সারাদেশ

রমজানে মজুতদারির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করছে সরকার: সমাজকল্যাণমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: রমজানে মজুতদারির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করছে সরকার: সমাজকল্যাণমন্ত্রী

রমজানে মজুতদারির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করছে সরকার: সমাজকল্যাণমন্ত্রী

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, রমজানের সময়ে মানুষ যাতে একটু স্বস্তিতে থাকে সেজন্য সরকার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। রমজানে নিত্যপণ্যের সংকটে জড়িত ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করছে সরকার।

তিনি বলেন, বর্তমান সরকার জনমানুষের সরকার, জনবান্ধব সরকার। কিছু অসাধু ব্যবসায়ী নিত্যপণ্যের দাম বাড়িয়ে মানুষকে কষ্ট দেয়ার চেষ্টা করছে। এসব অসাধু ব্যবসায়ীদের নিয়ন্ত্রণে সরকার দাম বেঁধে দিচ্ছে।

বুধবার (২০ মার্চ) রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুরে শেখ রাসেল পৌর মিলনায়তনে উপজেলা মহিলা আওয়ামী লীগ এবং যুব মহিলা লীগ আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

দাম বাড়লে আমরা আরো বেশি কিনি। যত বেশি কিনি অসাধু ব্যবসায়ীরা আরো বেশি দাম বাড়ায়- এ কথা উল্লেখ করে তিনি বলেন, পৃথিবীর অন্যান্য দেশে কোন জিনিসের দাম বাড়লে লোকে তা কম কিনে বা বর্জন করে। আর আমাদের দেশে দাম বাড়লে সেই জিনিসপত্র কিনতে অনেকে হুমড়ি খেয়ে পড়ি। এমনকি বাসায় সেই জিনিস কিনে মজুদ করি। তখন বাড়িতে ছোটখাটো মজুদদার হয়ে যাই। এমন মানসিকতা পরিহার করতে হব।

বাগমারা উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কোহিনুর বানুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য অধ্যক্ষ মো. আবুল কালাম আজাদ। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুলের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক পিএম সফিকুল ইসলাম, রাজশাহী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট ইব্রাহিম হোসেন, জাকিরুল ইসলাম সান্টু, জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক প্রভাষক মাহবুবুর রহমান, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মর্জিনা পারভীন, সাধারণ সম্পাদক নাসরিন আক্তার মিতা, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক বিপাশা খাতুন প্রমুখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, মতবিনিময় সভায় অসহায়দের হাতে ঈদ উপহার তুলে দেন সমাজকল্যাণ মন্ত্রী। সফরকালে মন্ত্রী তাহেরপুর পৌরসভার ৮ নং ওয়ার্ডে বিশুদ্ধ পানি সরবরাহ কার্যক্রমের উদ্বোধন করেন।

১০ দিন পর ডেঙ্গুতে একজনের মৃত্যু

ছবি: সংগৃহীত

দেশে ১০ দিন পর গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মার্চ মাসে এখন পর্যন্ত ডেঙ্গুতে চারজনের মৃত্যু হলো। আর চলতি বছর এডিস মশাবাহিত এই রোগে মৃত্যু হলো ২১ জনের।

বুধবার (২০ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সর্বশেষ ২৪ ঘণ্টায় (গতকাল মঙ্গলবার সকাল আটটা থেকে আজ সকাল আটটা পর্যন্ত) ডেঙ্গু নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪ জন। তাদের মধ্যে ঢাকার হাসপাতালগুলোয় ৩ জন ও ঢাকার বাইরের হাসপাতালগুলোয় ১১ জন ভর্তি হন।

চলতি বছর দেশে এ পর্যন্ত ডেঙ্গু নিয়ে ১ হাজার ৫৯৯ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে পুরুষ ৫৮৬ জন ও নারী ১ হাজার ১৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত বছর এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৭০৫ জনের। আর আক্রান্তের সংখ্যা ছিল ৩ লাখ ২১ হাজারের বেশি। 

;

বগুড়ায় ২ হাজার কেজি সরকারি চাল উদ্ধার

ছবি: বার্তা২৪.কম

বগুড়ায় এক মুদি দোকান থেকে দুই হাজার কেজি খাদ্যবান্ধব কর্মসূচির চাল উদ্ধার করা হয়েছে। এ সময় মুদি দোকানি ফটু মিয়াকে (৫০) আটক করা হয়েছে। তিনি বাঘোপাড়ার মৃত মঈন উদ্দিনের ছেলে।

বুধবার (২০ মার্চ) সন্ধ্যা ৭টার দিকে সদর উপজেলার বাঘোপাড়া বন্দরের সহকারী কমিশনার (ভূমি) রায়হানুল ইসলামের নেতৃত্ব এই অভিযান চালানো হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন বগুড়া সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রায়হানুল ইসলাম।

তিনি জানান গোপন সংবাদের ভিত্তিতে বাঘোপাড়ায় ফটু মিয়ার মুদি দোকানে অভিযান চালানো হয়। এসময় সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ১৫ টাকা কেজি দরে বিক্রির ৩৯ বস্তা চাল উদ্ধার করা হয়। বস্তাগুলোতে প্রায় ২ হাজার কেজি চাল আছে। আটক মুদি দোকানি ফটু মিয়াসহ স্থানীয় আরও তিন যুবক ইমরান, সিরাজুল ও নূর আলমের সর্ম্পৃক্ততা পাওয়া গেছে। তারা কর্মসূচির উপকারভোগী সাধারণ মানুষদের কাছ থেকে স্বল্পদামে চাল কিনে অধিক দামে বাজারে বিক্রি করতেন। অভিযুক্ত বাকি তিনজন অভিযানের খবর পেয়ে পালিয়ে যাওয়ায় আটক করা সম্ভব হয়নি।

তিনি আরও বলেন, অভিযানে অংশ নেওয়া খাদ্য পরিদর্শক রাশেদুল ইসলাম বাদী হয়ে সদর থানায় অভিযুক্ত চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করবেন। জব্দ করা চাল খাদ্য গুদামে রাখা হয়েছে। আদালতের নির্দেশে চাল বিতরণের পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

;

মেয়াদোত্তীর্ণ খেজুর বিক্রি, তরমুজের নেই মূল্য তালিকা: তিন প্রতিষ্ঠানকে জরিমানা

ছবি: বার্তা২৪.কম

ফেব্রুয়ারিতেই শেষ হয়েছে খেজুরের প্যাকেটের মেয়াদ। মার্চে এসে প্যাকেটের ওপর নতুন করে প্রাইস লেবেল বসিয়ে বিক্রি করছিল। আর পিস প্রতি তরমুজের মূল্য তালিকা নির্ধারণ করে দেওয়ার পরেও না টাঙিয়ে ইচ্ছেমতো দামে বিক্রি হচ্ছিলো। এসব অপরাধে চট্টগ্রামের তিন প্রতিষ্ঠানকে ৩৩ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার (২০ মার্চ) নগরের কোতোয়ালি থানার ফলমন্ডি এলাকায় পরিচালিত এ অভিযানে নেতৃত্ব দেন বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ফয়েজ উল্যাহ ও সহকারী পরিচালক রানা দেব নাথ।

অধিদপ্তরের উপ-পরিচালক ফয়েজ উল্যাহ বলেন, তরমুজ ব্যবসায়ীদের মূল্যতালিকা রাখার নির্দেশনা দেওয়া হলেও তারা তা মানছেন না। এই অপরাধে তরমুজের আড়তদার মেসার্স ফাতেমা ট্রেডার্স ২০ হাজার টাকা ও মেসার্স জাহিদ ফল বিতানকে তিন হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি আরও বলেন, একটি খেজুরের দোকানে দেখেছি প্যাকেটের গায়ে দেওয়া মেয়াদ গত ফেব্রুয়ারি মাসে শেষ হয়ে গেছে। তারা মেয়াদোত্তীর্ণ খেজুরের প্যাকেটে নতুন করে প্রাইস লেবেল বসিয়ে বিক্রি করছিল। প্রতিষ্ঠান মালিক তার অপরাধ স্বীকার করেছেন। ওই ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা ও সতর্ক করা হয়েছে।

;

রোহিঙ্গা সংস্কৃতি দেখে মুগ্ধ সুইডিশ রাজকুমারী

ছবি: বার্তা২৪.কম

আশ্রিত জীবনের সুখ দুঃখের সুর হয়ে উঠা রোহিঙ্গা বাদ্যযন্ত্র তারানা শুনেছেন সুইডিশ রাজকুমারী ভিক্টোরিয়া। সেই সঙ্গে রাজকুমারী মুগ্ধ হন রোহিঙ্গা সংস্কৃতির বৈচিত্র্য দেখে। সংগ্রহ করেন রোহিঙ্গাদের তৈরি হস্তশিল্প।

বুধবার (২০ মার্চ) বাংলাদেশ সফররত ইউএনডিপির শুভেচ্ছাদূত ও সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়া কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প ও খুরস্কুল আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেছেন। দুপুর ১২টা ৪৫ মিনিটে ভাসানচর থেকে হেলিকপ্টার যোগে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছালে কক্সবাজারের শরণার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান, জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান, পুলিশ সুপার মাহাফুজুল ইসলাম তাকে স্বাগত জানায়।

রোহিঙ্গা ক্যাম্পে রাজকুমারী ভিক্টোরিয়া জাতিসংঘের বিভিন্ন সংস্থার উন্নয়ন কর্মকাণ্ড পরিদর্শন করেন। এসময় তিনি রোহিঙ্গা নারীদের সাথেও কথা বলেন।

এছাড়াও সুইডিশ রাজকুমারী ক্যাম্পে ইউএনডিপি পরিচালিত প্রাকৃতিক উপায়ে দুর্যোগ মোকাবিলা সংক্রান্ত একটি প্রকল্প ও আইওএম পরিচালিত রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার পরিদর্শন করেন।

এরপর বিকেল ৪টার কিছু আগে রোহিঙ্গা ক্যাম্প থেকে কক্সবাজারের খুরুস্কুলে নির্মিত জলবায়ু উদ্বাস্তুদের জন্যে নির্মিত বিশ্বের বৃহত্তম আশ্রয়ন প্রকল্প পরিদর্শনে যান ভিক্টোরিয়া। সেখানে জাতীয় সংসদের হুইপ সাইমুম সরওয়ার কমল রাজকুমারীকে অভ্যর্থনা জানান।

পরিদর্শন শেষে আকাশ পথে ঢাকায় ফিরে যান সুইডেনের ইউএনডিপির শুভেচ্ছা দূত রাজকুমারী ভিক্টোরিয়া।

উল্লেখ্য, ১৮ মার্চ বাংলাদেশ সফরে আসেন রাজকুমারী। এর মধ্যে আজ বুধবার (২০ মাার্চ) তিনি কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *