সারাদেশ

‘কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে তরুণদের দক্ষ জনশক্তিতে গড়ে তুলতে হবে’

ডেস্ক রিপোর্ট: ‘কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে তরুণদের দক্ষ জনশক্তিতে গড়ে তুলতে হবে’

পুঁথিগত নয়, কর্মমুখী শিক্ষার মাধ্যমে জনশক্তিতে রূপান্তরিত হতে হবে

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য লায়লা পারভীন সেঁজুতি বলেছেন, দেশের যুব সম্প্রদায়কে কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তিতে গড়ে তুলতে হবে। 

রোববার (১৭ মার্চ) সাতক্ষীরার বিনেরপোতাস্থ সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পুঁথিগত বিদ্যা নয়, কর্মমুখী শিক্ষার মাধ্যমে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত হতে হবে। এজন্য কারিগরি শিক্ষা গ্রহণ করে নিজের হাতে জীবন গড়ে তুলতে হবে। আত্ম-কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। তাহলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন পূরণ হবে। বঙ্গবন্ধু আজন্মকাল মানুষের সেবায় নিয়োজিত ছিলেন। আপনারা দেশের সেবায় এগিয়ে আসুন।

সাতক্ষীরা সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ কে এম মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষক মো. তৌহিদুল আলম শেখ ও মো. আনারুল ইসলাম।

এছাড়া উপস্থিত ছিলেন, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক সীমা সিদ্দিকী, মহিলা আওয়ামী লীগ নেতা কাজী মেহেরুন নেছা, বাসসের জেলা প্রতিনিধি মো. দিদারুল ইসলাম প্রমুখ।

এর আগে, সাতক্ষীরা সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে পৌঁছালে এমপি সেঁজুতিকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

যশোরে আন্তঃজেলা গ্রিল চোর চক্রের ছয় সদস্য গ্রেফতার

ছবি: বার্তা২৪.কম

যশোরে আন্তঃজেলা গ্রিল চোর চক্রের ছয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। রোববার (১৭ মার্চ) সকালে এক প্রেস বিফ্রিংয়ের মাধ্যমে এ তথ্য জানান অতিরিক্ত পুলিশ সুপার জুয়েল ইমরান।

গ্রেফতারকৃত আসামিরা হলেন, আমজাদ হোসেন, আলী রাজ বিশ্বাস, হিটার রাজ, অপূর্ব, মন্টু এবং হৃদয় হোসেন আকাশ। গ্রেফতারকৃতদের সবার বাড়ি শহরের শংকরপুর ও টিবি ক্লিনিক মোড় এলাকায়।

প্রেস বিফ্রিং সূত্রে জানাযায়, যশোর কোতোয়ালী মডেল থানার এসআই তাপস কুমারের নেতৃত্বে একদল ফোর্স শনিবার দিবাগত রাত সাড়ে তিন টার দিকে শহরের আনছার ক্যাম্প সংলগ্ন বিলপাড়া বড় পুকুর এলাকায় অভিযান চালিয়ে আমজাদ হোসেন আকাশসহ ৬ জনকে গ্রেফতার করা হয় এবং আল-আমিন ওরফে চোর আলামিনসহ আরও ৫/৬ আসামি পালিয়ে যায়।

এসময় গ্রেফতারকৃত ও পালিয়ে যাওয়া আসামিদের ফেলে যাওয়া ৬টি অবিস্ফোরিত বোম সাদৃশ্য ককটেল, ৫টি জর্দ্দার খালি কৌটা, ৮টি মার্বেল, ২টি লাল রংয়ের কসটেপ, ১৭টি জালের কাটি, ৩টি প্লাস্টিকের স্যান্ডেল, ৩টি গাছি দা, ৩টি লোহার চাইনিজ কুড়াল এবং ২টি বার্মিজ চাকু উদ্ধার করা হয়।

এ বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার জুয়েল ইমরান বলেন, রমজান মাস ও আসন্ন ঈদকে সামনে রেখে অভিযান পরিচালনা করা হচ্ছে। শনিবার দিবাগত রাতে শহরের শংকরপুর এলাকায় অভিযান চালিয়ে উক্ত আসামিদের গ্রেফতার করা হয় এবং চুরি ও ছিনতাই কাজে ব্যবহৃত বিভিন্ন অস্ত্র উদ্ধার করা হয়। এসময় প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা চুরি ও ছিনতাইয়ের কথা স্বীকার করেছে।

;

বাবুর হাটের অগ্নিকাণ্ড নিয়ে জেলা প্রশাসনর তদন্ত কমিটি গঠন

ছবি: বার্তা২৪.কম

১৬ মার্চ গভীর রাতে নরসিংদীর সেখেরচর বাবুর হাটে অগ্নিকাণ্ডের ঘটনায় ২৪টি দোকানের মালামাল পুড়ে ছাই হয়ে গিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন ৩২ জন ব্যবসায়ী।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। আগুন নিয়ন্ত্রণে আনতে নরসিংদী, পলাশ, মাধবদী ও আড়াইহাজার ফায়ার সার্ভিসের মোট চারটি ইউনিট কাজ করে। প্রাথমিকভাবে আগুনের সূত্রপাত সম্পর্কে কিছুই জানা যায়নি। অগ্নিকাণ্ডের খবর পেয়ে রাত দুইটার দিকে ঘটনাস্থল পরিদর্শন করেন নরসিংদীর জেলা প্রশাসক ড. বদিউল আলম, পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমানসহ জেলা প্রশাসন ও পুলিশ বিভাগের কর্মকর্তাবৃন্দ।

অগ্নিকাণ্ডের ঘটনায় রোববার (১৭ মার্চ) আগুনের উৎস অনুসন্ধান, স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা এবং সুপারিশ প্রণয়নে নরসিংদী জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটিতে অতিরিক্ত জেলা ম্যাজস্ট্রেট চিত্রা শিকারীকে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট এ কমিটিতে রয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) কে এম শহিদুল ইসলাম সোহাগ, ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক শিমুল মোঃ রাফি, শেখেরচর-বাবুরহাট বাজার বণিক সমিতির সভাপতি মো. গিয়াস উদ্দিন। কমিটিতে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা সুলতানা নাসরীন সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

এই কমিটি আগামী ৭ দিনের মধ্যে তদন্ত কমিটির রিপোর্ট জমা দিতে বলা হয়েছে বলে জেলা প্রশাসন সূত্র জানায়।

উল্লেখ্য: মাত্র সাড়ে ৪ মাস আগে বিগত বছরের ২৯ অক্টোবর শেখেরচর-বাবুরহাটে এ যাবৎকালের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। ওই ঘটনায় শতাধিক দোকান পুড়ে ছাই হয়ে যায়। ব্যবসায়ীদের সেই ক্ষতির রেশ কাটতে না কাটতেই শেখেরচর-বাবুরহাটে আবারও অগ্নিকাণ্ডের ঘটনা মর্মাহত ব্যবসায়ীরা।

;

নির্বাচন নিয়ে এনডিআই কী বললো কিছু যায় আসে না: পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

৭ জানুয়ারির নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে দাবি করে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, এনডিআই কী বললো না বললো তাতে কিছু যায় আসে না। তবে আইআরআই ও এনডিআই এর রিপোর্টে নির্বাচনকে কেন্দ্র করে বিএনপির সহিংসতার বিষয়টি যুক্ত করা উচিত ছিল বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী।

রোববার (১৭ মার্চ) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আগের নির্বাচনগুলোর তুলনায় কম সহিংসতা সত্ত্বেও বিভিন্ন কারণে ৭ জানুয়ারির নির্বাচনের ‘গুণগত মান’ ক্ষুণ্ণ হয়েছে বলে জানিয়েছে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিআই) ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) নামের যুক্তরাষ্ট্রভিত্তিক দুই নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা ১।

তাদের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রীয়, সরকারদলীয় ও বিরোধী দলের সংঘাত, বিরোধী দলের অনুপস্থিতি ও নাগরিক স্বাধীনতা সীমিত করা এবং মত প্রকাশের স্বাধীনতার অবনতির মতো বিষয়গুলো নির্বাচনের গুণগত মান ক্ষুণ্ণ করেছে।

এ বিষয়ে ড. হাছান মাহমুদ বলেন, দ্বাদশ সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে। তাই এনডিআই কী বললো তাতে কিছু আসে যায় না।

এ সময় সোমালিয়ান জলদস্যুদের কবলে থাকা বাংলাদেশি জাহাজ উদ্ধারে কাজ চলছে বলে জানান তিনি। পররাষ্ট্রমন্ত্রী বলেন, জলদস্যুদের কবলে থাকা জাহাজ ও নাবিকদের অক্ষতভাবে উদ্ধারে চেষ্টা চলছে।

জাহাজ সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করার ক্ষেত্রে গণমাধ্যমকে সতর্ক ও সংযত হওয়ারও আহ্বান জানান তিনি। হাছান মাহদমুদ বলেন, কী প্রক্রিয়ায় জাহাজ উদ্ধার করা হবে, তা জনসমক্ষে প্রকাশ করার বিষয় নয়।

;

বরিশালে চাকরি না পেয়ে হতাশায় যুবকের আত্মহত্যা

ছবি: বার্তা২৪.কম

বিএসসি ইঞ্জিনিয়ার হয়েও চাকরির জন্য হন্যে হয়ে ঘুরে শেষে চাকরি না পেয়ে হতাশায় আত্মহত্যা করেছেন শুভদ্বীপ কর্মকার (২৬) নামের এক যুবক। শুভদ্বীপ ওই এলাকার রনজিৎ কর্মকারের একমাত্র ছেলে।

রোববার (১৭ মার্চ ) সকালে বরিশাল নগরীর ঝাউতলা দ্বিতীয় গলিতে নিজ বাসা থেকে শুভদ্বীপের ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

বিষয়টি নিশ্চিত করেছেন, বরিশাল কোতোয়ালী মডেল থানার অফিসার ইনচার্জ এটিএম আরিচুল হক বলেন, শুভদ্বীপ নামের এক যুবককে উদ্ধার করে বরিশালের শেবাচিম হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। প্রাথমিকভাবে এটি আত্মহত্যা বলে ধারণা করছে পুলিশ। লাশ ময়নাতদন্তের জন্য হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এই বিষয়ে আইন অনুসারে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

শুভদ্বীপের বড় বোন স্বর্ণা বলেন, গতকাল রাতে সবাই এক সাথে খাবার খেয়ে ঘুমাতে যাই, সকালে রুমের দরজায় আঘাত করলে তার কোন সাড়া পাইনি। তখন দরজার ফাঁক দিয়ে ওকে ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় দেখতে পাই ।

তিনি বলেন, আমাদের বাবা দীর্ঘদিন অসুস্থ। তার চিকিৎসা করাতে গিয়ে আমরা ঋণগ্রস্ত হয়ে মহাবিপদে রয়েছি। আমার একমাত্র ভাই শুভদ্বীপ বিএসসি ইঞ্জিনিয়ার হয়েও চাকরি পাচ্ছিল না। সে চাকরির জন্য হন্যে হয়ে ঘুরেছে এবং হতাশায় ভুগছিল। সে কারণেই আমার ভাই আত্মহত্যা করেছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *