আন্তর্জাতিক

যুদ্ধে ইউক্রেনের অচলাবস্থা অস্বীকার করলেন জেলেনস্কি

ডেস্ক রিপোর্ট: রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনের অচলাবস্থার কথা অস্বীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

একজন সিনিয়র ইউক্রেনীয় কর্মকর্তা এই সপ্তাহে সতর্ক করে বলেছিলেন, প্রায় এক বছরে দুই পক্ষের যুদ্ধে বিস্তৃত ফ্রন্ট লাইন অচল হয়ে পড়েছে।

তবে, শনিবার (৪নভেম্বর) কিয়েভে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনের সাথে একটি সংবাদ সম্মেলনে জেলেনস্কি দাবি করেন, সময় অতিবাহিত হয়েছে, মানুষ ক্লান্ত … কিন্তু এটি অচলাবস্থা নয়।

আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

পশ্চিমা দেশগুলো রাশিয়ার সাথে আলোচনার জন্য কিয়েভের উপর চাপ সৃষ্টি করছে এই দাবিও প্রত্যাখ্যান করেন জেলেনস্কি। তিনি বলেন, “আমাদের অংশীদারদের মধ্যে কেউ রাশিয়ার সাথে বসতে, তার সাথে কথা বলতে এবং কিছু দেওয়ার জন্য আমাদের চাপ দিচ্ছে না।

তিনি আরও বলেন, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের আগে এবং যুদ্ধের শুরুতে এই ধরনের চাপ বিদ্যমান ছিল, কিন্তু “আজ, ইইউ নেতা বা মার্কিন যুক্তরাষ্ট্রের কেউই রাশিয়ার সাথে বসতে, আলোচনা করতে এবং রাশিয়াকে কিছু দেওয়ার জন্য আমাকে চাপ দিচ্ছে না। এমন কিছু হবে না।

জেলেনস্কি আলোচনার জন্য চাপের বিষয়ে মিডিয়া রিপোর্টে বিরক্তি প্রকাশ করে বলেন, এই দাবিগুলো কোথা থেকে এসেছে তার কোন ধারণা নেই। একই সময়ে তিনি জোর দিয়ে বলেন, সর্বদা ইউক্রেনীয় জনগণের ইচ্ছা অনুসারে কাজ করবো।

যুদ্ধ ২০ মাস অতিক্রম করছে এবং ইউক্রেন তার পাল্টা আক্রমণে স্থল অর্জনের জন্য সংগ্রাম করছে। জেলেনস্কি নিয়মিতভাবে পশ্চিমা নেতাদের সাথে
যোগাযোগ করেছেন।

জেলেনস্কি বলেন, ইসরায়েল এবং হামাস যুদ্ধ রাশিয়ার লক্ষ্য। “অবশ্যই, এটা স্পষ্ট মধ্যপ্রাচ্যে যুদ্ধ, এই সংঘাত, ইউক্রেন যুদ্ধের মনোযোগ কেড়ে নিচ্ছে।
এ যুদ্ধের ফলে ইউক্রেনের দিকে প্রায় কোনও ফোকাস ছিল না, আমরা কঠিন পরিস্থিতিতে ছিলাম। আমি পুরোপুরি নিশ্চিত আমরা এই চ্যালেঞ্জটি কাটিয়ে উঠব। মার্কিন যুক্তরাষ্ট্র সহ ইউক্রেনের সমর্থকরা জানিয়েছে তারা রাশিয়াকে পরাজিত করতে যতদিন লাগবে সামরিক ও আর্থিক সহায়তা দিয়ে কিয়েভকে সমর্থন করতে প্রস্তুত।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *