আমরা যখন তোমাদের বয়সে ছিলাম, তখন কিন্তু দেশে ডিজিটাল মাধ্যম এতটা এগিয়ে ছিল না। তখন কিন্তু সাইবার ক্রাইম, ডিজিটাল মাধ্যম, মোবাইল বা কম্পিউটার ছিল না। সেই প্রত্যন্ত গ্রামাঞ্চল থেকে বই পড়েই ঢাকায় এসেছি, বিশ্ববিদ্যালয়ে পড়েছি। এখন ছোট ছোট সাইবার অপরাধ হচ্ছে। যার বেশিরভাগই হচ্ছে নারী ও শিশুকেন্দ্রীক। তরুণ ও শিশু-কিশোরদের ছোট্ট ভুলে ব্লাকমেইলের শিকার হন অভিভাবকরা। সেজন্য আগে সাইবার অপরাধ সম্পর্কে নিজের মধ্যে ধারণা তৈরি করতে হবে। বুঝতে হবে, জেনে হোক না জেনে হোক কাউকে ছবি দেওয়া যাবে না। 

নাগরিক ঢাকার সভাপতি এম নাঈম হোসেন বলেন, নাগরিক ঢাকা একটি টেকসই, ঐক্যবদ্ধ, এবং বিশ্বব্যাপী সম্মানিত ঢাকা শহর গড়ে তোলার জন্য প্রতিশ্রুতিবদ্ধ একটি সংগঠন। বর্তমানে সাইবার অপরাধ সম্পর্কে তরুণদের সচেতন হতে হবে। তরুণদের সাইবার স্পেস নেভিগেট করতে সঠিক ও ভুলের মধ্যে পার্থক্য করার বিষয়ে সুপণ্ডিত হতে হবে।

অনুষ্ঠানের উদ্বোধন করেন সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ বারিধারার অধ্যক্ষ উইং কমান্ডার (অব.) এ এম আমজাদ হোসেন। বিশেষজ্ঞ প্যানেলের বক্তাদের মধ্যে ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের স্কুল অব বিজনেসের প্রধান অধ্যাপক এস এম আরিফুজ্জামান এবং নাগরিক ঢাকার শিক্ষা বিষয়ক সচিব এবং নাগরিক ঢাকার আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নাজমুল হাসান।

;

মানবপাচার রোধে ভিসা যাচাই করবে সিআইডি

মানবপাচার রোধে ভিসা যাচাই করবে সিআইডি

মানবপাচার রোধে বিদেশগামীদের ভিসাসহ অন্যন্য তথ্য যাচাইয়ের উদ্যোগ নিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তদন্ত সংস্থাটি বিদেশে যাওয়ার আগে তাদের মানব পাচার সেলে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছে। এছাড়া যে কোনো ধরনের মানব পাচার বা প্রতারিত হওয়ার সম্ভাবনা সৃষ্টি হলে অথবা সন্দেহ হলে তাৎক্ষণিকভাবে তাদেরকে তথ্য দেওয়ার অনুরোধ করেছে।

বুধবার (১৩ মার্চ) রাজধানীর মালিবাগে সিআইডির সদর দপ্তরে ইউএনওডিসি’র ক্রাইম প্রিভেনশন অ্যান্ড ক্রিমিনাল জাস্টিস অফিসার ডিমোস্থেনিস ক্রাইসিকোসের সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়ার সিঙ্গে মতবিনিময় করেন।

পরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় সংস্থাটির বিশেষ পুলিশ সুপার (গণমাধ্যম) আজাদ রহমান।

আজাদ রহমান জানান, মানব পাচার নিয়ে সিআইডি জাস্টিস কেয়ার, আইওএম, উইনরক, আইএলও, আইআরসি সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সাথে প্রতিনিয়ত সমন্বয় করে কাজ করে যাচ্ছে। ন্যায়বিচার প্রতিষ্ঠা, দ্রুত অপরাধীদের শাস্তি এবং সাক্ষীদের নিয়মিত কোর্টে হাজির করার জ্ন্য সিআইডি একটি “মানব পাচার সেল” গঠন করেছে। এই সেল মানব পাচারের শিকার ভিকটিম সাপোর্ট, মানব পাচার সংক্রান্তে প্রয়োজনীয় ক্ষেত্রে মামলা করার ব্যবস্থা গ্রহণ, মামলা অধিগ্রহণ, তদন্ত ও তদারকী, গোয়েন্দা তথ্য সংগ্রহ পূর্বক নিয়মিত অভিযান পরিচালনা করে। ভুক্তভোগী ব্যক্তিগণ সরাসরি সিআইডি’র মানব পাচার সেলে অভিযোগ দাখিল করতে পারবে। হটলাইন নাম্বার 01320017060 ও ইমেইল thb.cid@ police.gov.bd।

এদিকে মতবিনিময় কালে সিআইডি এবং ইউএনওডিসি‘র মধ্যে মানব পাচার প্রতিরোধ ও দমন, মানিলন্ডারিং, মানব পাচার অপরাধ দমন ও তদন্তে মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্স গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া তাদের আলোচনায় মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্ট এর ক্ষেত্রে ইউএনওডিসি’র করণীয় সহ বিভিন্ন দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় ছিলো।

সিআইডি জানায়, মতবিনিময়ে মানব পাচার অপরাধের সাথে জড়িত সংঘবদ্ধ অপরাধী চক্রের শাস্তি নিশ্চিত করার ক্ষেত্রে মামলা তদন্ত, প্রসিকিউশন ও বিচার ব্যবস্থাসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয়ের জন্য ফোকাল পয়েন্ট নির্ধারণের বিষয়ে সিআইডি প্রধান গুরুত্বারোপ করেন। এছাড়া ইউএনওডিসির প্রতিনিধি মানবপাচার অপরাধ দমনে তথ্য আদান প্রদান, তথ্য শেয়ারিং এবং তদন্ত তদারকী ও তদন্তকারী কর্মকর্তাদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।

;

হাউজ অব লর্ডস স্পিকারের সঙ্গে শিরীন শারমিনের সাক্ষাৎ

হাউজ অব লর্ডস স্পিকারের সঙ্গে শিরীন শারমিনের সাক্ষাৎ

যুক্তরাজ্যের লন্ডনের হাউজ অব লর্ডস স্পিকার ব্যারন ম্যাকফল অব অ্যালক্লুইথের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বুধবার (১৩ মার্চ) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংসদ সচিবালয়।

সাক্ষাতে সংসদ, সংসদীয় গণতন্ত্র এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

এ সময় কমনওয়েলথভুক্ত দেশগুলো থেকে আসা প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *