সারাদেশ

‘এক দেশ এক ভোট’, প্রেসিডেন্টের কাছে রিপোর্ট জমা দিল কমিটি

ডেস্ক রিপোর্ট: ‘এক দেশ এক ভোট’, প্রেসিডেন্টের কাছে রিপোর্ট জমা দিল কমিটি

ছবি : সংগৃহীত

ভারতে লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণার আগে দেশটির প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর কাছে রিপোর্ট জমা দিয়েছে ‘এক দেশ এক ভোট’ (ওয়ান নেশন ওয়ান ইলেকশন) নীতি কার্যকর করার লক্ষ্যে নরেন্দ্র মোদি সরকারের গড়া কমিটি।

ওই কমিটির প্রধান তথা সাবেক প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ বৃহস্পতিবার (১৪ মার্চ) রাষ্ট্রপতি ভবনে গিয়ে দ্রৌপদীর হাতে রিপোর্টটি তুলে দেন। এ সময় সেখানে হাজির ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহসহ কমিটির অন্য সদস্যরা।

এদিকে, চলতি সপ্তাহেই লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছে এনডিটিভি। তার আগে এই পদক্ষেপ ঘিরে নতুন করে বিতর্ক তৈরি হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

কারণ, কংগ্রেস, তৃণমূল, সিপিএমসহ বিরোধী দলগুলো শুরু থেকেই ‘এক দেশ এক ভোট’ পদ্ধতির বিপক্ষে। ওই পদ্ধতির সমালোচনায় মুখর কংগ্রেসের মতে, এই নীতি নিয়ে মোদি সরকার নতুন মোড়কে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ধাঁচের ব্যবস্থা চালু করতে চাইছে।

বিরোধী নেতাদের অভিযোগ হলো, ‘এটি যুক্তরাষ্ট্রীয় কাঠামো এবং সংসদীয় গণতান্ত্রিক ভাবনার পরিপন্থী।’

বিশেষত বিজেপিবিরোধী আঞ্চলিক দলগুলোর আশঙ্কা, এক দেশ এক ভোট নীতি কার্যকর হলে লোকসভার ঢেউয়ে ভেসে যাবে বিধানসভাগুলো।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিজেপির অঙ্ক হলো, শুধু লোকসভা নির্বাচন হলে বিরোধী দলগুলোর পক্ষে আসন সমঝোতা করা সহজ হবে। কিন্তু, এর সঙ্গে বিধানসভা নির্বাচন জুড়ে দিতে পারলে কংগ্রেসের সঙ্গে সহযোগী আঞ্চলিক দলগুলোর বিরোধ অনিবার্য হয়ে উঠবে।

বিরোধীদের একাংশের আশঙ্কা, পরবর্তী পর্যায়ে এই নীতিতে হেঁটে রাজ্য নির্বাচন কমিশনগুলোকে কার্যত ক্ষমতাহীন করে দিয়ে পঞ্চায়েত-পৌরসভা নির্বাচনকেও এই প্রক্রিয়ার অন্তর্ভুক্ত করা হবে।

‘মঙ্গলগ্রহে উপনিবেশ না করে পৃথিবীকে রক্ষা করুন’

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বুধবার (১৩ মার্চ) বলেছেন, ‘মঙ্গলগ্রহে উপনিবেশ করার স্বপ্ন দেখার আগে অবশ্যই পৃথিবীকে রক্ষা করতে হবে। এমনকি পৃথিবীতে পারমাণবিক যুদ্ধ এবং লাগামহীন জলবায়ু পরিবর্তন হলেও পৃথিবীর তুলনায় লাল গ্রহটি বাসযোগ্য হতে পারে না।’

ফ্রান্সের রাজধানী প্যারিসে একটি নবায়ণযোগ্য জ্বালানি সম্মেলনে বক্তৃতাকালে সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট সিলিকন ভ্যালির কথা উল্লেখ করে বলেন, ‘সেখানে অনেক ধনকুবের রয়েছেন, যাদের মধ্যে অনেকেই মহাকাশযান তৈরি করছেন, যা মানুষকে মঙ্গলগ্রহে নিয়ে যেতে পারে।’

রয়টার্স জানিয়েছে তিনি আরও বলেন, ‘যখন আমি শুনি যে, কিছু লোক মঙ্গলগ্রহে উপনিবেশ স্থাপনের পরিকল্পনার কথা বলছে কারণ পৃথিবীর পরিবেশ এতটাই অবনতি হতে পারে যে এটি বসবাসের অযোগ্য হয়ে পড়বে, তখন আমি তাদের দিকে তাকাই এবং বলি, আপনি কী বলছেন?’

ওবামা বলেন, ‘এমনকি পারমাণবিক যুদ্ধের পরেও পৃথিবী মঙ্গলগ্রহের চেয়ে বেশি বাসযোগ্য থাকবে। এমনকি যদি আমরা জলবায়ু পরিবর্তন সম্পর্কে কিছু না করি তাহলেও এতে অক্সিজেন থাকবে, যতদূর আমরা বলতে পারি, মঙ্গলগ্রহে তা নেই।’

তিনি বলেন, ‘আমি বরং আমাদের এই গ্রহের যত্ন নেওয়ার জন্য বিনিয়োগ করবো। কারণ, মহাকাশ অনুসন্ধান মানবতার জন্য নতুন বসবাসের স্থান তৈরি করার পরিবর্তে জ্ঞান এবং আবিষ্কারের জন্য হওয়া উচিত।’

ঘণ্টাব্যাপী আলোচনায় ওবামা ২০০৯ সাল থেকে ২০১৭ সালের মধ্যে হোয়াইট হাউসে তার জলবায়ু রেকর্ড নিয়ে আলোচনা করেন।

;

নতুন যুদ্ধ ট্যাংক উন্মোচন করলেন কিম

ছবি : সংগৃহীত

সামরিক প্রশিক্ষণ অনুশীলনের তত্ত্বাবধানকালে একটি নতুন ধরণের প্রধান যুদ্ধ ট্যাঙ্ক প্রকাশ্যে এনেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) বৃহস্পতিবার (১৪ মার্চ) জানিয়েছে, সিউল এবং ওয়াশিংটনের প্রতিরোধ ক্ষমতার উন্নয়নে যৌথ মহড়ার সময় কিম এই নতুন ট্যাঙ্কের উন্মোচন করলেন।

রয়টার্স জানিয়েছে রাষ্ট্রীয় মিডিয়ায় প্রকাশিত ছবিগুলোতে দেখা যায়, একটি কালো চামড়ার জ্যাকেট পরা কিম ট্যাঙ্ক মহড়ায় ক্যামোফ্লেজ-ইউনিফর্মধারী সেনাদের স্যালুট গ্রহন করেন এবং একটি ফিল্ড কমান্ড পোস্ট থেকে লাইভ-ফায়ার ট্রেনিং মার্চ মহড়া দেখেন।

এ সময় উত্তর কোরিয়ার শীর্ষ জেনারেলরা কিমের পাশে ছিলেন।

কেসিএনএ জানিয়েছে, ‘ট্যাঙ্ক সম্পর্কে ক্রুদের বর্ণনার পরে কিম একটি নতুন ধরণের প্রধান যুদ্ধ ট্যাঙ্কে উঠে ড্রাইভিং লিভারের নিয়ন্ত্রণ নেন এবং ট্যাঙ্কটি নিজেই চালিয়ে যান।’

কেসিএনএ’র এই রিপোর্টটি এমন সময় আসলো, যখন সিউল এবং ওয়াশিংটন তাদের বার্ষিক ফ্রিডম শিল্ড মহড়ার শেষ দিনে মিসাইল ইন্টারসেপশন এবং বিমান হামলার মহড়া চালাচ্ছিল।

প্রসঙ্গত, পারমাণবিক অস্ত্রে সজ্জিত উত্তর কোরিয়া দীর্ঘদিন ধরেই এই মহড়াকে পিয়ংইয়ংকে আক্রমণের মহড়া বলে অভিহিত করে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার নিন্দা করে আসছে।

কেসিএনএ’র রিপোর্টে বলা হয়েছে, ‘ওই নতুন ধরনের প্রধান যুদ্ধ ট্যাঙ্ক সফলভাবে তার চমৎকার স্ট্রাইকিং ক্ষমতা প্রদর্শন করার বিষয়ে কিম অত্যন্ত সন্তুষ্টি প্রকাশ করেছেন।’

সামরিক মহড়ার সময় উত্তর কোরিয়ার নেতা আধুনিক যুদ্ধে ট্যাঙ্কম্যানদের ভূমিকা ও কর্তব্যের গুরুত্ব এবং সেইসাথে একটি প্রকৃত যুদ্ধের অনুকরণে নিবিড় অনুশীলনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

;

হাসপাতালে ভর্তি ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রতিভা পাতিল

প্রতিভা পাতিল

জ্বর এবং বুকে সংক্রমণের চিকিৎসার জন্য ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রতিভা পাতিলকে (৮৯) দেশটির মহারাষ্ট্রের পুনে শহরের একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। 

বৃহস্পতিবার (১৪ মার্চ) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এ তথ্য জানায়।  

হাসপাতালের স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে গণমাধ্যমটি জানায়, জ্বর এবং বুকে ব্যথা অনুভব করায় তাকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বর্তমানে তাঁর অবস্থা স্থিতিশীল রয়েছে। 

এনডিটিভি বলছে, ৮৯ বছর বয়সী প্রতিভা পাতিলকে বুধবার পুনের ভারতী হাসপাতালে ভর্তি করা হয়।

হাসপাতালের এক সিনিয়র কর্মকর্তা জানান, সাবেক রাষ্ট্রপতি প্রতিভা পাতিলকে গতকাল বুধবার রাতে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। বুকে সংক্রমণের সাথে তাঁর জ্বর রয়েছে। তাঁর স্বাস্থ্যের অবস্থা এখন স্থিতিশীল। তিনি চিকিৎসাধীন রয়েছেন এবং তাকে নিবিড় পর্যবেক্ষণ করা হচ্ছে।

উল্লেখ্য, প্রতিভা পাতিল ভারতের প্রথম নারী রাষ্ট্রপতি। তিনি ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত শীর্ষ এই সাংবিধানিক পদে অধিষ্ঠিত ছিলেন।

;

রোহিঙ্গাদের জন্য ৮৫০ মিলিয়ন ডলার সহায়তা চেয়েছে জাতিসংঘ

ছবি: সংগৃহীত

মিয়ানমার থেকে পালিয়ে আসা বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গাদের জন্য ৮৫০ মিলিয়ন ডলার অনুদানের আবেদন করেছে জাতিসংঘ।

বুধবার (১৩ মার্চ) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় আয়োজিত এক সম্মেলনে জাতিসংঘ শরণার্থী সংস্থা রোহিঙ্গাদের জন্য এ সহায়তার আহ্বান জানায়।

২০১৭ সালে মিয়ানমারে সামরিক আগ্রাসন থেকে পালিয়ে আসা কয়েক লাখ রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেয় বাংলাদেশ। বিপুল সংখ্যক এ জনগোষ্ঠীর জীবন-যাপন ও ভরণপোষণে জাতিসংঘসহ বিভিন্ন সংস্থা সহায়তা দিয়ে আসলেও গত কয়েক বছর ধরে তেমন একটা সহায়তা পাচ্ছে না রোহিঙ্গারা। সম্প্রতি ইউক্রেন- রাশিয়া ও ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো জাতিসংঘের মাধ্যমে দেয়া সহায়তার পরিমাণও কমে এসেছে।

এ অবস্থায় রোহিঙ্গাদের সাহায্য বাড়ানোর আহ্বান জানায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। বাংলাদেশে অবস্থান করা রোহিঙ্গাদের জন্য জরুরি ত্রাণ সহায়তা হিসেবে ৮৫ কোটি মার্কিন ডলারের বেশি অর্থের আবেদন জানায় সংস্থাটি।

সংস্থাটির হাইকমিশনার (ইউএনএইচসিআর) বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, বাংলাদেশে প্রায় ৯৫ শতাংশ রোহিঙ্গা মানবিক সহায়তার ওপর নির্ভরশীল।

বিবৃতিতে আরও বলা হয়েছে, মিয়ানমারে সংঘাত বাড়ার সাথে সাথে বাংলাদেশের সাথে আন্তর্জাতিক সংহতি এবং শরণার্থী সুরক্ষা আগের চেয়ে বেশি প্রয়োজন।

উল্লেখ্য, এর আগেও জাতিসংঘ রোহিঙ্গা শরণার্থীদের জন্য দেশগুলোর কাছে ৮৫ কোটি ডলারের বেশি চেয়েছিল। কিন্তু পেয়েছিল মাত্র ৪৪ কোটি ডলার।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *