সারাদেশ

জনগণের সম্পর্কই ভারত-বাংলাদেশ সম্পর্কের ভিত্তি: প্রণয় ভার্মা

ডেস্ক রিপোর্ট: জনগণের সম্পর্কই ভারত-বাংলাদেশ সম্পর্কের ভিত্তি: প্রণয় ভার্মা

ছবি: সংগৃহীত

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মা বলেছেন, দুই দেশের জনগণের মধ্যকার গভীর সৌহার্দ্যপূর্ণ সম্পর্কই ভারত-বাংলাদেশ সম্পর্কের ভিত্তি। মঙ্গলবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন আয়োজিত ইফতার অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ভ্রাতৃত্ব ও মানবতার চেতনা বৃদ্ধিতে ইফতারের তাৎপর্য তুলে ধরে হাই কমিশনার বলেন, ‘ইফতার সমাবেশ জনগণের গভীর বন্ধনের প্রতীক। দুই দেশের জনগণের মধ্যকার গভীর সৌহার্দ্যপূর্ণ এই সম্পর্কই ভারত-বাংলাদেশ সম্পর্কের ভিত্তি তৈরি করে।’

বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ ও ভারতের যৌথ আত্মত্যাগের কথা স্মরণ করে প্রণয় ভার্মা দুই দেশের বিদ্যমান বন্ধুত্ব ও সহযোগিতার গভীর বন্ধন ও বহুমুখী সম্পর্ককে আরও সমৃদ্ধ করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

হোটেল ইন্টারকন্টিনেন্টালে ভারতীয় হাই কমিশন আয়োজিত ইফতার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখছেন হাই কমিশনার প্রণয় ভার্মা। ছবি: সংগৃহীত ইফতার অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে সম্মানিত অতিথি ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রী মোঃ ফরিদুল হক খান। অনুষ্ঠানে মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ, বিচারপতিগণ, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাগণ, সশস্ত্র বাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনী জ্যেষ্ঠ কর্মকর্তাবৃন্দ, শিক্ষাবিদ, অর্থনীতিবিদ, ব্যবসায়ী নেতৃবৃন্দ, গণমাধ্যম সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিকবৃন্দ, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ বিভিন্ন শ্রেণি ও পেশার চার শতাধিক অতিথি অংশ নেন।

দেশের ১৮ জেলায় ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস

ছবি: বার্তা২৪.কম

দেশের ১৮ জেলায় ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি, বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

বুধবার (২০ মার্চ) সকালে দেয়া নদীবন্দরের সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক স্বাক্ষরিত বার্তায় দুপুর একটা পর্যন্ত এ পূর্বাভাস কার্যকর থাকবে বলে জানানো হয়েছে।

নদীবন্দরের সতর্কবার্তায় বলা হয়, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি ও বজ্রবৃষ্টিসহ এবং অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এর আগে, মঙ্গলবার (১৯ মার্চ) সন্ধ্যায় আবহাওয়া অফিসের আরেক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিলো, ওইদিন সন্ধ্যা ৬টা থেকে বুধবার (২০ মার্চ) সন্ধ্যা ছয়টা পর্যন্ত রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি হ্রাস পেতে পারে। রাতের তাপমাত্রাও সামান্য হ্রাস পেতে পারে।

;

জিল্লুর রহমানের ১১তম মৃত্যুবার্ষিকী আজ

ছবি: সংগৃহীত

সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ১১তম মৃত্যুবার্ষিকী আজ। 

বুধবার (২০ মার্চ) জিল্লুর রহমান দেশের ১৯তম রাষ্ট্রপতি থাকাকালে ২০১৩ সালের এ দিনে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মারা যান। 

তিনি ছিলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, রাজনীতিবিদ, ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক। ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি তিনি দেশের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছিলেন।

এ উপলক্ষে তার পরিবার, আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠনের পক্ষ থেকে আজ নানা কর্মসূচি পালিত হবে।

এর মধ্যে রয়েছে- সকালে রাজধানীর বনানী কবরস্থানে মরহুমের কবরে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভা প্রভৃতি।

জিল্লুর রহমান কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার ভৈরবপুর গ্রামে ১৯২৯ সালের ৯ মার্চ জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র জিল্লুর রহমান বায়ান্নর ভাষা আন্দোলন, বাষট্টির সামরিক শাসনবিরোধী আন্দোলন, ছেষট্টির ৬ দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধসহ দেশের প্রতিটি গণআন্দোলনে অসামান্য ভূমিকা পালন করেন।

১৯৭২ সালে আওয়ামী লীগের কমিটিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সভাপতি এবং জিল্লুর রহমান সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৫ সালে জাতির পিতার হত্যার পর প্রায় চার বছর কারাবন্দি ছিলেন। পরবর্তী সময়ে আওয়ামী লীগ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ছিলেন।

২০০৭ সালের ১১ জানুয়ারি দেশে জরুরি আইন জারির মধ্যে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা গ্রেফতার হলে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন জিল্লুর রহমান। ১৯৯৬ সালে আওয়ামী লীগ দলীয় সরকার গঠন হলে তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সংসদের উপনেতা হিসেবে দায়িত্ব পালন করেন।

তার সহধর্মিনী বেগম আইভি রহমান ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলায় আহত হওয়ার তিন দিন পর মৃত্যুবরণ করেন।

;

২০০ বছরের পুরোনো নওগাঁর বলিহার রাজবাড়ি

ছবি: বার্তা ২৪.কম

সম্রাট আওরঙ্গজেব কর্তৃক জয়গির লাভ করে বলিহার জমিদার পরিবার প্রতিষ্ঠা করেছিলেন নৃসিংহ চক্রবর্তী। বলিহার জমিদারগণ তাঁদের জমিদারী বিভিন্ন স্থানে নানা স্থাপনা গড়ে তোলেন যার মধ্যে বলিহার রাজ বাড়ি অন্যতম।

দেশ বিভাগের সময়কালে বলিহারের রাজা ছিলেন বিমলেন্দু রায়। জমিদারগণের মধ্যে জমিদার রাজেন্দ্রনাথ ১৮২৩ খ্রীষ্টাব্দে বলিহারে একটি রাজ-রাজেশ্বরী দেবীর মন্দির প্রতিষ্ঠা করেন। তিনি মন্দিরে রাজেশ্বরী দেবীর অপরুপা পিতলের মূর্তি স্থাপন করেন। বলিহারের ৯ চাকার রথ প্রসিদ্ধ ছিল। বলিহারের রাজাদের মধ্যে অনেকেই উচ্চ শিক্ষিত ছিলেন। রাজা কৃষ্ণেন্দ্র নাথ রায় বাহাদুর একজন লেখক ছিলেন। তাঁর লেখা গ্রন্থগুলির মধ্যে কৃষ্ণেন্দ্র গ্রন্থাবলী ১ম ও ২য় খণ্ড অন্যতম।

দেশ বিভাগের পর জমিদারী প্রথা বিলুপ্ত হলে রাজা বিমলেন্দু রায় সপরিবারে ভারতে চলে যান। এরপর বলিহার রাজবাড়ি দেখভাল করতেন রাজ বাড়ির কর্মচারীরা। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় এবং পরবর্তীতে রাজবাড়ির বিভিন্ন নিদর্শন, আসবাবপত্র, দরজা-জানালাসহ বিভিন্ন সামগ্রী লুট হয়ে যায়।

এরপর বেশ কিছুদিন রাজবাড়ির একটি ভবন বলিহার স্কুলের শ্রেণিকক্ষ ব্যবহৃত হয়েছিল। স্কুলের নতুন ভবন নির্মাণ হওয়ার পর স্কুলটি সেখানে স্থানান্তর করা হয়। এরপর থেকে বর্তমানে রাজবাড়িটি অব্যহৃত-পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল।। শুধুমাত্র রাজবাড়ি চত্তরে অবস্থিত মন্দিরে স্থানীয় ভাবে পূজাআর্চনা করা হয়ে আসছে।

বর্তমানে রাজবাড়ির স্থাপনা যা এখনও টিকে রয়েছে। এরমধ্যে রাজবাড়ির সামনে প্রকাণ্ড তোরণ, ভেতরের কাম্পাউন্ডে প্রচীন নাট মন্দির, রাজরাজেশ্বরী মন্দির, জোড়া শিব মন্দির আর বিশাল তিনতলা বিশিষ্ট প্রাসাদ।

নওগাঁর সদর উপজেলার বলিহার ইউনিয়নের ঐতিহ্যবাহী বলিহার রাজবাড়ি সংরক্ষনের জন্য প্রত্নতত্ত্ব অধিদফতরের সকল প্রক্রিয়া শেষ করে অবশেষে সংরক্ষিত পুরাকীর্তি হিসাবে ঘোষণা করেছে।

ইতোমধ্যে এক সপ্তাহ আগে প্রত্নতত্ত্ব অধিদফতর এ সংক্রান্ত সাইবোর্ড টানিয়েছে। গত ২৪ মার্চ ২০২২ তারিখে সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন প্রকাশ করে। এরপর ২৫ আগস্ট ২০২২ সালে বাংলাদেশ গেজেট কর্তৃপক্ষ কর্তৃক এই প্রত্নতত্ত্ব স্থাপনাটি গেজেটে প্রকাশ করে।

;

এলিভেটেড এক্সপ্রেসওয়ের আরও একটি ডাউন র‍্যাম্প খুলছে আজ

ছবি: সংগৃহীত

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের আরও একটি ডাউন রাম্প চলাচলের জন্য খুলে দেওয়া হচ্ছে। বুধবার (২০ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে কাওরান বাজারের এফডিসি অংশের এই ডাউন র‍্যাম্পটি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উপস্থিত হয়ে আনুষ্ঠানিকভাবে এই র‌্যাম্প উন্মুক্ত করবেন।

মঙ্গলবার (১৯ মার্চ) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শেখ ওয়ালিদ ফয়েজ এ তথ্য জানান।

১৯.৭৩ কিলোমিটার দীর্ঘ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের দক্ষিণে কাওলা থেকে শুরু হয়ে কুড়িল, বনানী, মহাখালী, তেজগাঁও, মগবাজার, কমলাপুর, সায়েদাবাদ, যাত্রাবাড়ী হয়ে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক (কুতুবখালী) পর্যন্ত বিস্তৃত হবে।

তবে এখনো কাজ সম্পূর্ণ না হওয়ায় বর্তমানে এলিভেটেড এক্সপ্রেসওয়েটি দক্ষিণ কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত যান চলাচল করছে। মোট ৩১ টি র‍্যাম্পের মধ্যে ১৫টি র‍্যাম্প বর্তমানে চালু রয়েছে। নতুন আরও একটি র‍্যাম্প উদ্বোধনের মধ্য দিয়ে বর্তমানে খুলে দেয়া র‍্যাম্পের সংখ্যা হবে ১৬।

জানা যায়, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েটি একটি পাবলিক প্রাইভেট প্রজেক্ট (পিপিপি) আওতায় নির্মিত দেশের প্রথম দ্বিতল সড়ক। এটি নির্মানে ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৯৪০ কোটি টাকা। যার মধ্যে বাংলাদেশ সরকার বহন করবে ২ হাজার ৪১৩ কোটি ও বাকি টাকা ঋণ হিসেবে দিচ্ছে চায়না এক্সিম ব্যাংক ও ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক অব চায়না।

দেশের প্রথম এই এলিভেটেড এক্সপ্রেসওয়েটির ওঠানামার জন্য মোট ৩১টি র‌্যাম্প নির্মাণ করা হবে। যার মোট দৈর্ঘ্য ২৭ কিলোমিটার। এই র‌্যাম্পসহ এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট দৈর্ঘ্য ৪৬.৭৩ কিলোমিটার।

এর আগে, গত বছর ২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রকল্পের উদ্বোধন করেন। এর পরের দিন ভোর থেকে যান চলাচলের জন্য এটি খুলে দেওয়া হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *