সারাদেশ

ঢাকার বায়ু আজও অস্বাস্থ্যকর

ডেস্ক রিপোর্ট: ঢাকার বায়ু আজও অস্বাস্থ্যকর

ছবি: সংগৃহীত

বিশ্বের দূষিত বাতাসের শহরের শীর্ষ দশের তালিকা থেকে বের হতে পারছে না রাজধানী ঢাকা। বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরা সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (আইকিউএয়ার) অনুসারে শনিবার (১৬ মার্চ) সকাল ৮টা ১৮ মিনিটে ঢাকার বায়ুর স্কোর ছিল ১৭১। বাতাসের এ মান ‘খুবই অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়।

তালিকার শীর্ষে অবস্থান করা চিয়াং মাইয়ের বায়ুর মানের স্কোর হচ্ছে ২২৯ অর্থাৎ সেখানকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর হচ্ছে ১৯৩ অর্থাৎ সেখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর।

সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে চীনের বেইজিং এবং শহরটির স্কোর হচ্ছে ১৮৫। এর অর্থ দাঁড়ায় সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর। দূষণের তালিকায় ঢাকার অবস্থান পঞ্চম। রাজধানী ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ১৭১ অর্থাৎ এখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

আইকিউএয়ারের দেওয়া আজকের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে ৫৬ গুণের বেশি।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা মানুষেরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

লক্ষ্মীপুরে আগুনে পুড়ল ৮ দোকান, কোটি টাকার ক্ষতি 

ছবি: বার্তা ২৪

লক্ষ্মীপুরের কমলনগরে বলিরপোল বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শনিবার (১৬ মার্চ) ভোরে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের ১টি ইউনিটের প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

স্থানীয় ব্যবসায়ী ও পল্লী চিকিৎসক রুবেল বলেন, সকালে একজন রোগীর ফোন পেয়ে দোকানে আসি। তাদের প্রাথমিক চিকিৎসা করে দোকানে বসলাম। তখন দুইটি বিকট আওয়াজ শুনে বাহির হয়ে দেখি কাপড় দোকান থেকে আগুন চারদিকে ছড়িয়ে পড়ছে। তখন আমি চিৎকার দিয়ে ফায়ার সার্ভিসে কল করি। চিৎকার শুনে মসজিদের মাইকে আগুন লাগার খবর ঘোষণা করলে আশেপাশে থাকা মানুষ ছুটে আসে।

আগুন লাগার আধ ঘণ্টা পরে কমলনগর উপজেলা ফায়ার সার্ভিসের ১টি ইউনিট এসে এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে মুদি দোকান, কাপড় দোকান, মোবাইল দোকান, ফার্মেসিসহ ৮টি দোকান পুড়ে গেছে। এতে প্রায় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ব্যবসায়ীরা।

কমলনগর ফায়ার সার্ভিসের টিম লিডার মো. আব্দুল মজিদ বলেন, ফায়ার সার্ভিসের একটি ইউনিটের এক ঘণ্টার চেষ্টায় আগুন নেভাতে সক্ষম হয়েছে। আগুনে বাজারের ৮টি দোকান পুড়ে গেছে। শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

;

সাধারণ মানুষের দোরগোড়ায় চিকিৎসা পৌঁছে দেয়ার চেষ্টা করছি: স্বাস্থ্য মন্ত্রী

ছবি: বার্তা ২৪

সাধারণ মানুষের দোরগোড়ায় চিকিৎসা যেন পৌঁছে দিতে পারি সেই লক্ষ্যে কাজ করছি বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন।

শনিবার (১৬ মার্চ) সকালে ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ আয়োজিত দ্বি-বার্ষিক সম্মেলনে যোগ দিয়ে বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 

তিনি বলেন, আমি সব সময় একটা কথায় বিশ্বাস করি, জীবে প্রেম করে যেই জন সেজন সেবিছে ঈশ্বর। এই মন্ত্র মাথায় নিয়ে আমি সারাদেশ ঘুরে বেড়াচ্ছি যেন সাধারণ মানুষের চিকিৎসা দোড়গড়ায় পৌঁছে দেয়া যায়। সে চেষ্টাই করছি। সে লক্ষ্যেই কাজ করছি যেন এদেশের মানুষ ভাল চিকিৎসা পাই। 

স্বাস্থ্য মন্ত্রী বলেন, আমার জীবনে বিয়ে থেকে শুরু করে সে ১৯৮০ সন থেকে অনেক ঘটনার শুরু এই ঢাকেশ্বরী মন্দির থেকে। আমার প্রয়াত শশুড় কে পি রায় চৌধুরীর বাসা থেকেই শুরু হয়েছিলো এই পূজা উদযাপন পরিষদ গঠনের প্রক্রিয়া। কাজের এই সংগঠন গঠনের শুরুটা আমি খুব ভাল করেই জানি। 

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সম্মেলনে আরও উপস্থিত আছেন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এ্যাড. রানা দাশগুপ্ত প্রমুখ।  

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলন উদ্বোধন করেন বাংলাদেশের ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদলদের সভাপতি জে এল ভৌমিকের সভাপতিত্বে সম্মেলন সঞ্চালনা করেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার।

;

‘গুলশান এলাকার মানুষের প্রধান দাবি ছিল লেকগুলো পরিষ্কার করা’ 

ছবি: বার্তা ২৪

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, নির্বাচনের আগে এবং পরে এই এলাকার মানুষের অনেকগুলো দাবির মধ্যে প্রধান দাবি ছিলো লেকগুলো পরিষ্কার করতে হবে।

শনিবার (১৬ মার্চ) ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও গুলশান সোসাইটির যৌথ উদ্যোগে গুলশান লেক পরিচ্ছন্নতা কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মোহাম্মদ আলী আরাফাত বলেন, মাত্র নয় মাসের ব্যবধানে আমি এই এলাকা থেকে দুইবার নির্বাচিত হয়েছি। নির্বাচনের আগে এবং পরে এই এলাকার মানুষের অনেকগুলো দাবির মধ্যে একটি দাবি বারবার আমার কাছে তুলে ধরা হয়েছিল সেটি হলো লেকগুলো পরিষ্কার করতে হবে। শুধু গুলশানের নয় এমনকি কালাচাঁদপুর যে লেক আছে, বারিধারার পেছন দিকে যে লেক আছে এছাড়াও অনেকগুলো লেক আছে যেগুলো পরিষ্কার করা দরকার।

তিনি বলেন, ঢাকা শহরে যতগুলো লেক আছে সবগুলো পরিষ্কার করতে হবে। আমি মনে করি পরিষ্কার করতে হবে এই চিন্তা করতে করতে নয় মাস পার হয়েছে। আমরা আর দেরি করতে চাই না।

তিনি আরও বলেন, আমার একটা প্রত্যাশা থাকবে শুধু লেকগুলো পরিষ্কার হবে তাই নয়। আগামী দিনেও যাতে লেকগুলো পরিষ্কার থাকে এবং মেইনটেন্স (পরিচর্যা) ঠিক মতন থাকে সেই ব্যবস্থা আমরা সবাই মিলে করবো।

এসময় পরিষ্কার কার্যক্রমে অংশ নেওয়া সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, গুলশান সোসাইটির সভাপতি ব্যারিস্টার ওমর সাদাতসহ বিভিন্ন দূতাবাস থেকে আমন্ত্রিত অতিথিবৃন্দ।

;

গাজীপুরে সিলিন্ডার বিস্ফোরণ: আরও একজনের মৃত্যু

ছবি: সংগৃহীত

গাজীপুরের কালিয়াকৈরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ আরও একজনের মৃত্যু হয়েছে। শনিবার (১৬ মার্চ) সকালে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার। নিহতের নাম মনসুন আলী (৪৫)।

এর আগে গত ১৫ মার্চ ওই ইন্সটিটিউটের আইসিইউ তে চিকিৎসাধীন অবস্থায় সোলায়মান মোল্লা নামে আরও একজনের মৃত্যু হয়। এ নিয়ে নিহতের সংখ্যা দাড়িয়েছে দুজন।

বার্ন ইউনিটের চিকিৎসক সূত্রে জানা যায়, গত বুধবার সন্ধ্যার পর দগ্ধ অবস্থায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেয়া হয় ২৮ জনকে। এর মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক ছিল। তাদের একজন মনসুর আলী। শনিবার সকালে আইসিইউতে থাকা অবস্থায় তার মৃত্য হয়। তার শরীরের প্রায় ৮৭ শতাংশ পুড়ে গেছে বলে জানা গেছে।

গত বুধবার (১৩ মার্চ) সন্ধ্যা ৬টার দিকে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার তেলিরচালা এলাকায় একটি গ্যাস সিলিন্ডার লিকেজ হয়ে নারী পুরুষ ও শিশুসহ অন্তত ৩৫ জন দগ্ধ হয়।

এর মধ্যে ২৮ জনের অবস্থা গুরুতর থাকায় তাদের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেয়া হয়। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *