জয়পুরহাটের খবর

পাঁচবিবিতে সরিষার বাম্পার ফলন, বাজারে দাম কম

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধিঃ

গত বছরের তুলনায় জয়পুরহাটের পাঁচবিবির চাষীরা এবছর মাঠে ভোজ্য তেলের প্রয়োজনে সরিষার আবাদ দ্বিগুন করেছেন। প্রচন্ড শীত ও ঘন কুয়াশায় কিছুটা ফলন কম হলেও অনেক কৃষক বলছেন, এবছর বাম্পার ফলন হয়েছে। বাম্পার ফলন হলেও বাজারে গত বছরের তুলনায় সরিষার দাম কম। উপজেলার ভীমপুর গ্রামের কৃষক এমদাদুল মন্ডল বলেন, গত বছর মাঠ থেকে কাঁচা সরিষা এনে মাড়াই করে বাজারে বিক্রয় হয়েছে প্রায় ২৮ থেকে ৩২’শ টাকা। কিন্ত ওই সরিষাই এবছর বিক্রয় হচ্ছে ১৫ থেকে ১৮’শ টাকা মণ। কৃষকরা বলছেন, এক বিঘা জমিতে সরিষা চাষাবাদ খরচ ৭ থেকে ৮ হ্জার টাকা হলেও সরিষা পাওয়া যায় ৬ থেকে ৭ মণ। খরচ পর্যায়ক্রমে হয় এতে সংসারে বেগ পেতে হয় কম, কিন্ত বাজারে বিক্রয় করে একমোটে টাকা পাওয়া যায় যা দিয়ে সংসারের অন্যকিছু করা হয়।

নওদা গ্রামের কৃষক আলম মন্ডল বলেন, বাজারে ভোজ্যতেলের দাম বেড়ে যাওয়ায় সরিষার চাষ বৃদ্ধি পেয়েছে সারাদেশে। এবছর ৭ বিঘায় সরিষা চাষ করেছিলাম ফলন ভালো হয়েছে। তিনি আরো বলেন, রমজান শুরুর আগেই প্রায় জমি থেকে সরিষা ঘরে তোলা হয়েছে এবং একইসঙ্গে ইরি ধান লাগানো শেষের পথে। বাগজানার আড়ৎদার মুসা বলেন, বাজারে প্রচুর সরিষা আসছে কোয়ালিটি অনুযায়ী ক্রয় করা হচ্ছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মোঃ আল-মুক্তাদির বলেন, এ বছর উপজেলায় ৮ হাজার ৩’শ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। উপজেলা কৃষি অফিস বলেন, সরিষা সহ কৃষকের সকল ফসল উৎপাদনে পরামর্শ ও প্রণোদনা প্রদান করা হয়।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় দৈনিক জয়পুরহাট খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *