সারাদেশ

দু’দিন বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস

ডেস্ক রিপোর্ট: দু’দিন বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস

ছবি: বার্তা২৪.কম

দেশের বিভিন্ন স্থানে দু’দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে সারা দেশে তাপমাত্রা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার (১৫ মার্চ) সন্ধ্যায় আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা কুমিল্লা ও নোয়াখালী জেলাসহ রাজশাহী, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের দু-য়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এর পরের ২৪ ঘণ্টা রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এ সময় দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

নিত্যপণ্যের দাম বৃদ্ধি ঠেকাতে সিলেটে অভিযান, জরিমানা

ছবি: বার্তা২৪.কম

নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য স্থিতিশীল রাখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে সিলেটের জেলা প্রশাসনের বাজার মনিটরিংয় টিম।

শুক্রবার (১৫ মার্চ) বিকেলে সিলেট নগরীর লালবাজার, কাজির বাজার, বন্দরবাজর এলাকায় বিভিন্ন পাইকারি ও খুচরা বিক্রেতাদের মধ্যে বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনা করা হয়।

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এ. এস. এম. কাসেমের নেতৃত্বে বাজার মনিটরিংয় অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে পুলিশ বিভাগ ও ভোক্তা অধিকার নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

অভিযানে সিলেট নগরীর লালবাজারের একটি মাছের দোকানে বেশি দামে মাছ বিক্রি করায় এবং বন্দরবাজারের একটি রেস্টুরেন্টকে ৫ হাজর টাকা জরিমানা করা হয়। এছাড়া মূল্য তালিকা না থাকায় এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য রাখায় দুই দোকানকে ২ হাজার টাকা জরিমান করা হয়।

অভিযান শেষে জেলা প্রশাসনের বাজার মনিটরিং টিমের সংশ্লিষ্টরা বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের নির্ধারিত মূল্যের বাইরে বিক্রিসহ অন্যান্য পণ্য সঠিক দামে বিক্রি হচ্ছে কিনা তা তদারকি করা হয়েছে। মূল্য তালিকা টানানোর জন্য নির্দেশনা দেয়া হয়েছে। বেশ কয়েকটি দোকানে জরিমান করা হয়ছে। বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য স্থিতিশীল রাখা এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকল্পে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

;

সংবাদ প্রকাশের পর জেলা প্রশাসনের উদ্যোগে ভ্রাম্যমান আদালত

সংবাদ প্রকাশের পর জেলা প্রশাসনের উদ্যোগে ভ্রাম্যমান আদালত

নরসিংদীর পলাশ উপজেলার ডাংগা ইউনিয়নে দীর্ঘদিন ধরে কৃষকের তিন ফসলী জমি ধ্বংস করে বালু ভরাট করছে একটি চক্র। এছাড়া ছাত্রলীগ নেতাদের নেতৃত্বে কৃষকের দানের জমির মাটি কেটে নিয়ে যাচ্ছে ইটভাটায়।

এমন বিষয় নিয়ে বার্তা২৪.কম এ পৃথক দুটি সংবাদ প্রকাশিত হয়। প্রকাশিত সংবাদ দুটি নরসিংদী জেলা প্রশাসক ড. বদিউল আলমের নজরে আসে।

এরই প্রেক্ষিতে জেলা প্রশাসক ড. বদিউল আলমের নির্দেশনায় শুক্রবার (১৫ মার্চ) দুপুরে ডাংগা ইউনিয়নের কাজিরচর এলাকায় কৃষকের তিন ফসলী জমিতে মাটি ভরাটের বিষয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়

এসময় অবৈধভাবে ড্রেজার দিয়ে ফসলি জমিতে বালু ভরাটের অভিযোগে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এ দুইটি মামলায় ২ লাখ টাকা করে মোট ৪ লাখ টাকা অর্থদণ্ড রায় ঘোষনা করা হয়। এই জরিমানার অর্থ অনাদায়ে ৪ জনকে ১ মাসের করে কারাদণ্ড প্রদান করা হয়। এছাড়া ড্রেজার মেশিনের ব্যাটারিগুলো জব্দ করা হয় এবং বালুর সংযোগ পাইপ বিচ্ছিন্ন করা হয়।

পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল্লাহ ও সহকারী কমিশনার (ভূমি) এইচ এম ফখরুল হোসেন মোবাইল কোর্ট দুটি পরিচালনা করেন।

;

জিম্মি জাহাজটি আরও ৪৫-৫০ নটিক্যাল মাইল উত্তরে সরিয়ে নিয়েছে দস্যুরা

ছবি: সংগৃহীত

২৩ নাবিকসহ জিম্মি বাংলাদেশি জাহাজটি নিজেদের উপকূলে নেওয়ার পরও বারবার অবস্থান পরিবর্তন করছে সোমালিয়ান জলদস্যুরা।

প্রথমে বৃহস্পতিবার (১৪ মার্চ) বেলা ১টায় জাহাজটিকে সোমালিয়ার গ্যারাকাদ উপকূল থেকে ২০ নটিক্যাল মাইল দূরে জাহাজটিকে নোঙর করেছিল দস্যুরা। এরপর সন্ধ্যার থেকে উপকূলের আরও কাছে নিয়ে মাত্র ৭ নটিক্যাল মাইল দূরে নোঙর করা হয়। এবার সেখান থেকেও নোঙর তুলে জাহাজটিকে আরেক এলাকায় সরিয়ে নিয়েছে জলদস্যুরা।

শুক্রবার (১৫ মার্চ) বিকেল তিনটার দিকে জাহাজটিকে আগের অবস্থান থেকে সরিয়ে নেওয়ার বিষয়টি নিশ্চিত হয় জাহাজের মালিকপক্ষ। ইন্টারন্যাশনাল মেরিটাইম ব্যুরোর বরাতে জাহাজটি সরিয়ে নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনও।

শুক্রবার রাত ৮টা ১০ মিনিটে অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাখাওয়াত হোসেন বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, ‘জাহাজটি গতকালের অবস্থান থেকে প্রায় ৪৫-৫০ মাইল উত্তরের দিকে সরিয়ে নিয়েছে দস্যুরা। এখন সোমালিয়ার গোদবজিরান উপকূল থেকে প্রায় ৪ নটিক্যাল মাইল দূরে নোঙর করা হয়েছে। জলদস্যুদের কাছ থেকে এখন পর্যন্ত মালিকপক্ষের সঙ্গে কোনো যোগাযোগ করা হয়নি।’

এমভি আব্দুল্লাহ নামের জাহাজটির মালিকপক্ষ কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলামও বিষয়টি নিশ্চিত করে জানান, জাহাজটি সোমালিয়া উপকূলের অন্য জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। বিষয়টি আমরা নিশ্চিত হয়েছি। তবে নাবিকেরা সবাই সুস্থ আছেন।

ধারণা করা হচ্ছে নিজেদের নিয়ন্ত্রণ টিকিয়ে রাখতে বারবার জাহাজের অবস্থান বদলাচ্ছে জলদস্যুরা। কেননা জিম্মি জাহাজটিকে উদ্ধারে দুটি বড় ফ্রিগেট (যুদ্ধজাহাজ) গিয়েছিল। সেখান থেকে ফাঁকা গুলি এবং হেলিকপ্টারে জিম্মি জাহাজের উপরে রাউন্ডও দেওয়া হয়। এই কারণে জলদস্যুরা অবস্থান পরিবর্তন করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে মঙ্গলবার বাংলাদেশ সময় বেলা দেড়টায় জাহাজটিতে উঠে নিয়ন্ত্রণ নেয় সোমালিয়ার জলদস্যুরা। জাহাজটিতে ৫৫ হাজার টন কয়লা রয়েছে। জাহাজে থাকা ২৩ নাবিকের সবাই বাংলাদেশি। পরে জাহাজটিকে সোমালিয়ার উপকূলের দিকে নিয়ে যায় জলদস্যুরা। জাহাজ জিম্মি করার তিনদিন পেরিয়ে গেলেও এখন পর্যন্ত দাবি-দাওয়া বা মুক্তিপণের বিষয়ে জলদস্যুদের পক্ষ থেকে মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়নি।

;

বাজার নিয়ন্ত্রণে নজরদারি নেই, সরকারের নজর লুটপাটে: ডা. শাহাদাত

ছবি: বার্তা২৪.কম

বাজার নিয়ন্ত্রণে নজরদারি নেই, সরকারের নজর লুটপাটে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন।

শুক্রবার (১৫ মার্চ) বিকালে নগরীর অলংকার মোড়স্থ আলিফ হোটেলে পবিত্র মাহে রমজান উপলক্ষে আকবর শাহ থানা জাসাসের ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শাহাদাত বলেন, ৭ জানুয়ারী ডামি নির্বাচনের পর ডামি সরকার নতুন দুরভিসন্ধিতে লিপ্ত রয়েছে। নির্বাচনের পর তারা দেশ ও দেশের জনগণকে মহাসংকটে ফেলে দিয়েছে। নিত্য পণ্যের বাজার এখন অস্থির। বর্তমানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েছে কয়েক গুন। মানুষ এখন অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছে। একটা ভয়াবহ অমানবিক পরিস্থিতি বিরাজ করছে।

তিনি আরও বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা। কিন্তু বাজার নিয়ন্ত্রণে সরকারের কোন নজরদারি নেই, সরকারের নজর লুটপাটে। দ্রব্যমূল্যের বাজার নিয়ন্ত্রণ করতে না পেরে সরকার প্রমান করেছে নাগরিক সেবায় তারা ব্যর্থ। বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে এখন ছাত্রলীগকে লেলিয়ে দিয়েছে ধর্মপ্রাণ মুসলমানের ইফতার ভাঙ্গার কর্মসূচিতে। তারা আবারও টার্গেট করেছে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ জিয়া পরিবারকে।

তিনি অবিলম্বে বিদ্যুৎ, গ্যাস, জ্বালানি তেল সহ নিত্য পণ্যের বর্ধিত মূল্য প্রত্যাহার করে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার আহবান জানান।

আকবর শাহ থানা জাসাসের সভাপতি আব্দুল হান্নান শিবলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রিপন ভান্ডারীর পরিচালনায় প্রধান বক্তার বক্তব্য রাখেন কেন্দ্রীয় জাসাসের সদস্য আমিনুল ইসলাম আমিন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন আকবর শাহ থানা বিএনপির সভাপতি আবদুস সাত্তার সেলিম, সাধারণ সম্পাদক মাঈনুদ্দীন চৌধুরী মাঈনু প্রমূখ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *