সারাদেশ

বঙ্গবন্ধুর আদর্শ পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করবে : নিখিল

ডেস্ক রিপোর্ট: বঙ্গবন্ধুর আদর্শ পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করবে : নিখিল

ছবি : সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাংলাদেশ এবং তার পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করবে বলে মন্তব্য করেছেন ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ মাইনুল হোসেন খান নিখিল এমপি।

রবিবার (১৭ মার্চ) সন্ধায় কল্যাণপুর গার্লস স্কুলে বঙ্গবন্ধু জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে কল্যানপুর গালর্স স্কুল এন্ড কলেজের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এই কথা বলেন।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানে যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসন নিখিল বলেন, ‘বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই আত্মবিস্মৃত বাঙালি জাতি পেয়েছিল সঠিক দিক নির্দেশনা, শত শত বছরের পরাধীনতার শৃঙ্খল ছিড়ে ছিনিয়ে এনেছিল স্বাধীনতার লাল সূর্য। আজ বাঙ্গালী এগিয়ে যাচ্ছে তার মূলে আছে আমাদের স্বাধীনতা। আর সেই স্বাধীনতার সামনে আছেন বঙ্গবন্ধু।’

অনুষ্ঠানে কল্যানপুর গালর্স স্কুল এন্ড কলেজের গভর্নিং বডির সভাপতি সাহাদাত হোসেনের সভাপতিত্বে উক্ত কলেজের অধ্যক্ষ শাহনাজ বেগমের পরিচালনায় ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মাইনুল হোসেন খান নিখিল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এছাড়া ঢাকা-১৪ আসনের থানা, ওয়ার্ড, ইউনিয়ন, স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শুভ জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে আলোচনা সভা, কবিতা আবৃত্তি, রচনা, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষন, বক্তৃতা প্রতিযোগিতা, পুরস্কার বিতরণী অনুষ্ঠান, এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ প্রধানমন্ত্রী শেখ হাসিনর সুস্বাস্থ দীর্ঘায়ু কামনায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এ ছাড়াও এই অনুষ্ঠানে পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে ঢাকা-১৪ আসনের সাধারন মানুষের সেবায় প্রত্যেকটি থানা, ওয়ার্ডে ন্যায্যমূল্যে শবজি, ফলমুল, নিত্য প্রয়োজনীয় সামগ্রী বিক্রয় কেন্দ্র শুভ উদ্বোধন করেন আলহাজ্ব মোঃ মাইনুল হোসেন খান নিখিল।

নতুন নির্বাচনের দাবি আ স ম রবের

ছবি : সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদকে ‘ডামি’ আখ্যা দিয়ে অবিলম্বে তা বাতিল করে নতুন নির্বাচন দেওয়ার দাবি জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম আবদুর রব।

তিনি বলেন, ‘গত ৭ জানুয়ারি নির্বাচনের নামে যা অনুষ্ঠিত হয়েছে, তা একেবারেই প্রহসনমূলক, এটা জনগণের সঙ্গে প্রতারণা। জনগণকে ভোটাধিকারের সুযোগ না দিয়ে ক্ষমতা নবায়নের নীলনকশা মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে বিশ্বাসঘাতকতা।’

রবিবার (১৭ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ে জেএসডির উদ্যোগে আলোচনা সভায় ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

দলের সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, ‘গত ১৫ বছর নির্বাচনবিহীন দেশ পরিচালনা করতে গিয়ে সরকার রাজনীতিতে দুর্ভিক্ষ তৈরি করেছে। এখন সরকারের অন্তর্নিহিত সংকট দেশকে চরম নৈরাজ্যের দিকে ঠেলে দিয়েছে।’

সভাপতির বক্তব্যে দলের সিনিয়র সহ-সভাপতি তানিয়া রব বলেন, ‘সরকার নিজেই অহরহ বলে বেড়াচ্ছে বহিঃশক্তির সহযোগিতা ছাড়া নির্বাচন সম্ভব ছিল না। এতেই প্রমাণ হয়, এ সরকার দেশের জনগণের প্রতিনিধিত্ব করছে না। জনগণের প্রতিনিধিত্বহীন সরকারকে দ্রুত অপসারিত করে জনগণের সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করতে হবে।’

সভায় আরও বক্তব্য দেন জেএসডির সহ-সভাপতি মোহাম্মদ সিরাজ মিয়া, অ্যাডভোকেট কে এম জাবির, কামাল উদ্দিন পাটোয়ারী, আনোয়ার হোসেন এবং এ কে এম মিজান উর রশিদ চৌধুরী।

;

পাওনা টাকা চাওয়ায় মারধরের শিকার সবজি বিক্রেতার মৃত্যু

ছবি : সংগৃহীত

কক্সবাজার টেকনাফ উনছিপ্রাং পাওনা টাকা চাইতে গিয়ে মারধরের শিকার সবজি বিক্রেতা মোক্তার (৫৬) ১২ ঘণ্টা পর মারা গেছেন।

রবিবার (১৭মার্চ) ভোর ৫টার দিকে চিকিৎসার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নেওয়ার পথে তার মৃত্যু হয়। নিহত সবজি বিক্রতা উপজেলা হোয়াইক্ষং ইউনিয়ন উনছিপ্রাং এলাকার বাসিন্দা।

সবজি বিক্রেতা মোক্তারকে মারধরের ঘটনায় অভিযুক্তের নাম বাদশা ওরফে পেটু বাদশা। সে উনছিপ্রাং এলাকার মৌলভী রুস্তমের ছেলে।

নিহতের পরিবার সূত্রে জানা যায়, নিহত মোক্তার উনছিপ্রাং এলাকায় সবজি বিক্রি করেন। কিছুদিন আগে ওই এলাকার বাসিন্দা বাদশা ওরফে পেটু বাদশা মোক্তারের দোকান থেকে সবজি কিনে নিয়ে যায়। গতকাল (১৬ মার্চ) সবজির বকেয়া টাকা চাইতে গেলে বাদশা উত্তেজিত হন। তখন তাদের মধ্যে তর্ক-বিতর্ক হয়। এক পর্যায়ে বাদশা নিহত মোক্তারকে এলোপাতাড়ি চড়থাপ্পড় ও ঘুষি মারেন।

মারধরের এক পর্যায়ে জ্ঞান হারান মোক্তার। স্থানীয় কয়েকজন তাকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দিয়ে তার বাড়িতে পৌঁছে দেন। এরপর মোক্তার শারীরিকভাবে আরও অসুস্থ হয়ে পড়লে রবিবার ভোরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

নিহত মোক্তারের ছেলে মোস্তফা বলেন, ‘আমার বাবা শত আকুতি জানালেও রক্ষা পায়নি বাদশার হাত থেকে। আমরা গরিব। আমারা বিচার পাই না।’

এই বিষয়ে টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি ওসমান গনী বলেন, ‘ঘটনাস্থলে আমাদের টিম গেছে। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

;

মাদক সেবনের পর উশৃঙ্খলতার দায়ে ৬ যুবকের কারাদন্ড

ছবি : সংগৃহীত

নেত্রকোনার সুসং দুর্গাপুর উপজেলায় মাদক সেবনের পর এলাকায় প্রতিবেশীদের সঙ্গে অসদাচরণ ও বাড়িঘরে উপদ্রবের দায়ে ছয় যুবককে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে তাদেরকে করা হয়েছে জরিমানা।

রবিবার (১৭ মার্চ) দিনগত রাত পৌনে ১১ টায় বার্তা২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেন দুর্গাপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এম. রকিবুল হাসান।

তিনি জানান, ভ্রাম্যমাণ আদালতের পর অভিযুক্ত যুবকদের সকালে কারাগারে পাঠানো হয়েছে।

এর আগে শনিবার দিবাগত রাতে দুর্গাপুর পৌর শহরের চর মোক্তারপাড়া এলাকায় মাদক সেবন করে উক্ত যুবকরা। মাদক সেবনের সময় তারা মিউজিক প্লেয়ারে উচ্চ শব্দে গান শুনছিলেন এবং পরবর্তীতে এলাকার একাধিক বাড়িঘরে উপদ্রব চালায় ও প্রতিবেশীদের সঙ্গে অসদাচরণ করে। পরে তাদের আটকের পর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ডের পাশাপাশি জরিমানা করা হয়।

তাদের প্রত্যেককে ছয় মাস করে কারাদণ্ড ও পাঁচশো টাকা করে জরিমানা করা হয়েছে।

দণ্ডিত যুবকরা হলেন-মেলাডহর গ্রামের লুৎফর রহমান, মো. রুয়েল, মধ্য বাজার এলাকার মোবারক হোসেন, চরমোক্তাপাড়া এলাকার ইমরান ইসলাম ইমন, চন্ডিগড় ইউনিয়নের মাঝিয়াইল গ্রামের আরমান আহমেদ, গারাউন্ধ গ্রামের মতিউর রহমান।

;

‘প্রশিক্ষিত তরুণ উদ্যোক্তারাই স্মার্ট বাংলাদেশকে এগিয়ে নেবে’

ছবি : সংগৃহীত

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, ‘প্রশিক্ষিত তরুণ উদ্যোক্তারাই আগামী দিনের স্মার্ট বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের রূপকল্প এক যুগান্তকারী পদক্ষেপ।’

স্পিকার রবিবার (১৭ মার্চ) নিজ নির্বাচনী এলাকা ২৪ রংপুর-৬ এর পীরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের ডিজিটাল সংযোগ প্রকল্পের আওতায় ‘জয় স্মার্ট সার্ভিস এন্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার’ নির্মাণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

স্পিকার বলেন, ‘সজীব ওয়াজেদ জয় রংপুরের কীর্তি সন্তান। তিনি ডিজিটাল বাংলাদেশের রূপকার। তিনি আগামী দিনের স্মার্ট বাংলাদেশের পরিকল্পনা এগিয়ে নিচ্ছেন। সুতরাং তাঁর নামে এই ডিজিটাল সেন্টার স্থাপনের মাধ্যমে তরুণ-তরুণীরা তথ্য প্রযুক্তির সেবা গ্রহণ করে নিজেদের দক্ষতার উন্নয়ন করে দেশ বিনির্মানে আত্মনিয়োগ করবে।’

তিনি বলেন, ‘শেখ কামাল আইটি ইনকিউবেশন ট্রেনিং সেন্টার স্থাপনের পাশাপাশি আরও অধিকতর নতুন সেবা প্রদানের জন্য জয় সেট সেন্টার স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য নতুন দক্ষ উদ্যোক্তা তৈরি করবে।

ড. শিরিন শারমিন চৌধুরী বলেন, উপজেলা পরিষদ কমপ্লেক্সের পঞ্চম তলায় পাঁচ হাজার বর্গফুট বিশিষ্ট একটি ফ্লোরে জয় সেট সেন্টার স্থাপন করা হবে। পীরগঞ্জবাসী এই সেন্টার থেকে তথ্য প্রযুক্তি সেবাসহ বিভিন্ন ধরনের সরকারি ই-সার্ভিস পাবে।

অনুষ্ঠানের শুরুতে স্পিকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও সংরক্ষিত আসনের সংসদ সদস্য আরমা দত্ত উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *