সারাদেশ

কুমিল্লার এডিসি পরিচয়ে প্রতারণা!

ডেস্ক রিপোর্ট: কুমিল্লার এডিসি পরিচয়ে প্রতারণা!

ছবি: সংগৃহীত

নাম সানজিদা শাহনাজ। আগে ছিলেন চাঁদপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। এখন তিনি কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক। এভাবেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের একটি আইডি থেকে একাধিক ব্যক্তির সাথে হয়েছে প্রতারণা। ভুক্তভোগীদের কয়েকজনের সাথে কথা হয় বার্তা২৪.কমের প্রতিবেদকের।

তাদের একজন ভুক্তভোগী নগরীর নিউমার্কেটের ব্যবসায়ী তানভীর হোসেন জানান, উনি নিজেকে কুমিল্লার নবনিযুক্ত অতিরিক্ত জেলা প্রশাসক পরিচয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আমার সাথে প্রায়ই কথা হতো। একপর্যায়ে আমার দোকানে তার নামের নেমপ্লেটের অর্ডার করে। কিন্তু বিল দিতে বললে তিনি আমাকে ব্লক করে দেয়।

নাম পরিচয় গোপন রাখা শর্তে ভুক্তভোগী চাঁদপুর সদর থানা পুলিশের এক কর্মকর্তা জানান, পদন্নোতির প্রলোভন দেখিয়ে আমার কাছে টাকা চেয়েছে। প্রতারণা বুঝতে পেরে আমি সেটি এড়িয়ে যাই।

অভিযোগের প্রেক্ষিতে খোঁজ নিয়ে জানা যায়, ফেইসবুক আইডিতে ব্যবহৃত ছবিটি চাঁদপুর সদর উপজেলার সাবেক নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজের। গত বছরের ৭ আগস্ট তাকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সিনিয়র সহকারী সচিব হিসেবে বদলি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। তার ছবি ব্যবহার করে চলছে প্রতারণা।

যোগাযোগ করা হলে সানজিদা শাহনাজ বলেন, আমি প্রায় ৬ মাস আগে এই আইডির বিরুদ্ধে চাঁদপুর সদর থানায় জিডি করেছি। পুলিশ তদন্ত করছে বলে জানিয়েছে। অনেকেই প্রতারণার শিকার হয়ে আমাকে ফোন করে। এই আইডির সাথে কোনোভাবেই আমি জড়িত নই।

বিষয়টি নিয়ে কথা হয় কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমানের সাথে। তিনি বলেন, আপনার মাধ্যমেই প্রথম জেনেছি। বিষয়টি আমরা খতিয়ে দেখছি এবং আইনগত ব্যবস্থা নিচ্ছি। যাচাই বাছাই না করে কেউ প্রতারণার ফাঁদে না পড়ার পরামর্শ দেন তিনি।

নিউমার্কেট পুনর্দখল ঠেকাতে চসিকের অভিযান

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রাম নগরীর পুরাতন রেলওয়ে স্টেশন এলাকা থেকে নিউমার্কেট মোড় পর্যন্ত পুনর্দখল ঠেকাতে অভিযানে চালিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

বুধবার (২০ মার্চ) সকালে পরিচালিত অভিযানে অংশ নেন চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা লতিফুল হক কাজমি, স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজন, নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজাউল করিম, চৈতী সর্ববিদ্যা এবং শাহরীন ফেরদৌসী।

অভিযান সম্পর্কে স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজন জানান, পুরাতন রেলওয়ে স্টেশন এলাকা থেকে নিউমার্কেট মোড় পর্যন্ত পুনর্দখল ঠেকাতে অভিযানে চালিয়ে রাস্তা ও ফুটপাত দখল করা হকারদের সরিয়ে দিয়েছি আমরা। এসময় ফুটপাত দখল করে বসানো দোকানের অস্থায়ী চৌকি, টুল ইত্যাদি ভেঙ্গে দেয়া হয়েছে এবং দখলকারী কিছু ব্যক্তির মালামালও জব্দ করেছি। সিটি করপোরেশনের লক্ষ্য হচ্ছে, ফুটপাত-সড়ক আমরা দখল হতে দেব না। পুরো শহরের সব ফুটপাত-সড়কই আমাদের কার্যক্রমের আওতায় আসবে। পুনর্দখল ঠেকাতে মনিটরিং চলমান থাকবে।

অভিযানে ২০০ পুলিশ, ১৬ জন র‌্যাব এবং চসিকের ৪০ জন স্ট্রাইকিং ফোর্সের সদস্য এবং সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা ম্যাজিস্ট্রেটদের সহায়তা প্রদান করেন।

;

মায়ানমারে পাচারের চেষ্টা: ২ হাজার লিটার অকটেনসহ গ্রেফতার ২

মায়ানমারে পাচারের চেষ্টা: ২ হাজার লিটার অকটেনসহ গ্রেফতার ২

কক্সবাজারের উখিয়ার দক্ষিণ ডেইলপাড়া এলাকায় অভিযান চালিয়ে রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধভাবে মায়ানমারে অকটেন পাচারকালে বিপুল পরিমাণ অকটেনসহ দুইজনকে গ্রেফতার করেছে র‌্যাব। 

এ সময় তাদের কাছ থেকে ১ হাজার ৮৯০ লিটার অকটেন উদ্ধার করা হয়। উদ্ধারকৃত অকটেনের আনুমানিক বাজারমূল্য দুই লাখ ছত্রিশ হাজার দুইশত টাকা। এছাড়া পাচারে জড়িত থাকার অভিযোগে দুইটি ডাম্পার গাড়ি জব্দ করা হয়।

মঙ্গলবার (১৯ মার্চ) গভীর রাতে উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের দক্ষিণ ডেইলপাড়া এলাকায় এ অভিযান চালানো হয়। কক্সবাজার র‍্যাব-১৫ এর সহকারী পরিচালক মো. আবু সালাম চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গ্রেফতারকৃতরা হলেন উখিয়ার ১৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা আজিম উল্ল্যাহ (৩৫) ও উখিয়ার কোটবাজার এলাকার দিপু বড়ুয়া (৩৫)।

র‍্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১৫ জানতে পারে চোরাকারবারী দু’টি ডাম্পার যোগে জ্বালানী তেল অকটেন উখিয়া থেকে মেরিন ড্রাইভ সড়ক হয়ে ইনানী দিয়ে সাগর পথে অবৈধভাবে মিয়ানমারে পাচারের জন্য নিয়ে যাচ্ছে। উক্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-১৫, সিপিএসসি ক্যাম্পের আভিযানিক দল উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের দক্ষিণ ডেইল পাড়া এলাকায় মেরিন ড্রাইভ সড়কে চেকপোস্ট স্থাপন করে। চেকপোস্টে তল্লাশি অভিযান পরিচালনা করে পাচার কাজে ব্যবহৃত দু’টি ডাম্পার গাড়ি (চট্ট-মেট্রো-শ-১১-৩৭৪৯ এবং চট্ট-মেট্রো-শ-১১-২০৬৭) জব্দ করা হয়। এছাড়া দুই পাচারকারী গ্রেফতারসহ ৪২টি ড্রামে সর্বমোট ১৮৯০ লিটার অকটেন উদ্ধার করতে সক্ষম হয় আভিযানিক দল। উদ্ধারকৃত অকটেনের আনুমানিক বাজারমূল্য প্রায় ২ লাখ ৩৬ হাজার ২৫০ (দুই লাখ ছত্রিশ হাজার দুইশত পঞ্চাশ) টাকা।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে বিজ্ঞপ্তিতে জানায়, আটককৃত দু’জনই জব্দকৃত ডাম্পার গাড়ি দু’টির হেলপার এবং গাড়ি দু’টির চালক র‌্যাবের চেকপোস্টের বিষয়টি বুঝতে পেরে কৌশলে পালিয়ে যায় বলে জানায়। এছাড়াও জিজ্ঞাসাবাদে উদ্ধারকৃত অকটেন পাচারের মূলহোতা ও চালকদের নাম-ঠিকানা সংক্রান্তে তথ্য পাওয়া যায়। অকটেন পাচারের মূলহোতা বিভিন্ন পেট্রোল পাম্প হতে পাইকারি দামে অকটেন ক্রয় করে পলাতক চালকরা পরস্পর যোগসাজসে অবৈধভাবে মিয়ানমারে পাচারের জন্য সমুদ্রের বিভিন্ন চ্যানেল পর্যন্ত নিয়ে যেতো। পরবর্তীতে সাগর পথে মিয়ানমারে পাচার করে আসছিল বলে জানা যায়।

তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানানো হয় র‍্যাবের পক্ষ থেকে।

;

মশার নগরীতে পরিণত হয়েছে চট্টগ্রাম: ডা. শাহাদাত

চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন

চট্টগ্রাম এখন মশার নগরীতে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন।

বুধবার (২০ মার্চ) বিকেলে চকবাজার কাপাসগোলা দেরাজ মিয়া লেনে পবিত্র রমজান উপলক্ষে ওয়ার্ড বিএনপির সেহেরি ও ইফতার সামগ্রী বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর।

ডা. শাহাদাত হোসেন বলেন, বর্তমানে মশার উপদ্রবে অতিষ্ঠ চট্টগ্রাম নগরবাসী। বেশকিছু দিন ধরে এই পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে। মশার প্রাদুর্ভাব অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। মশার কয়েল, নানা ব্র্যান্ডের ঔষধ ও ধূপ ধোঁয়া ব্যবহার করেও মশার হাত থেকে রক্ষা পাচ্ছেন না নগরবাসী। চট্টগ্রাম এখন মশার নগরীতে পরিণত হয়েছে। আর এই বিষয়ে সরকারের কোনো কার্যকর পদক্ষেপ নেই। ডামি ভোটে ক্ষমতায় বসে নির্বিকার ভূমিকায় সরকার। জনগণ বাঁচল না মরল, তা নিয়ে কোনো মাথাব্যথা নেই।

`দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষ এমনিতেই দিশেহারা। এর মধ্যে ওয়াসার নিরাপদ পানি নেই। চারিদিকে হাহাকার ও দীর্ঘশ্বাস চলছে। তাই যাদের সামান্য মশা মারার মুরোদ নেই, তাদের আর ক্ষমতায় দেখতে চায় না জনগণ। ব্যর্থ সরকারকে বলব, এখনই ক্ষমতা ছেড়ে দিন। জোর করে ক্ষমতা দখলে রেখে জনগণকে আর শাস্তি দেবেন না।

তিনি আরও বলেন, আজকাল নগরীর নালা নর্দমা ও ভবনের আশপাশের জায়গায় চসিকের কাউকে ওষুধ ছিটাতে দেখা যায় না। মশা নিয়ন্ত্রণে চট্টগ্রাম সিটি করপোরেশন যে পরিমাণ আর্থিক ব্যয় বরাদ্দের কথা বলছে, তার সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই। সন্ধ্যার পর থেকে বাড়িঘরে ঢুকে পড়ছে ঝাঁকে ঝাঁকে মশা। নগরবাসী মশার উপদ্রব থেকে বাঁচতে বিকেল থেকেই বাচ্চাদের মশারির ভেতর ঢুকিয়ে দিচ্ছে। সেখানেই পড়ালেখা এবং খাওয়া দাওয়া করতে হচ্ছে। আতঙ্ক তৈরি হয়েছে মশাবাহিত রোগব্যাধি ছড়িয়ে পড়ারও।

আবুল হাশেম বক্কর বলেন, সরকারের ব্যর্থতায় বাজারি শোষণে জনগণ এখন দিশেহারা। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধি জনগণের ওপর হামলার সমতুল্য। এমনিতেই বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধিতে মানুষের দুর্ভোগের সীমা নেই। এই নিপীড়ন মেনে নেওয়া যায় না। এই দুর্নীতিবাজ সরকারের বিরুদ্ধে সবাইকে রাজপথে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

চকবাজার ওয়ার্ড বিএনপির সভাপতি মন্জুর আলম মন্জুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম এ হালিম বাবলুর পরিচালনায় উপস্থিত ছিলেন মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক ইয়াছিন চৌধুরী লিটন, সদস্য মো. কামরুল ইসলাম, মহানগর বিএনপি নেতা শহীদুল ইসলাম চৌধুরী, ডা. এস এম সারোয়ার আলম, সালাউদ্দীন কায়সার লাভলু প্রমুখ।

;

ডেঙ্গু প্রতিরোধে মসিকের ক্রাশ প্রোগ্রাম শুরু

ছবি: বার্তা২৪.কম

ডেঙ্গু প্রতিরোধ ও মশক নিয়ন্ত্রণে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ওয়ার্ডভিত্তিক ক্রাশ প্রোগ্রাম শুরু হয়েছে।

বুধবার (২০ মার্চ) সিটি কর্পোরেশনের ওয়ার্ডভিত্তিক ক্রাশ প্রোগ্রাম শুরু হয়েছে।

এর আওতায় আজ থেকে আগামী ২৩ মার্চ পর্যন্ত ১ থেকে ৯ নং ওয়ার্ডে, ২৪ থেকে ২৭ মার্চ ১০ থেকে ১৮ নং ওয়ার্ডে, ২৮ থেকে ৩১ মার্চ ১৯ থেকে ২৭ নং ওয়ার্ডে এবং ১ এপ্রিল থেকে ৪ এপ্রিল ২৮ থেকে ৩৩ নং ওয়ার্ডে লার্ভিসাইড ও এডাল্টিসাইড প্রয়োগ করা হবে।

ক্রাশ প্রোগ্রাম চলাকালীন হটস্পটসমূহকে প্রাধান্য দিয়ে প্রতিটি ওয়ার্ডে মশক নিধন কার্যক্রম পরিচালনা করা হবে। আজ সকালে নগরীর ৮ নং ওয়ার্ডে এ কার্যক্রমের উদ্বোধন করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইচ কে দেবনাথ।

তিনি জানান, মশক নিধনে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের কার্যক্রমসমূহকে আরও জোরদার করা হয়েছে। এডিস মশার লার্ভা সনাক্তকরণ ও ধ্বংসে অভিযান শুরু হচ্ছে। কোন নির্মাণাধীন ভবন বা প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেলে তা জরিমানার আওতায় নেওয়া হবে।

তিনি আরও জানান, ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার কোন বিকল্প নেই। আমাদের বাসাবাড়ি, আঙিনা বা যেকোন স্থানে তিন দিনের বেশি জমে থাকা পানিতে এডিস মশার বংশবৃদ্ধি হতে পারে। তাই সচেতনতার মাধ্যমে ডেঙ্গুকে প্রতিরোধ করতে হবে।

ক্রাশ প্রোগ্রাম উদ্বোধনকালে খাদ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদার, স্যানিটারি ইন্সপেক্টর জয়নাল আবেদিন, টিকাদান সুপারভাইজার মাসুম আহমেদ ও অন্যান্যরা উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *