সারাদেশ

ব্রাহ্মণবাড়িয়ায় ১২০ টাকায় পুলিশে চাকরি পেলেন ৭১ জন

ডেস্ক রিপোর্ট: ব্রাহ্মণবাড়িয়ায় ১২০ টাকায় পুলিশে চাকরি পেলেন ৭১ জন

ব্রাহ্মণবাড়িয়ায় ১২০ টাকায় পুলিশে চাকরি

শতভাগ যোগ্যতা ও স্বচ্ছতার মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়া পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগ পরীক্ষা শেষ হয়েছে।

বুধবার (১৩ মার্চ) রাতে প্রকাশিত ফলাফলে জেলায় ১১ জন নারীসহ চাকরি পেয়েছেন ৭১ জন । চাকরি পেতে অনলাইন আবেদন খরচ বাবদ জনপ্রতি ১২০ টাকা ছাড়া আর কোন খরচ করতে হয়নি কাউকেই।

পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা যায়, ব্রাহ্মণবাড়িয়া জেলার ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে ১ হাজার ৭‘শ ৩৮ জন আবেদন করেন। আবেদন যাচাই-বাচাই করে ৭১ জনের শূন্যপদের বিপরীতে প্রিলিমিনারি স্ক্রিনিং শেষে ১ হাজার ২‘শ ৩৮ জন প্রার্থী শারীরিক মাপ, শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পায়। শারীরিক মাপ, শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা শেষে ৪’শ ৬৩ জন লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত হন। এর মধ্যে ৪৬১ জন লিখিত পরীক্ষায় অংশগ্রহ করে মৌখিক (ভাইভা) পরীক্ষার জন্য ২৮৯ জন উত্তীর্ণ হন। মৌখিক (ভাইভা) পরীক্ষায় ২৮৯ অংশগ্রহণকারীর মধ্যে চূড়ান্তভাবে ৭১ জন (৬০ জন ছেলে ও ১১ জন মেয়ে) মনোনীত করেন ব্রাহ্মণবাড়িয়া জেলা টিআরসি-২০২৪ নিয়োগ বোর্ড।

ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন বার্তা২৪.কমকে বলেন, সততা ও নিরপেক্ষতার সঙ্গে মূল্যায়নের ভিত্তিতে ১১ জন নারীসহ ৭১ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। এখানে যোগ্যতা ও মেধাকে মূল্যায়ন করা হয়েছে। নিয়োগ প্রক্রিয়াটির প্রতি সাধারণ মানুষ আস্থা রেখেছিল। আমরাও নিজেদের বিবেককে ঠিক রেখে সঠিক কাজটি করতে পেরেছি। ১২০ টাকা তাদের আবেদন খরচের বিনিময়ে এ চাকরি হয়েছে, এর বাহিরে আর কোনো খরচ তাদের করতে হয়নি। রোববার তারা মেডিকেল টেস্ট দিবেন।

মধ্যরাতে রাজধানীতে বৃষ্টি

ছবি: সংগৃহীত

পূর্বাভাস আগে থেকেই ছিল, সেটি প্রমাণ করতেই যেন রাজধানীতে মধ্যরাতে নেমেছে বৃষ্টি।

বৃহস্পতিবার (১৪ মার্চ) রাত ২টা পর থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় বৃষ্টি শুরু হয়।

এর আগে বৃহস্পতিবার দুপুরের দিকে এক পশলা বৃষ্টি ঝরে রাজধানী ঢাকায়। তবে ক্ষণিক পরেই থেমে যায় তা, কিছুক্ষণের মধ্যেই আকাশে সূর্যও উঁকি দেয়।

;

ড. ইউনূসকে হয়রানি বন্ধ করুন: রাষ্ট্রদূতকে মার্কিন সিনেটর

ছবি: সংগৃহীত

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে হয়রানি বন্ধের আহ্বান জানিয়েছেন মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের আইনবিষয়ক কমিটির চেয়ারম্যান ডিক ডারবিন।

স্থানীয় সময় বুধবার (১৩ মার্চ) ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠকে তিনি এই আহ্বান জানান।

রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠ‌কের এক‌টি ছ‌বি নিজের এক্স হ্যান্ডলে পোস্ট করে সিনেটর ডারবিন লিখেছেন, বাংলাদেশের সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্ককে মূল্য দেয় যুক্তরাষ্ট্র। রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা দেওয়ায় আমি বাংলাদেশের প্রশংসা করি। কিন্তু ড. ইউনূসের বিরুদ্ধে প্রতিহিংসা অবসানের ব্যর্থতা দুদেশের অংশীদারত্বে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

এর আগে, যুক্তরাষ্ট্রের ইলিনয় থেকে নির্বাচিত ডেমোক্রেটিক পার্টির সিনেটে আইনবিষয়ক কমিটির চেয়ারম্যান ডিক ডারবিনের সঙ্গে তার দফতরে দেখা করেন রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

এদিকে সিনেটরের দফতর থেকে প্রচারিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশে এক দশকের বেশি সময়জুড়ে শতাধিক মামলার মুখোমুখি অধ্যাপক ইউনূস; যা প্রমাণ করা যায়নি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ নোবেল বিজয়ী শতাধিক ব্যক্তি অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে হয়রানিমূলক প্রচারণার নিন্দা জানিয়েছেন। বিশ্বজুড়ে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে তার অগ্রণী অবদানের স্বীকৃতি হিসেবে মার্কিন কংগ্রেস ড. ইউনূসকে কংগ্রেশনাল গোল্ড মেডেল দিয়েছে; যে পুরস্কার প্রদানের উদ্যোগে নেতৃত্ব দিয়েছেন ডিক ডারবিন।

রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সঙ্গে আলোচনায় ডিক ডারবিন বলেন, বাংলাদেশের সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্ককে মূল্য দেয় যুক্তরাষ্ট্র। আমি মিয়ানমারের সহিংসতা থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের প্রাথমিক সহায়তা দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করি। কিন্তু আপাতদৃষ্টিতে মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে ব্যক্তিগত প্রতিহিংসা অবসানের ব্যর্থতা দুই দেশের অংশীদারিত্বে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই আজকের বৈঠকে আমি আবারও অধ্যাপক ইউনূসের হয়রানি বন্ধের আহ্বান জানিয়েছি।

;

টেকনাফের নয়াপাড়া রোহিঙ্গা ক্যাম্পে আগুন

ছবি: বার্তা২৪.কম

কক্সবাজারের টেকনাফের নয়াপাড়া নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) রাত সাড়ে ১০টার দিকে ক্যাম্পের পি ব্লকের একটি শেডে আগুনের সূত্রপাত হয়।

স্থানীয় ও ক্যাম্পের মোবাইল টিমের স্বেচ্ছাসেবকরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

টেকনাফ ফায়ার স্টেশনের কর্মকর্তা উত্তম ব্যানার্জি জানিয়েছেন, আগুন নিয়ন্ত্রণে এসেছে ঘটনাস্থলে ক্যাম্পের স্বেচ্ছাসেবকদের সঙ্গে ফায়ার সার্ভিস কাজ করছে। এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

;

ইফতারে ব্যাটারির পানি পান করে হাসপাতালে চারজন

ছবি: বার্তা২৪.কম

ইফতারে ব্যাটারির পানি পান করে হাসপাতালে ভর্তি হয়েছেন কক্সবাজারের উখিয়ার রত্নাপালং ইউনিয়নের চারজন। তার মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সন্ধ্যায় ইফতারের সময় উপজেলার রত্নাপালং ইউনিয়নের গয়ালমারা এলাকায় এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার সদর হাসপাতাল পুলিশ বক্সের ইনচার্জ মো. নাজমুল হোসেন।

ব্যাটারির পানি পান করা চারজন হলেন- রত্নাপালং ইউনিয়নের ৫নং ওয়ার্ডের গয়ালমারা এলাকার নাজির হোসেনের ছেলে নুরুল হাকিম (১৮), একই এলাকার মৃত আসা মিয়ার ছেলে নুরুল বশর (৩২), মৃত সোনা মিয়ার ছেলে আবদুল কাদের (৩৮) ও ইমাম শরীফের ছেলে ইসহাক আহমদ (৬২)।

হাসপাতাল পুলিশ বক্সের ইনচার্জ মো. নাজমুল হোসেন বলেন- ইফতারের সময় গয়ালমারা বাজারের একটি টমটমের (ইজিবাইক) গ্যারেজে রাখা ব্যাটারির পানি পান করে বসেন দুজন। সে পানি কি ব্যাটারির পানি কিনা যাচাই করতে আরও দুজন পান করেন। তখন চারজনই অসুস্থ হয়ে মাটিতে পড়ে যান। বাকিরা তাদের দ্রুত উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। সেখান থেকে তাদের কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়।

তিনি আরও জানান, রাত আটটার দিকে তাদের সদর হাসপাতালে আনা হয়। দুই জনের আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসকের তত্বাবধানে রয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *