সারাদেশ

বিশ্ব ভোক্তা দিবসে বরিশালে আলোচনা সভা

ডেস্ক রিপোর্ট: বিশ্ব ভোক্তা দিবসে বরিশালে আলোচনা সভা

ছবি: বার্তা২৪.কম

‘স্মার্ট বাংলাদেশ গড়ি, ভোক্তার স্মার্থে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করি’ এই প্রতিপাদ্য নিয়ে বরিশাল জেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ বিভাগীয় কার্যালয়ের আয়োজনে শুক্রবার (১৫ মার্চ)  সকাল  ১১ টায় সার্কিট হাউজ সম্মেলন কক্ষে বরিশালে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে, প্রধান অতিথি ছিলেন,বরিশাল অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক)  মোঃ সোহরাব হোসেন। অনুষ্ঠানে, বরিশাল জেলা প্রশাসক শহিদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার হাসান মো. শওকত আলী, বরিশাল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি বরিশালের সভাপতি  সাইদুর রহমান রিন্টু।

বীর মুক্তিযোদ্ধা বীরপ্রতিক কেএসএ মহিউদ্দিন মানিক। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বরিশাল বিভাগের উপপরিচালক অপূর্ব অধিকারী ও বিভিন্ন অতিথিরাসহ ক্যাব এর সদস্য, সরকারি-বেসরাকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন। শুরুতে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে উপস্থাপন করা হয়। পরে আলোচনায় অতিথিবৃন্দরা দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা করেন।

বগুড়ায় ফোন চুরির অভিযোগে যুবককে পিটিয়ে হত্যা

ছবি: বার্তা ২৪

বগুড়ায় মোবাইল ফোন চুরির অভিযোগে সাওয়াল (২৫) নামের এক যুবককে বিদ্যুতের খুঁটির সাথে বেঁধে পিটিয়ে হত্যা করা হয়েছে। এ ঘটনায় একই পরিবারের তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (১৪ মার্চ) রাত সাড়ে ১১ টার দিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই যুবক মারা যান।

সাওয়াল বগুড়া শহরতলীর ছোট কুমিড়া পশ্চিম পাড়ার আজিজুল হকের ছেলে। তিনি পেশায় অটোরিকশা চালক ছিলেন।

বগুড়ার উপশহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক জালাল উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, একই এলাকার রেজাউল নামের এক ব্যক্তির বাসা থেকে কয়েকদিন আগে একটি মোবাইল ফোন চুরি হয়। ফোন চুরির অভিযোগ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে সাওয়ালকে বাড়ি থেকে ডেকে আনে রেজাউল। এরপর তার বাড়ির পার্শ্বে একটি বিদ্যুতের খুঁটির সাথে বেঁধে রেখে রেজাউল তার স্ত্রী ও মেয়ে সাওয়ালকে পিটিয়ে গুরুতর আহত করে। পরে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে দেয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত সাড়ে ১১টার দিকে সাওয়াল মারা যান।

পুলিশ পরিদর্শক জালাল উদ্দিন বলেন, এঘটনায় রাতেই রেজাউল তার স্ত্রী সানু ও মেয়ে আশাকে গ্রেফতার করা হয়েছে। নিহত সাওয়ালের বাবা আজিজুল হক গ্রেফতার তিনজনসহ পাঁচজনের নামে থানায় মামলা করেছেন।

;

বোনকে পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় ভাই নিহত 

ছবি: সংগৃহীত

নওগাঁয় বোনকে শিক্ষক নিবন্ধন পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়ার সময় সড়ক দুর্ঘটনায় মান্নান মণ্ডল (৩৩) নামের একজন নিহত হয়েছেন। শুক্রবার (১৫ মার্চ) মহাদেবপুর উপজেলা বাগডোব ডিমজাওন এলাকায় একটি দ্রুতগামী মিনি ট্রাকের সাথে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়ে ঘটনাস্থলেই নিহত হন তিনি।

নিহত মান্নান মণ্ডল নওগাঁ নিয়ামতপুর উপজেলার জিনপুর গ্রামের ইদ্রিস আলীর ছেলে।

জানা যায়, খুলনার একটি এনজিওতে ম্যানেজার পোস্টে চাকরি করতেন মান্নান মণ্ডল। রোজার ছুটিতে গতকাল বিকেলে নিজ গ্রামের বাড়িতে আসেন তিনি।
আজ সরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা ছিলো তার বোন ইতি রাণীর। সকাল ৮টার দিকে মোটরসাইকেল নিয়ে ভাই মান্নান মণ্ডল বোন ইতিকে নওগাঁয় কেন্দ্রে পৌঁছে দেওয়া উদ্দেশ্যে রওয়ানা হওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে মহাদেবপুর থানার অফিসার ইনচার্জ রুহুল আমিন বলেন, খবর পাওয়া মাত্রই পুলিশ পাঠানো হয়েছে। পরবর্তীতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

;

মসজিদে ইফতার স্থগিতের প্রতিবাদে শিক্ষার্থীদের গণ ইফতার

ছবি: বার্তা ২৪

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালের কেন্দ্রীয় মসজিদে ইফতার কার্যক্রম স্থগিত করেছে কর্তৃপক্ষ। মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে স্বাক্ষর ছাড়াই মসজিদের দেয়ালে দুইটি স্থগিতাদেশ সাঁটিয়ে দেওয়া হয়। এই স্থগিতাদেশে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও হাসপাতালের কর্মচারীরা।

মসজিদে টাঙিয়ে দেওয়া স্থগিতাদেশে লেখা আছে, ‘সরকারি বিধি নিষেধ থাকায় অদ্য ১৪ মার্চ থেকে শজিমেক ও হাসপাতাল ক্যাম্পাসের কেন্দ্রীয় মসজিদে ইফতার কার্যক্রম স্থগিত থাকবে।’

এই স্থগিতাদেশের পর থেকে শজিমেকের শিক্ষার্থী ও হাসপাতাল স্টাফদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। এর প্রতিবাদে ক্যাম্পাসের খেলার মাঠে প্রায় অর্ধশত শিক্ষার্থীরা গণ ইফতার করে।

জানা গেছে, বগুড়া শজিমেক হাসপাতালের কেন্দ্রীয় মসজিদ কমিটি কলেজ ও হাসপাতালে কর্মরত চিকিৎসকদের নিজ অর্থায়নে এইবার রমজানে মাসব্যাপী মুসল্লিদের ইফতার করানোর ঘোষণা দেয়। ঘোষণা অনুযায়ী প্রথম ও দ্বিতীয় রমজানে মসজিদে আসা কলেজ শিক্ষার্থী, হাসপাতাল স্টাফ ও সাধারণ মুসল্লীদের ইফতারও করানো হয়। তবে তৃতীয় রমজানে দুপুরের দিকে হঠাৎ সরকারি বিধি নিষেধের কারণ দেখিয়ে ইফতার স্থগিত করা হয়।

শজিমেকের ২৮তম ব্যাচের শিক্ষার্থী শহরিয়ার হাসান বলেন, কলেজের শিক্ষক ও হাসপাতাল প্রশাসনের উদ্যােগে পুরো রমজান জুড়েই কেন্দ্রীয় মসজিদে রোজাদারদের জন্য ইফতারের আয়োজনের ঘোষণা দেওয়া হয়েছিল। সেখানে শিক্ষার্থীরাসহ সাধারণ মুসল্লিরা প্রথম দুই রোজায় ইফতারে অংশ নেয়। বৃহস্পতিবার (১৪ মার্চ) রোজার তৃতীয় দিনের ইফতারে

হঠাৎ সরকারি বিধি নিষেধের কারণ দেখিয়ে স্থগিতাদেশ টাঙিয়ে দেওয়া হয়েছে। তাই শিক্ষার্থীরা সবাই ক্ষোভ জানিয়ে খেলার মাঠে গণ ইফতার করেছে।

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল হাসপাতালের উপ-পরিচালক ডা. আব্দুল ওয়াদুদ বলেন, মসজিদ কমিটি থেকে মাসব্যাপী ইফতার আয়োজনের ঘোষণা দিয়েছিল। উনারাই আবার স্থগিতাদেশ দিয়েছেন। সরকারি বিধি নিষেধের বিষয়ে কিছু জানিনা।

এ বিষয়ে জানতে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের মসজিদ কমিটির সাধারণ সম্পাদক ডা. সাদেকুল ইসলামের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হয়েছে। তিনি ফোন রিসিভ করেননি।

;

ঢাকাসহ ৫ বিভাগে বজ্রবৃষ্টির পূর্বাভাস

ছবি: সংগৃহীত

ঢাকাসহ দেশের ৫ বিভাগে বজ্রবৃষ্টি হতে পারে, সেইসঙ্গে তাপমাত্রাও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, শুক্রবার (১৫ মার্চ) সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম বিভাগের কুমিল্লা ও নোয়াখালী জেলাসহ খুলনা, বরিশাল, ঢাকা ও সিলেট বিভাগের দু-য়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময় সারা দেশে তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আবহাওয়া অফিস বলছে, সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা খুলনা ও বরিশাল বিভাগের দু-য়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এ ছাড়া আগামীকাল (শনিবার) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের দু-য়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বৃহস্পতিবার (১৪ মার্চ) দেশের সর্বনিম্ন ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এদিন দেশের সর্বোচ্চ ৩৪.৮ ডিগ্রি সেলসিয়া তাপমাত্রা ছিল রাজশাহীতে। আর ঢাকায় সর্বনিম্ন ২৪.৫ এবং সর্বোচ্চ ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

সারা দেশে আজ রাত ও শনিবার দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে ধারণা আবহাওয়া অফিসের। তবে শনিবার রাত ও পরদিন রোববার (১৭ মার্চ) দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময়ের প্রথমার্ধে দিনের তাপমাত্রা আরও বাড়তে পারে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *