সারাদেশ

রাজশাহীর আরডিএ মার্কেটে ২৫০ অগ্নিনির্বাপক যন্ত্র স্থাপন

ডেস্ক রিপোর্ট: রাজশাহীর আরডিএ মার্কেটে ২৫০ অগ্নিনির্বাপক যন্ত্র স্থাপন

ছবি: বার্তা২৪.কম

রাজশাহীর আরডিএ কর্তৃক পুনর্বাসিত সাধারণ ব্যবসায়ী সমিতি’র উদ্যোগে আরডিএ মার্কেটের ব্যবসায়ীবৃন্দের পক্ষ থেকে মার্কেটটিতে ২৫০টি অগ্নি নির্বাপক ফায়ার এক্সটিংগুইশার স্থাপন করা হয়েছে।

শনিবার (১৬ মার্চ) মার্কেটটির ৩য় তলার কার্যালয়ে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফায়ার এক্সটিংগুইশার স্থাপন করেন।

খায়রুজ্জামান লিটন বলেন, দুর্ঘটনা যেকোন সময় ঘটতে পারে। অগ্নিকাণ্ডের ঘটনা কতটা ভয়াবহ হতে পারে তা সম্প্রতি ঢাকায় বেইলি রোডের ঘটনায় আমরা আবারো দেখলাম। অগ্নিকাণ্ড ঘটনার পূর্বেই সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে। আরডিএ মার্কেটের সাধারণ ব্যবসায়ী সমিতি’র উদ্যোগে ২৫০টি ফায়ার এক্সটিংগুইশার স্থাপনকে স্বাগত জানাচ্ছি এবং সংশ্লিষ্টদের ধন্যবাদ জানাই।

আরডিএ মার্কেট সাধারণ ব্যবসায়ী সমিতি’র সভাপতি এবং রাজশাহী ব্যবসায়ী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক আলহাজ্ব ফরিদ মামুদ হাসানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকু, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, আরএমপির উপ-পুুলিশ কমিশনার (বোয়ালিয়া) বিভুতি ভুষণ বানার্জী, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট সঞ্জয় কুমার মাহান্ত, রাজশাহী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স উপ-পরিচালক মোঃ ওহিদুল ইসলাম প্রমুখ।

পানগাঁও আইসিটিকে লাভজনক করতে হবে: সালমান এফ রহমান

ছবি: সংগৃহীত

পানগাঁও অভ্যন্তরীণ কন্টেইনার টার্মিনালকে (আইসিটি) লাভজনক করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

শনিবার (১৬ মার্চ) ঢাকা জেলার কেরানীগঞ্জস্থ পানগাঁও কন্টেইনার টার্মিনাল পরিদর্শন এবং সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, এখানে (পানগাঁও আইসিটি) বিপুল পরিমাণে বিনিয়োগ করা হয়েছে। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রজেক্ট। এটিকে সফল করতে হবে এবং সকলে মিলে সেটি করতে পারব।

এসময় পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী সাবের হোসেন চৌধুরী, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল এবং চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম সোহায়েল উপস্থিত ছিলেন।

;

দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে মন্ত্রণালয়ের সঙ্গে সিদ্ধান্ত হয়েছে: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদ

খাদ্যদ্রব্যের কোনো মূল্য বৃদ্ধি যেন না হয় এবং মানুষ যাতে কষ্ট না পায় সে ব্যাপারে খাদ্য ও বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদ।

তিনি বলেন, অনেক সময় দেখা যায় সঠিক সময়ে বাজারে পণ্য সরবরাহ না আসার অজুহাতে কিছু ব্যবসায়ী পণ্যের দাম বাড়িয়ে দেয়। এরা সততার সঙ্গে ব্যবসা করতে চায় না। বেশি লাভ করতে চায়। মজুতদারদের ব্যাপারে সরকার সজাগ রয়েছে। প্রয়োজনে বাজার স্থিতিশীল রাখতে কৃষিমন্ত্রী হিসেবে আমি সবজির বাজার ঘুরে দেখবো।

শনিবার (১৬ মার্চ) দুপুরে মৌলভীবাজার জেলা শিল্পকলা একাডেমি ভবনে জেলা প্রশাসন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের যৌথ আয়োজনে নারীদের ল্যাপটপ বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী উদাহরণ টেনে বলেন, বাজারে এখন মাংসের দাম ৭৫০ টাকা। কেউ যদি এখন এটি ১২০০ টাকা বিক্রি করে তাহলে বলতে হবে সে ইচ্ছে করে তা বাড়িয়ে দিয়েছে। তবে আমরা এসব বিষয় প্রতিহত করবো। খাদ্য ও বাণিজ্যমন্ত্রীর সঙ্গে এ ব্যাপারে বৈঠক হয়েছে। সিদ্ধান্ত হয়েছে যাতে খাদ্যদ্রব্যের কোনো মূল্য বৃদ্ধি না হয় এবং মানুষ যাতে কষ্ট না পায়।

তিনি বলেন, মজুতদারদের ব্যাপারেও সরকার সজাগ রয়েছে। যে দুর্নীতি করবে তাকে গ্রেফতার করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ ব্যাপারে মিডিয়ার সহযোগিতাও প্রয়োজন বলে জানান কৃষিমন্ত্রী।

উল্লেখ্য, হার পাওয়ার প্রকল্প প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়নে মৌলভীবাজার জেলার ২৬৫ জন প্রশিক্ষণার্থী নারীর হাতে ল্যাপটপ তুলে দেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ।

এসময় বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য মোহাম্মদ জিল্লুর রহমান, পুলিশ সুপার মো. মনজুর রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপ-সচিব তাওহীদ আহমদ সজল প্রমুখ। এতে সভাপতিত্ব করেন মৌলভীবাজারের জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম। 

;

২ লাখ ২২ হাজার টাকার গাঁজাসহ বিক্রেতা আটক

ছবি: বার্তা২৪.কম

নেত্রকোনার পূর্বধলা উপজেলায় ২ লাখ ২২ হাজার টাকার গাঁজাসহ বিক্রেতা কবির মতিনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১৪) সদস্যরা।

শনিবার (১৬ মার্চ) দুপুরে র‌্যাব-১৪ থেকে পাঠানো উপ-পরিচালক অপারেশনস্ অফিসার মো. আনোয়ার হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়- পূর্বধলার ব্রাহ্মণ কড়েহা গ্রাম থেকে মতিনকে ২২ কেজি ২০০ গ্রামসহ আটক করা হয়। উদ্ধারকৃত গাঁজার আনুমানিক মূল্য ২ লাখ ২২ হাজার টাকা।

আটকের পর মতিনকে জিজ্ঞাসাবাদে জানা যায় জেলার বিভিন্ন স্থানে মাদকদ্রব্য সরবরাহ করতেন মতিন। জিজ্ঞাসাবাদের পর তাকে পূর্বধলা থানায় হস্তান্তর করা হয়েছে।

;

নওগাঁয় মুঘল আমলের মসজিদের সন্ধান

ছবি: বার্তা২৪.কম

নওগাঁর মহাদেবপুর উপজেলার হাতিমন্ডলা গ্রামে মুঘল আমলের প্রায় ৩০০ বছরের অধিক পুরাতন মসজিদের সন্ধান মিলেছে। পুরাকীর্তি মসজিদটি উদ্ধার হওয়ার দীর্ঘদিন ধরে জঙ্গলে পরিপূর্ণ যায়গায় ঢাকা ছিল। তবে  এর আশেপাশের জমি কবরস্থান হিসেবে ব্যবহার করে আসছিলেন এলাকার বাসিন্দারা। এরই ধারাবাহিকতায় কবরস্থান সংস্কারের জন্য জঙ্গল কেটে পরিষ্কার করতে গেলে এলাকার লোকজন এই মসজিদের সন্ধান পায়।

স্থানীয় বাসিন্দা আলম বলেন, এটি আগে জঙ্গলে পরিপূর্ণ ছিল এদিকে কেউ তেমন আসতো না, কবরস্থান হওয়ার কারনে শুধুমাত্র কেউ মারা গেলে এখানে এনে দাফন করা হতো। গ্রামবাসীরা মিলে সবাই সিদ্ধান্ত নিলো এই যায়গাটি পরিষ্কার করার জন্য। যখন আমরা পরিষ্কার করতে আসি তখন এই মসজিদের দেখা মিলে।

একই গ্রামের বাসিন্দা আফাজ উদ্দিন (৫৫) বলেন, ছোট বেলা থেকেই এটা কবরস্থান নামে আমরা জানতাম কিন্তু জঙ্গল পরিষ্কার করতে গিয়ে মসজিদ বের হবে এটা কল্পনাও করিনি। যেহেতু এটা একটি পুরাতন মসজিদ সেজন্য এখানে একটা নতুন করে মসজিদ বানানোর জন্য চেষ্টা করছে গ্রামবাসী।

ধারণা করা হচ্ছে যেহেতু মসজিদের আয়তনের দিক দিয়ে অনেক ছোট তাই এখানে প্রায় ৫/৭ জন লোক এক সাথে জামায়াতে নামাজ আদায় করতে পারতেন। বর্তমানে উদ্ধার হওয়া এ মসজিদের নতুন নামকরণ করা হয়েছে “আলনূর জামে মসজিদ”। এবং পরে এটির দরজায় টিনের বেড়া দেওয়া হয়। মসজিদটি এক নজর দেখতে সেখানে শত শত মানুষ আসছেন প্রতিদিন। মসজিদটি সরকারিভাবে সংরক্ষণের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

এ বিষয়ে পাহাড়পুর বৌদ্ধ বিহারের কাস্টডিয়ান মো: ফজলুল করিম বলেন, স্থাপনাটির ইটের গাঁথুনি, কারুকাজ, ইটের সাইজ, নকশা ও অন্যান্য বৈশিষ্ট্য দেখে এটিকে মুঘল আমলের শেষ দিকের স্থাপনা বলে মনে হয়। স্থাপনাটির দক্ষিণে ভেঙে যাওয়া আরো একটি ভবনের ধ্বংসাবশেষ রয়েছে যেটি সম্ভবত মসজিদ ছিল। যার উপরের গম্বুজটি নিচে ভেঙে পড়ে আছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *