সারাদেশ

গণতন্ত্রের ভাষা বোঝে না বিএনপি: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: গণতন্ত্রের ভাষা বোঝে না বিএনপি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গণতন্ত্রের ভাষা বোঝে না বিএনপি বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাদের (বিএনপি) লক্ষ্য আওয়ামী লীগকে ক্ষমতাচ্যুত করা।

সোমবার (১৮ মার্চ) রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে বঙ্গবন্ধুর জন্মবাষির্কী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছে আওয়ামী লীগ দাবি করে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি শুধু ইফতার পার্টি খায় আর আওয়ামী লীগ শুধু খাওয়ায়।

শিখ হাসিনা বলেন, বিএনপি তত্ত্বাবধায়ক সরকার চায়। কিন্তু বিএনপি ভুলে গেছে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনে তারা কত আসন পেয়েছিল। তিনি আরও বলেন, দেশটা এগিয়ে যাচ্ছে এটা সহ্য করতে পারে না বিএনপি। দেশটাকে আবার পিছিয়ে দেওয়ার জন্য তারা লাফালাফি করছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছোটবেলা থেকেই মানুষের কল্যাণে কাজ করতেন। মানুষের প্রতি অগাধ বিশ্বাসের পরও ১৯৭৫ সালে ১৫ আগস্ট বাঙালির হাতে প্রাণ দিতে হয় তাকে।

বিড়ি শিল্পে শুল্ক বাড়ানোর প্রস্তাবের প্রতিবাদে মানববন্ধন

ছবি: বার্তা ২৪

প্রাক বাজেট সভায় বিড়ি শিল্পে শুল্ক বাড়ানোর প্রতিবাদে মানববন্ধন করেছে ‘বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন।’ সোমবার (১৮ মার্চ) সকাল সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মানববন্ধন এ সভাপতিত্ব করেন, বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন এর সভাপতি আমিনুদ্দিন বিএসসি। তিনি বলেন, ‘যারা ঢাকায় বসে সরকারকে ট্যাক্স বাড়াতে পরামর্শ দেন তারা কখনো সাধারণ শ্রমিকের কথা ভাবেন না। শ্রমিকদের স্বার্থে ট্যাক্স কমাতে হবে।’ 

সভাপতি আরও বলেন, ‘আমাদের দেশের প্রান্তিক শ্রমিকদের বড় একটা অংশ বিড়ি কারখানায় কাজ করে জীবিকা নির্বাহ করে। অসম শুল্ক ভারে বিড়ি মালিকরা কারখানা বন্ধ করতে বাধ্য হচ্ছে। ফলে বিড়ি কারখানায় নিয়োজিত শ্রমিকেরা কাজ হারিয়ে মানবেতর জীবনযাপন করছে। সুতরাং বিড়ি শিল্প ও শ্রমিকদের টিকিয়ে রাখার স্বার্থে আগামী ২০২৪-২৫ অর্থবছরে বাজেটে বিড়ির শুল্ক বৃদ্ধি না করার দাবি জানাচ্ছি।’  

মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন এর সাধারণ সম্পাদক মো. হারিক হোসেন। তিনি বলেন, ‘বিড়ি শিল্প এ দেশের প্রাচীন কুটির শিল্প। এই শিল্প থেকে প্রতিবছর বিপুল পরিমাণ রাজস্ব আসে। শুল্ক বাড়ালে সাধারণ শ্রমিকরা না খেয়ে মরবে, কাজ হারাবে। নতুন বাজেটে শ্রমিক ভাইবোনদের স্বার্থে ট্যাক্স কমাতে হবে।’

এ সময় দেশীয় শিল্প ও সুবিধাবঞ্চিত মানুষের কর্ম রক্ষার্থে মানববন্ধনে তারা কিছু দাবি উপস্থাপন করেন। 

দাবিগুলো হলো- ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে বিড়ির শুল্ক বৃদ্ধি না করা। প্রতি প্যাকেট বিড়ির মূল্য ১৮ টাকা থেকে ২ টাকা কমিয়ে ১৬ টাকা করা। বিড়ি এবং সিগারেটের অগ্রিম আয়করের বৈষম্য দূর করা। অনলাইনে লাইসেন্সধারী বিড়ি ফ্যাক্টরীকে কমপক্ষে মাসে এক কার্টুন (৫ প্যাকেট) ব্যান্ডরোল উত্তোলন নিশ্চিত করা। নকল বিড়ি উৎপাদন ও বাজারজাতকরণের বিরুদ্ধে কঠোরভাবে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন এর বিভিন্ন জেলার প্রতিনিধি ও সাধারণ শ্রমিকরা।

;

মাংস ব্যবসায়ীকে ফুলের মালা পরিয়ে দিলেন ভোক্তার ডিজি

ছবি: বার্তা২৪.কম

কম দামে মাংস বিক্রি করায় মিরপুরের উজ্জ্বল মাংস বিতানের স্বত্বাধিকারীকে ফুলের মালা উপহার দিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সোমবার (১৮ মার্চ) দুপুরে গরুর মাংস বিক্রি পরিস্থিতি পরিদর্শন করে খুশি হয়ে ব্যবসায়ী উজ্জ্বলকে ফুলের মালা পরিয়ে দেন ভোক্তার মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান।

বিস্তারিত আসছে…

;

চট্টগ্রামে গাছ থেকে পড়ে দিনমজুরের মৃত্যু

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের বোয়ালখালীতে গাছ থেকে পড়ে অলক কান্তি নাথ (৪৫) নামের এক দিনমজুরের মৃত্যু হয়েছে।

সোমবার (১৮ মার্চ) সকাল সাড়ে নয়টার দিকে পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড মুরাদ মুন্সির হাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত অলক কান্তি নাথ পৌরসভার পূর্ব গোমদন্ডী ৩ নম্বর ওয়ার্ড চুড়াখালী নাথ পাড়ার মৃত মানিক নাথের ছেলে।

গাছের মালিক জান্নাতুল ফেরদৌস বলেন, ওই দিনমজুর এলাকায় বিভিন্নজনের গাছ কাটার কাজ করতেন। সকালে গাছ কাটার সময় পা পিছলে তিনি নিচে পড়ে যান। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক ফারজানা ইয়াসমিন ইমু বলেন, অলক কান্তি নাথ নামের এক ব্যক্তিকে হাসপাতালে আনা হলে মৃত ঘোষণা করা হয়েছে।

;

ইয়াবা মামলায় ২ আসামির কারাদণ্ড

ছবি: বার্তা ২৪

রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে ৫০ হাজার পিস ইয়াবা উদ্ধারের মামলায় দুই আসামিকে ১৫ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

আসামিরা হলেন- কক্সবাজারের টেকনাফ থানার শামলাপুর থানার হোছন আহমদের ছেলে গাড়ি চালক সাদেক হোসেন ও একই এলাকার সিরাজুল হকের ছেলে আব্দুল মান্নান ওরফে মনু।

সোমবার (১৮ মার্চ) ঢাকার ৫ম অতিরিক্ত মহানগর দায়রা জজ আসিফ ইকবালের আদালত এ রায় দেন। দণ্ডের পাশাপাশি তাদের এক লাখ টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

রায় ঘোষণার আগে মান্নানকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। রায় শেষে সাজা পরোয়ানা দিয়ে তাকে কারাগারে নিয়ে যাওয়া হয়। সাদেক পলাতক রয়েছেন।

সংশ্লিষ্ট আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী মোহাম্মাদ আলমগীর এসব তথ্য জানান।

২০১৮ সালের ২২ জানুয়ারি রাত পৌনে ১০টার দিকে খিলক্ষেত থানাধীন কুড়াতলী ৩০০ ফিট রাস্তায় একটি ট্রাকে অভিযান চালায় কাউন্টার টেররিজম ইউনিট। পরে ট্রাক থেকে ৫০ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। যার বাজার মূল্য ৫ কোটি টাকা। 

এ ঘটনায় সিটিটিসির টিমের সাব-ইন্সপেক্টর এছকেন্দার আলী খিলক্ষেত থানায় মামলা দায়ের করেন। মামলা দায়েরের এক মাস তিন দিন পর ২৫ ফেব্রুয়ারি একই সংস্থার সাব-ইন্সপেক্টর নৃপেন কুমার ভৌমিক দুই জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।

২০২২ সালের ২৬ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার বিচার চলাকালে আদালত ১৭ সাক্ষীর মধ্যে পাঁচ জনের সাক্ষ্য গ্রহণ করেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *