সারাদেশ

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জেলা টাস্কফোর্স মতবিনিময় সভা

ডেস্ক রিপোর্ট: রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জেলা টাস্কফোর্স মতবিনিময় সভা

ছবি: বার্তা ২৪

পবিত্র রমজান উপলক্ষে বাজার মনিটরিং, নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জেলা টাস্কফোর্স ও অংশীজনের অংশগ্রহণে বৃহস্পতিবার (১৪ মার্চ) সকাল ১১টায় বরিশাল জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় সম্মেলন কক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বরিশাল জেলা প্রশাসক শহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, বরিশাল অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনদীপ ঘরাই,ব রিশাল অতিরিক্ত পুলিশ সুপার বাকেরগঞ্জ সার্কেল মো. ফরহাদ সরদা। বীর মুক্তিযোদ্ধা কেএসএ মহিউদ্দিন মানিক বীর প্রতিক, বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাবের সভাপতি কাজী আবুল কালাম আজাদসহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, বাজার কমিটির সদস্যরা, বিভিন্ন ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

শুরুতে অতিথিরা পবিত্র রমজান উপলক্ষে বাজার মনিটরিং, নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ নিশ্চিতকরণ এবং দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। পরে অতিথিরা পবিত্র রমজান উপলক্ষ্যে বাজার মনিটরিং ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরে আলোচনা করেন।

বরিশাল জেলা প্রশাসক শহিদুল ইসলাম বলেন, পবিত্র রমজান উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত বাজার মনিটরিং করা হবে। সবাইকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে একসাথে কাজ করতে আহ্বান জানান তিনি। 

পরিচ্ছন্নতাকর্মীর মৃত্যু: ৩ ঘণ্টা অবরোধে তীব্র যানজট

পরিচ্ছন্নতাকর্মীর মৃত্যু: ৩ ঘণ্টা অবরোধে তীব্র যানজট

রাজধানীর গাবতলীর দ্বীপনগর একাকায় মাটি ভর্তি পিকআপের ধাক্কায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের আমেনা বেগম (৪৫) নামের এক নারী পরিচ্ছন্নতাকর্মী নিহত হয়েছেন। এ ঘটনায় সাড়ে তিন ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন নিহতের সহকর্মীরা।

সড়ক অবরোধের কারণে বৃহস্পতিবার (১৪ মার্চ) সকাল ৬টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত গাবতলী হয়ে কোনো যানবাহন ঢাকায় ঢুকতে পারেনি। গুরুত্বপূর্ণ ওই সড়ক দীর্ঘ সময় বন্ধ থাকায় যানজট ছাড়িয়েছে রাজধানীর বিভিন্ন এলাকায়।

বিষয়টি নিশ্চিত করেন ডিএমপির মিরপুর বিভাগের দারুস সালাম জোনের সহকারী কমিশনার (এসি) মফিজুর রহমান পলাশ।

তিনি বলেন, বৃহস্পতিবার সকাল পৌনে ৬টার দিকে গাবতলী বাস টার্মিনালের প্রায় ১৫০ মিটার দক্ষিণে গাবতলী- দ্বীপনগর সড়কে বেপরোয়া গতির একটি পিকআপের ধাক্কায় ঢাকা উত্তর সিটি করপোরেশনে কর্মরত এক নারী পরিচ্ছন্নতাকর্মীর মৃত্যু হয়।

পিকআপের ধাক্কায় পরিচ্ছন্নতাকর্মী নারীর মৃত্যু, মহাসড়ক অবরোধ দুর্ঘটনার পরপরই সিটি করপোরেশনের শত শত পরিচ্ছন্নতাকর্মী ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিলে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে রাস্তার উভয় পাশে সৃষ্টি হয় গাড়ির দীর্ঘ জট।

পুলিশের মিরপুর বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেন। তবে আন্দোলনরত পরিচ্ছন্নতাকর্মীরা বলেন, ঝুঁকিভাতাসহ তাদের দাবি-দাওয়া মেনে নিতে হবে। সেই ঘোষণা পাওয়ার আগে তারা অবরোধ চালিয়ে যাবেন।

পরে সিটি করপোরেশনের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেন। সকাল পৌনে ১০টার দিকে পরিচ্ছন্নতাকর্মীরা সড়ক ছেড়ে গেলে যান চলাচল শুরু হয়।

এদিকে সকাল সাড়ে দশটার দিকে দারুস সালাম জোনের এসি মফিজুর রহমান জানান, ঘাতক পিকআপটি (ঢাকা মেট্রো-চ-১১-৪৭৫৫) জব্দ করে চালক মো. নাজমুল ইসলামকে আটক করা হয়েছে। এ বিষয়ে থানায় মামলা প্রক্রিয়াধীন।

;

বৃষ্টি ও তাপমাত্রা নিয়ে যে তথ্য দিল আবহাওয়া অফিস

ছবি: বার্তা২৪.কম

শীতের মৌসুম শেষ হওয়ার পরপরই আবহাওয়ায় পরিবর্তন দেখা দিয়েছে। দিনে তাপমাত্রা বেশি থাকলে রাতের দিকে এ তাপমাত্রা কম অনুভূত হচ্ছে। এর মধ্যেই দেশের কয়েকটি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কি.মি. বেগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সন্ধ্যা ৬টা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ খুলনা, বরিশাল, ঢাকা এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এতে আরও বলা হয় কুষ্টিয়া, যশোর ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেতও দেখাতে বলা হয়েছে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

;

দুই ঘণ্টা পর সোমালিয়া উপকূলে পৌঁছাবে জলদস্যুর কবলে পড়া জাহাজ

ছবি: সংগৃহীত

ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়া বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ এখন সোমালিয়া উপকূল থেকে মাত্র ২০ কিলোমিটার নটিক্যাল মাইল দূরে আছে। আর দুই ঘণ্টা পর অর্থাৎ বাংলাদেশ সময় বেলা ১টার দিকে জাহাজটি জলদস্যুদের আস্তানায় পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সকাল ১০টা ৫০ মিনিটে ইন্টারন্যাশনাল মেরিটাইম ব্যুরোর বরাতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন।

বিষয়টি নিশ্চিত করেছেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাখাওয়াত হোসেন।

তিনি বলেন, সম্ভবত জাহাজটি এখন সোমালিয়া উপকূল থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে আছে। আশা করছি আর ২ ঘণ্টা পর সেটি জলদস্যুদের নির্ধারিত গন্তব্যে পৌঁছে যাবে।

দস্যুদের হাতে জিম্মি ফেনীর ইব্রাহিমকে ফেরত পাওয়ার আকুতি পরিবারের সোমালিয়ার দস্যুদের হাতে জাহাজ জিম্মি: অপহৃত সালেহ আহমদকে ফেরত চায় পরিবার ৩০ ঘণ্টা পেরিয়ে গেলেও জলদস্যুরা যোগাযোগ করেনি জলদস্যুর হাতে আটক লক্ষ্মীপুরের আইয়ুবের মায়ের আর্তনাদ জলদস্যুর কবলে ২৩ নাবিক: মায়ের চোখে জল, স্ত্রী শয্যাশায়ী নাবিক নাজমুলকে জীবিত ফিরে পেতে বাবা-মায়ের আকুতি জলদস্যুদের কবলে পড়ার ৪৫ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনো মুক্তিপণ বা দাবির বিষয়ে মালিকপক্ষের সঙ্গে কেউ যোগাযোগ করেনি। ধারণা করা হচ্ছে গন্তব্যে পৌঁছার পর যোগাযোগ শুরু করবে জলদস্যুরা।

‘গোল্ডেন হক’ নামের জাহাজটি বাংলাদেশের কবির গ্রুপের সহযোগী সংস্থা এস আর শিপিং লিমিটেডের বহরে যুক্ত হওয়ার পর এর নাম হয় ‘এমভি আবদুল্লাহ’। মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে মঙ্গলবার বাংলাদেশ সময় বেলা দেড়টায় জাহাজটিতে উঠে নিয়ন্ত্রণ নেয় সোমালিয়ার জলদস্যুরা।

জাহাজটিতে ৫৫ হাজার টন কয়লা রয়েছে। জাহাজে থাকা ২৩ নাবিকের সবাই বাংলাদেশি। মঙ্গলবার (১২ মার্চ) সন্ধ্যা পর্যন্ত জাহাজের নাবিকদের সঙ্গে পরিবারের সদস্যদের যোগাযোগ ছিল। অনেকেই ভয়েস মেসেজ পাঠিয়ে তাদের পরিস্থিতির কথা জানান। কিন্তু এর পর থেকে পরিবারের সদস্যরা এ বিষয়ে জানতে না পেরে তাদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা কাজ করছে। যদিওবা সরকার ও মালিকপক্ষ থেকে বারবার তাদের আশ্বস্ত করা হচ্ছে।

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযান, আটক ২২

ছবি: বার্তা২৪.কম

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২২ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

বুধবার (১৩ মার্চ) সকাল ছয়টা থেকে বৃহস্পতিবার (১৪ মার্চ) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এসময় তাদের কাছ থেকে ৪৭১ পিস ইয়াবা, ১৮৪ গ্রাম ৯৯ পুরিয়া হেরোইন, ৪০ কেজি ৩০০ গ্রাম গাঁজা ও ৪০ পিস ট্যাপেন্টাডল ট্যাবলেট উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৬টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *